HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ভোটযুদ্ধ

ভোটযুদ্ধ


ভোটের নির্ঘণ্ট ঘোষিত হয়নি, ভুয়ো খবর খণ্ডন করল নির্বাচন কমিশন

২০১৯ সালে সাত দফায় লোকসভা নির্বাচন হয়েছিল। যা ১০ মার্চ ঘোষণা করা হয়েছিল। ইতিমধ্যেই রাজ্যের সরকারি আমলাদের বদলির ক্ষেত্রে কড়া হওয়ার কথা জানানো হয়েছে নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তিতে। পুলিশ–প্রশাসনে বদল আসছে। আর কাশ্মীরের থেকে এই রাজ্যে বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে চায় নির্বাচন কমিশন।

ন্যায় যাত্রায় শ্বশুরবাড়ি মোরাদাবাদে প্রিয়াঙ্কা গান্ধী, দিলেন বিশেষ বার্তা

এদিন ন্যায় যাত্রায় অংশগ্রহণ করে প্রিয়াঙ্কা বলেন, ‘সাসুরালওয়ালো...আমি এখানে এসে খুব খুশি। আজ আমি এই ন্যায় যাত্রায় অংশগ্রহণ করতে পেরে খুব খুশি। বিশেষ করে এই যাত্রায় আমি প্রথমবার আমার শ্বশুরবাড়ি এসেছি৷’ এরপরে উত্তরপ্রদেশে পরিবর্তনের আহ্বান জানান প্রিয়াঙ্কা গান্ধী। 

যাঁরা মনে করেন বাংলায় বিজেপি শেষ, তাঁদের চমকে দেবে লোকসভার ফল: প্রশান্ত কিশোর

প্রশান্ত কিশোরের ভবিষ্যদ্বাণী, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে তামিলনাড়ুতে বিজেপি দুই অঙ্কে পৌঁছাতে পারে।

'ফাঁক গলে রেহাই মিলবে না', লোকসভা ভোটের আগে আমলা বদলি নিয়ে কড়া নির্বাচন কমিশন

রিপোর্ট অনুযায়ী, আগামী ৩ মার্চ বাংলায় আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। তার আগে, ১ মার্চই বাংলায় পৌঁছাচ্ছে ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। আর ৭ মার্চ আসছে আরও ৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। 

Loksabha Vote 2024: ১লা মার্চই বাংলায় ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, কাশ্মীরের থেকেও বেশি, কমিশনের নজরে সন্দেশখালি

লোকসভা ভোটের দিন ঘোষণা হতে পারে আগামী মাসে। তবে এবার বিরাট কেন্দ্রীয় বাহিনী আসতে আসছে বাংলায়। বাংলার থেকেও কম কেন্দ্রীয় বাহিনী চাওয়া হয়েছে জম্মু ও কাশ্মীরের জন্য।

আগামী সপ্তাহে প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করতে পারে BJP, বাংলা নিয়ে বড় মিটিং

পাঁচ রাজ্যে কোন ধরনের রণকৌশল প্রয়োগ করা হবে সেই সংক্রান্ত ব্যাপারে বিজেপি একাধিক মিটিং করেছে। সেই পাঁচ রাজ্য়ের মধ্য়ে অন্য়তম হল উত্তরপ্রদেশ। উত্তরপ্রদেশ সংক্রান্ত সেই মিটিংয়ে সেখানকার মুখ্য়মন্ত্রী যোগী আদিত্যনাথ সহ একাধিক হেভিওয়েট বিজেপি নেতা উপস্থিত ছিলেন।

ভারুচ আসন গেল আপের কোটায়, হতাশ আহমেদ প্যাটেলের পরিবার, কেজরিওয়ালকে বড় বার্তা

আপের সঙ্গে কংগ্রেসের আসন সমঝোতা। আর সেই অঙ্কে এবার গুজরাটের ভারুচকে নিয়ে কংগ্রেস ও আপের মধ্যে মন কষাকষি চরমে। 

TMC বাংলার সব আসনে লড়বে বললেও এখনও জোটের আশা ছাড়েনি কংগ্রেস

শনিবার উত্তরপ্রদেশের মোরাদাবাদে রাহুল গান্ধীর ভারত জোড় যাত্রার ফাঁকে জয়রাম রমেশ এই মন্তব্য করেন। তিনি বলেছেন, ‘আলোচনা চলছে। তৃণমূলের জন্য আমাদের দরজা সবসময় খোলা। মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূল বলেছে যে তারা ইন্ডিয়া জোটকে শক্তিশালী করতে চায় এবং তাঁর সবচেয়ে বড় উদ্দেশ্য হল বিজেপিকে পরাজিত করা।’

