বাংলা নিউজ > ভাগ্যলিপি > ধনতেরাসে কী কিনলে পেতে পারেন শুভ ফল, জেনে নিন
দীপাবলীর এক দিন আগে ধনতেরাসে লক্ষ্মী-গণেশের মূর্তি বাড়িতে আনার প্রথা রয়েছে।
দীপাবলীর এক দিন আগে ধনতেরাসে লক্ষ্মী-গণেশের মূর্তি বাড়িতে আনার প্রথা রয়েছে।

ধনতেরাসে কী কিনলে পেতে পারেন শুভ ফল, জেনে নিন

  • ধনতেরাসের দিনে নির্দিষ্ট কিছু জিনিস কেনা খুবই শুভ। মনে করা হয়, ধনতেরাসের দিনে যা কেনা হয়, তা ১৩ গুণ বৃদ্ধি পায়।

দীপাবলির একদিন আগে ধনতেরাস পালিত হয়। এবার ১৩ নভেম্বর ধনতেরাস। পুরাণ অনুযায়ী, ধনতেরাস তিথিতেই ধন্বন্তরি জন্মগ্রহণ করেন। আয়ুর্বেদ ও সুস্বাস্থ্যের দেবতা হিসেবে পূজিত তিনি। ধনতেরাসের দিনে ধন্বন্তরির উপাসনা করলে জীবনে সুখ-সমৃদ্ধি, ঐশ্বর্য ও সুস্বাস্থ্য লাভ হয়। 

ধনতেরাসের দিনে নির্দিষ্ট কিছু জিনিস কেনা খুবই শুভ। এদিন শুভ কর্মও করা হয়। মনে করা হয়, ধনতেরাসের দিনে যা কেনা হয়, তা ১৩ গুণ বৃদ্ধি পায়। এখানে জানুন ধনতেরাসে কী কী কেনা শুভ—

  • ধনতেরাসে পারদ শ্রীযন্ত্র অবশ্যই কেনা উচিত। এই যন্ত্রের ফলে জীবনে অর্থ-বৈভব ও সুখ-সমৃদ্ধি লাভ হয়। কোনও পুরোহিতের মাধ্যমেই এটি ঘর, অফিস বা টাকা রাখার জায়গায় স্থাপিত করা উচিত। এছাড়া ধনতেরাসে শ্রী ধন বর্ষা যন্ত্র, কুবের যন্ত্র ও মহালক্ষ্মী যন্ত্র কেনা উচিত।
  • এদিন লক্ষ্মী-গণেশের মূর্তি কেনা উচিত। দীপাবলির একদিন আগে ধনতেরাসে লক্ষ্মী-গণেশের মূর্তি বাড়িতে আনার প্রথা রয়েছে। এরপর দীপাবলির দিনে তার পুজো করা হয়।
  • ধনতেরাসে সোনা-রুপোর কয়েন ও অলংকার কেনা উচিত। এ ছাড়া রুপোর বাসনও কেনা হয়। ধনতেরাসের দিন কিনে রাখা সোনা-রুপোর সামগ্রীকে দীপাবলির দিন লক্ষ্মী-গণেশের পুজোর সময় অবশ্যই পুজো করা উচিত। মনে করা হয় এর ফলে লক্ষ্মী প্রসন্ন হন ও ধন-ধান্যের আশীর্বাদ দেন।
  • ধনতেরাসে ধানের বীজ কিনে দীপাবলির দিন লক্ষ্মীপুজোয় ব্যবহার করা শুভ। এরপর ধানের বীজকে বাড়িতে যেখানে টাকা রাখেন, সেখানে রাখা উচিত।

বন্ধ করুন