বাংলা নিউজ > ভাগ্যলিপি > দানে পুণ্য লাভ ঠিকই, কিন্তু ভুলেও দান করবেন না এই বস্তুগুলি, দূর হবে সুখ-সমৃদ্ধি

দানে পুণ্য লাভ ঠিকই, কিন্তু ভুলেও দান করবেন না এই বস্তুগুলি, দূর হবে সুখ-সমৃদ্ধি

শাস্ত্রে অন্ন দানের বিশেষ মাহাত্ম্য রয়েছে।

অমাবস্যা, পূর্ণিমা, একাদশী ছাড়াও বিভিন্ন বিশেষ মুহূর্ত ও উৎসবে দান করার পরামর্শ দেয় হিন্দু শাস্ত্র। দান করলে পুণ্য লাভ করা যায়। কিন্তু এমন কিছু জিনিস আছে, যা দান করলে সুখ-সমৃদ্ধি ধ্বংস হয়।

ধর্ম শাস্ত্রে দানের বিশেষ মাহাত্ম্য স্বীকৃত। অমাবস্যা, পূর্ণিমা, একাদশী ছাড়াও বিভিন্ন বিশেষ মুহূর্ত ও উৎসবে দান করার পরামর্শ দেয় হিন্দু শাস্ত্র। দান করলে পুণ্য লাভ করা যায়। কিন্তু এমন কিছু জিনিস আছে, যা দান করলে সুখ-সমৃদ্ধি ধ্বংস হয়। শাস্ত্রে কোন কোন বস্তু দান করা নিষিদ্ধ, জেনে নিন—

১. লক্ষ্মীর মূর্তি

শাস্ত্র মতে, লক্ষ্মীর মূর্তি কখনও দান করতে নেই। বাড়িতে থেকে কখনও লক্ষ্মী বিদায় করতে নেই। কারণ লক্ষ্মীকে অর্থ ও ঐশ্বর্যের দেবী মনে করা হয়। লক্ষ্মীর আশীর্বাদ থাকলেধন, বৈভব ও সুখ-সমৃদ্ধি লাভ করা যায়। আবার রুপোর কয়েন ও অলঙ্কার, যাতে লক্ষ্মী ও গণেশের ছবি আঁকা রয়েছে, তাও দান করতে নেই। 

২. পাত্র

যে কোনও ব্যক্তিকে পাত্র দান করা উচিত নয়। শুধু তাঁদেরই পাত্র দান করবেন, যাঁদের কাছে এর প্রয়োজনীয়তা রয়েছে। কোনও সমর্থ ব্যক্তিকে পাত্র দান করলে, তাঁরা সেটি ব্যবহার নাও করতে পারে এবং যেখানে সেখানে রেখে দিতে পারে। এমন দানের পুণ্য লাভ করতে পারবেন না। তাই দরিদ্র ও অসহায় ব্যক্তিদের পাত্র দান করা উচিত। 

৩. ধর্মীয় পুস্তক

শাস্ত্র মতে, কোনও নাস্তিক ব্যক্তিকে কখনও ধর্মীয় পুস্তক দান করবেন না। যে ব্যক্তিকে দান করছেন, তাঁর জন্য সেটি সঠিক কি না, তা চিন্তাভাবনা করে দান করা উচিত। আস্তিক ব্যক্তিকে ধর্মীয় পুস্তক দান করা উচিত।

৪. অন্ন দান

শাস্ত্রে অন্ন দানের বিশেষ মাহাত্ম্য রয়েছে। কোনও ক্ষুধার্ত ব্যক্তিকে অন্ন দান করলে ঈশ্বর প্রসন্ন হন। এর ফলে গ্রহের নেতিবাচক প্রভাব কমে। তবে ভুলেও নিজের এঁটো বা বাসী খাবার দান করবেন না। এমন করলে ক্ষুধার্ত ব্যক্তির পাশাপাশি অন্নপূর্ণাও অপমানিত হন।

ভাগ্যলিপি খবর
বন্ধ করুন

Latest News

‘‌যাবতীয় মামলা খারিজ করা হোক’‌, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে সরব কল্যাণ আম্বানির ডাকে এল না সাড়া! বিরাট-অনুষ্কা ছাড়া এরা আসেনি অনন্ত-রাধিকার অনুষ্ঠানে শুরু দলবদলের খেলা! মোহনবাগান ছেড়ে চেন্নাইয়িন এফসির পথে কিয়ান নাসিরি- রিপোর্ট চরম দারিদ্র্যতা থেকে মুক্ত ভারত, কমছে বৈষম্য, দরাজ সার্টিফিকেট মিলল আমেরিকা থেকে বিনামূল্যে একাধিক ওটিটি, ৩৬৫ দিনের জন্য ৫G ডেটা অফার Jio-র কংগ্রেস বিধায়কদের অপমান করে বিধানসভায় ‘লক’ করার নিদান পঞ্জাবের CM-র! তোলপাড় জামনগরে দেখা মিলল 'অঞ্জলি-টিনা'র, রানির সঙ্গে ফ্য়ান গার্ল মোমেন্ট শেয়ার করলেন সারা মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৫ মার্চের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৫ মার্চের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৫ মার্চের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.