দেবের নামে দেওয়াল লেখা শুরু হয়েছে ঘাটালে, প্রার্থী হিসাবে উঠে আসতেই তুঙ্গে চর্চা

দেব এখানে অনেক ভাল কাজ করেছে বলে ঘাটালবাসীর দাবি। তাই টিকিট পাবেন সেটা ধরেই নেওয়া যায়। দেব নিজেই বলেছিলেন, ঘাটালবাসীর জন্য কাজ করতে চান তিনি। আর তাঁর দেখা সেরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দিদির হাত ধরে রাজনীতিতে এসেছিলেন আর দিদির হাত ধরেই থেকে গেলেন। দেব প্রার্থী হচ্ছেন সেটা একপ্রকার চূড়ান্ত।

লোকসভা ভোটে দিল্লি ও ৪ জায়গায় আপ-কংগ্রেসের আসন রফা পাকা! কোন ফর্মুলায় ভাগাভাগি?

লোকসভা ভোটে আপ-কংগ্রেস আসন রফার ফর্মুলা প্রকাশ্যে, দিল্লি সহ বহু জায়গায় কোন অঙ্কে ভাগাভাগি?

 

লোকসভা ভোটের দিন মার্চের কবে ঘোষণা হতে পারে? বিরাট ইঙ্গিত মিলেছে: Report

বর্তমানে নির্বাচন কমিশনের আধিকারিকরা ভোটের প্রস্তুতি খতিয়ে দেখতে বিভিন্ন রাজ্যে সফর করছেন।

কংগ্রেসকে বাংলায় ৫টি আসন ছাড়তে পারে তৃণমূল, ফের দুই দলের আলোচনা শুরু: রিপোর্ট

জানা গিয়েছে, তৃণমূল নাকি কংগ্রেসকে পাঁচটি আসন ছাড়তে পারে বাংলায়। বদলে অসমে এবং মেঘালয়ে কংগ্রেসকে আবার আসন ছাড়তে হতে পারে তৃণমূলের জন্যে। 

'চুরি' হয়েছে সাধের 'ঘড়ি', শরদের দলকে নয়া নির্বাচনী প্রতীক দিল নির্বাচন কমিশন

১৯৯৯ সালের জুনে এনসিপি তৈরি করা হয়েছিল। দল তৈরি করেছিলেন জাতীয় কংগ্রেসের তিনজন প্রাক্তন সদস্য - শরদ পাওয়ার, পি সাংমা এবং তারিক আনোয়ার। সেই দলের নির্বাচনী প্রতীক অ্যানালগ টেবিল ঘড়ি। এখন সেই প্রতীক অবশ্য ব্যবহার করতে পারবেন অজিত পাওয়ারের গোষ্ঠী। আর শরদের বরাতে 'শিঙাবাদক'।

লোকসভা ভোটের বড় আপডেট, স্পর্শকাতর বুথ ও এলাকার তালিকা চাইল নির্বাচন কমিশন

কমিশন জানতে চেয়েছে, ২০১৯ সালের তুলনায় স্পর্শকাতর বুথ ও স্পর্শকাতর অঞ্চলের সংখ্যা বেড়েছে কিনা। তারও রিপোর্ট চায় নির্বাচন কমিশন।

Rajyasabha: লোকসভা ছেড়ে এবার রাজ্যসভায় সোনিয়া, বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী নড্ডাও, জয় পেলেন সাগরিকা সহ বাংলার ৫ প্রার্থী

কংগ্রেসের প্রাক্তন সভানেত্রী সদ্যই তাঁর প্রাক্তন লোকসভা কেন্দ্র রায়বরেলির জনতার প্রতি এক চিঠিতে জানিয়েছেন, তাঁর শারীরিক অবস্থার অবনতির জন্য তিনি লোকসভা ভোটে লড়ছেন না। মঙ্গলবারই জয়পুর থেকে সোনিয়া গান্ধীকে রাজ্যসভায় মনোনীত বলে ঘোষণা করা হয়।    

Read more