বাংলা নিউজ > ভাগ্যলিপি > বুধবার জামাই ষষ্ঠী - জানুন নির্ঘণ্ট, পুজোর নিয়ম ও কাহিনি

বুধবার জামাই ষষ্ঠী - জানুন নির্ঘণ্ট, পুজোর নিয়ম ও কাহিনি

বুধবার জামাই ষষ্ঠী - জানুন নির্ঘণ্ট, পুজোর নিয়ম ও কাহিনি

জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের ষষ্ঠী তিথিতে জামাই ষষ্ঠী পালিত হয়। তবে এটি আসলে ষষ্ঠীর পুজো। সন্তানের মঙ্গল কামনায় ষষ্ঠী দেবীর পুজো করা হয়। কন্যা যাতে সন্তানবতী হয়, তার জন্য তাঁকে সন্তুষ্ট করার জন্য জ্যৈষ্ঠ মাসের শুক্ল ষষ্ঠীতে তার পুজো করা হয়। তবে এখন মা ষষ্ঠীর সঙ্গে জামাই জুড়ে দিয়ে এই দিনটি জামাই ষষ্ঠী হিসেবে পালিত হয়। তবে জামাই ষষ্ঠী পালনের আসল উদ্দেশ্য হল মাতৃত্ব, সন্তান ধারণ এবং বংশবৃদ্ধি। মেয়ে যাতে সুখে দাম্পত্য জীবন যাপন করতে পারে, তার মঙ্গল কামনা করে এই দিনটি পালিত হয়। 

চলতি বছর ১লা আষাঢ় (ইংরেজি ১৬ জুন) জামাই ষষ্ঠী। এখানে জানুন জামাই ষষ্ঠীর নির্ঘন্ট

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে-

ষষ্ঠী তিথি শুরু- ১৫ জুন, মঙ্গলবার (৩১ জ্যৈষ্ঠ) রাত ১০টা ৫৮ মিনিটে।

ষষ্ঠী তিথি শেষ- ১৬ জুন, বুধবার (১ আষাঢ়) রাত ১০টা ৪৬ মিনিটে।

গুপ্ত প্রেস পঞ্জিকা মতে-

ষষ্ঠী তিথি শুরু- ১৫ জুন, মঙ্গলবার (৩১ জ্যৈষ্ঠ) রাত ৭টা ৩৪ মিনিট ৩৫ সেকেন্ডে।

ষষ্ঠী তিথি শেষ- ১৬ জুন, বুধবার (১ আষাঢ়) রাত ৬টা ৫৬ মিনিটে ১৫ সেকেন্ড।

ষষ্ঠীর পুজোয় আম পল্লব, তাল পাতার পাখা, ধান, দূর্বা, ৫-৯ ধরণের ফল, ফুল, বেলপাতা, সাদা সুতো ও হলুদ ব্যবহৃত হয়।

পুজোর নিয়ম

ষষ্ঠী পুজোর দিনে শাশুড়িরা ভোরবেলা স্নান করে শুদ্ধবস্ত্র পরে পুজোর আয়োজন করে। জল ভরতি ঘটের ওপর আম পাতা স্থাপন করেন, সঙ্গে রাখেন তালপাতার পাখা। ১০৮টি দূর্বা এক সঙ্গে বেঁধে রাখেন। এর পর করমচা-সহ ৫-৯ ধরণের ফল কেটে কাঁঠাল পাতার ওপর সাজিয়ে রাখতে হয়। হলুদে রাঙানো সুতো ফুল, বেলপাতা দিয়ে গিট বেঁধে সাজানো হয়। এর পর মা ষষ্ঠীর পুজো করা হয়। 

জামাই এলে তাঁকে বসিয়ে সুতো হাতে বেঁধে দেন শাশুড়ি। তালপাতার পাখার হাওয়া দিয়ে ষাট-ষাট-ষাট বলে ধান-দূর্বা দিয়ে আশীর্বাদ করেন। 

