বাংলা নিউজ > ভাগ্যলিপি > এই ৬ স্থানে পিন্ডদানে পিতৃপুরুষদের মোক্ষলাভ সম্ভব

এই ৬ স্থানে পিন্ডদানে পিতৃপুরুষদের মোক্ষলাভ সম্ভব

সমস্ত তীর্থের মধ্যে প্রয়াগ মুখ্য স্থান মনে করা হয়।

ভারতে এমন কিছু স্থান রয়েছে, যেখানে পিতৃপুরুষদের উদ্দেশে তর্পণ ও পিন্ডদান করার বিশেষ গুরুত্ব ও পৌরাণিক ইতিহাস রয়েছে।

মৃত্যুপ্রাপ্ত আত্মাদের জন্য পিতৃপক্ষের সময়কাল অত্যন্ত গুরুত্বপূর্ণ। পিতৃপক্ষের সময় পূর্বপুরুষদের সন্তুষ্ট করার জন্য তর্পণ, শ্রাদ্ধ ও পিন্ডদান করা হয়। এর ফলে পিতৃদোষ থেকে মুক্তি পাওয়া যায়। ভারতে এমন কিছু স্থান রয়েছে, যেখানে পিতৃপুরুষদের উদ্দেশে তর্পণ ও পিন্ডদান করার বিশেষ গুরুত্ব ও পৌরাণিক ইতিহাস রয়েছে।

গয়া- বিহারের রাজধানী পাটনা থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে ফল্গু নদীর তীরে অবস্থিত গয়া। মনে করা হয়, এখানে পিন্ডদান করলে স্বর্গপ্রাপ্তি হয়। রামও এখানেই রাজা দশরথের পিন্ডদান করেছিলেন। গয়ায় পিতৃপুরুষদের শ্রাদ্ধ-তর্পণ করে পিতৃঋণ থেকে মুক্তি পাওয়া যায়। কারণ গয়ায় বিষ্ণু পিতৃদেবতা রূপে বিরাজ করেন।

প্রয়াগরাজ- সমস্ত তীর্থের মধ্যে প্রয়াগ মুখ্য স্থান মনে করা হয়। এখানে গঙ্গা, যমুনা ও সরস্বতীর সঙ্গম হয়। এখানে পিতৃপক্ষের সময় শ্রাদ্ধের গুরুত্ব অপরিসীম।

বদ্রীনাথ- ভারতের চারধামের মধ্যে অন্যতম হল বদ্রীনাথ। এখানে বিষ্ণু বিরাজমান। বদ্রীনাথের ব্রহ্মমাকপাল ক্ষেত্রে তীর্থযাত্রী নিজের পিতৃপুরুষদের আত্মার শান্তি কামনার জন্য পিন্ডদান করেন। মনে করা হয়, এখানেই পাণ্ডবরা নিজের বাবার পিণ্ডদান করেছিলেন।

সিদ্ধনাথ (মধ্যপ্রদেশ)- উজ্জৈনে শিপ্রা নদীর তীরে এই স্থানটি রয়েছে। এই স্থানে একটি বটবৃক্ষ রয়েছে। প্রচলিত ধারণা অনুযায়ী, পার্বতীই নিজের হাতে এই বট গাছ লাগিয়ে ছিলেন। 

কাশী- প্রচলিত আছে, কাশীতে মৃত্যু লাভ করলে মোক্ষ প্রাপ্তি সম্ভব। এটি শিবের নগর। কাশীতে পিশাচমোচন কুন্ডে শ্রাদ্ধের বিশেষ গুরুত্ব রয়েছে। অকাল মৃত্যু হলে এখানে পিন্ডদান করলে মোক্ষ লাভ সম্ভব বলে মনে করা হয়।

পিন্ডারক (গুজরাত)- গুজরাতের দ্বারিকা থেকে ৩০ কিলোমিটার দূরে এই স্থানটি অবস্থিত। এখানে এটি নদী রয়েছে, যেখানে শ্রাদ্ধকর্মের পর নদীতে পিন্ড দিতে হয় ও নিজের পিতৃপুরুষদের আত্মার শান্তির জন্য শ্রাদ্ধকর্ম করা হয়।

ভাগ্যলিপি খবর

Latest News

বাগডোগরায় দেবকে দেখেই ‘জয় শ্রীরাম’, স্লোগান দেওয়া ব্যক্তিকে জড়িয়ে ধরলেন সাংসদ পলাশ-প্রতীক্ষাকে হাতেনাতে ধরতে স্মৃতিভ্রমের অভিনয় পরাগের! পেল কোনও তথ্য প্রমাণ? নয়া নিয়োগ প্রক্রিয়ায় সুযোগ নতুন প্রার্থীদের? ধন্দে SSC, যোগ্যরা চাকরি ফিরে পাবে? গোলাপি পূর্ণিমায় কি চাঁদের রং গোলাপি হয়ে যায়? এমন নামের রহস্যটি কী ৪টে ফ্ল্যাট, ১টি গাড়ি, কয়েক ভরি সোনা! তৃণমূল প্রার্থী শতাব্দীর মোট সম্পত্তি কত রোজ ঘড়িতে অ্যালার্ম দিয়ে রাখেন? সেই শব্দেই ঘুম ভাঙে? কোন বিপদ ডেকে আনছেন এতে মায়ের সঙ্গে গল্পে ব্যস্ত খুদে আদতে বলিউডের বিখ্যাত সঙ্গীত পরিচালক, চিনতে পারলেন মাঙ্গলিক দোষে জর্জরিত হলে আজ হনুমান জয়ন্তীতে করুন এই কাজ, দূর হবে বিয়ের বাধা বরাহনগরে সিপিএম পার্টি অফিসে আগুন! তন্ময় বললেন, ‘তৃণমূলকে বুঝিয়ে দেব… ’ 'মুখ্যমন্ত্রীর জলে ডুবে মরা উচিত', মমতার 'মৃত্যু কামনা' করে ফের বিতর্কে দিলীপ

Latest IPL News

RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল জয়পুরে মরুঝড় যশস্বীর ব্যাটে, সন্দীপের ৫ উইকেটে ধুলোয় মিশল MI-এর গরিমা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.