জামাইষষ্ঠীর অনুষ্ঠানের আচরণগুলি বিশেষ অর্থ বহন করে—

  • ফুল, বেলপাতা দিয়ে সুতো বেঁধে দেওয়ার অর্থ, জামাইয়ের সঙ্গে মেয়ের ও পরিবারের বন্ধন যাতে  অটুট থাকে ও সুখের হয়।
  • পাখা দিয়ে হাওয়া করে জামাইয়ের সমস্ত বিপদ দূর হওয়ার কামনা করেন।
  • তিন বার ষাট বলার মাধ্যমে জামাইয়ের দীর্ঘায়ু কামনা করেন তাঁরা।
  • ধান সমৃদ্ধি ও বহু সন্তানের প্রতীক। আবার দূর্বা চিরসবুজ ও সতেজতার প্রতীক।

এ সব কিছুই জামাইয়ের মঙ্গলের পাশাপাশি মেয়ের সুখ-শান্তির জন্য করে থাকেন শাশুড়িরা। 

জামাই ষষ্ঠীর কাহিনি

কথিত রয়েছে, এক গৃহবধূ স্বামী গৃহে নিজে মাছ চুরি করে খেয়ে বার বার দোষ দিতেন এক কালো বেড়ালের ওপর। এর প্রতিশোধ নিতে ছোট বউয়ের বাচ্চা হলেই ওই কালো বেড়ালটি তাঁর সন্তান তুলে মা ষষ্ঠীর কাছে লুকিয়ে দিয়ে আসে। গৃহবধূ তা জানতে পেরে ষষ্ঠী দেবীর কাছে ক্ষমা প্রার্থনা করেন। দুই শর্তে তাঁকে ক্ষমা দান করেন ষষ্ঠী দেবী। শুক্ল ষষ্ঠীর দিনে তাঁর পুজো করার আদেশ দিন তিনি। পাশাপাশি বেড়ালকে তাঁর বাহন হিসেবে সম্মান জানানোর কথা বলেন। ষষ্ঠীদেবীর আরাধনা শুরু করেন ওই গৃহবধূ৷ দেবী তুষ্ট হলে বনেই সে নিজের সন্তানকে ফিরে পায়। এই জন্যই ষষ্ঠীদেবীর অপর নাম অরণ্যষষ্ঠী। 

অন্য দিকে মাছ চুরি করে খাওয়ার জন্য শ্বশুর-শাশুড়ি ওই গৃহবধূর পিতৃগৃহে যাওয়া বন্ধ করে দেয়। তখন মেয়েকে দেখার জন্য ব্যাকুল মা-বাবা ষষ্ঠীপুজোর দিনে জামাইকে নিমন্ত্রণ জানান। ষষ্ঠী পুজোর দিনে স্বামীর সঙ্গে নিজের বাপের বাড়ি যান ওই মেয়েটি। তার পর থেকেই ষষ্ঠীপুজো পরিণত হয় জামাইষষ্ঠীতে।

ভাগ্যলিপি খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের সোমবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল 8 ওভার শেষে Texas Super Kings-র স্কোর 75/0 ARG vs COL Final LIVE: 'বিনা টিকিটে মাঠে ঢুকেছেন অনেকে', কোপা ফাইনালে বিশৃঙ্খলা মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল সোমে বৃষ্টি হবে জেলায়-জেলায়, তবে কমবে বুধ থেকে, উত্তরের ৩টিতে হলুদ সতর্কতা জারি ‘DA আইনসংগত অধিকার’, সোমেই সপ্তম জয় রাজ্য সরকারি কর্মীদের? শুনানি সুপ্রিম কোর্টে ১১০ মিটারের দৈত্যাকার ছক্কায় বিরল 'ট্রিপল সেঞ্চুরি' স্যামসনের- ভিডিয়ো Washington Freedom বনাম Los Angeles Knight Riders-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল Washington Freedom Euro 2024 Final: রেকর্ড চতুর্থবার ইউরোপ সেরা স্পেন, ইংল্যান্ডকে হারাল ২-১ গোলে

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.