বাংলা নিউজ > ভাগ্যলিপি > দানে পুণ্য লাভ ঠিকই, কিন্তু ভুলেও দান করবেন না এই বস্তুগুলি, দূর হবে সুখ-সমৃদ্ধি
শাস্ত্রে অন্ন দানের বিশেষ মাহাত্ম্য রয়েছে।
শাস্ত্রে অন্ন দানের বিশেষ মাহাত্ম্য রয়েছে।

দানে পুণ্য লাভ ঠিকই, কিন্তু ভুলেও দান করবেন না এই বস্তুগুলি, দূর হবে সুখ-সমৃদ্ধি

  • অমাবস্যা, পূর্ণিমা, একাদশী ছাড়াও বিভিন্ন বিশেষ মুহূর্ত ও উৎসবে দান করার পরামর্শ দেয় হিন্দু শাস্ত্র। দান করলে পুণ্য লাভ করা যায়। কিন্তু এমন কিছু জিনিস আছে, যা দান করলে সুখ-সমৃদ্ধি ধ্বংস হয়।

ধর্ম শাস্ত্রে দানের বিশেষ মাহাত্ম্য স্বীকৃত। অমাবস্যা, পূর্ণিমা, একাদশী ছাড়াও বিভিন্ন বিশেষ মুহূর্ত ও উৎসবে দান করার পরামর্শ দেয় হিন্দু শাস্ত্র। দান করলে পুণ্য লাভ করা যায়। কিন্তু এমন কিছু জিনিস আছে, যা দান করলে সুখ-সমৃদ্ধি ধ্বংস হয়। শাস্ত্রে কোন কোন বস্তু দান করা নিষিদ্ধ, জেনে নিন—

১. লক্ষ্মীর মূর্তি

শাস্ত্র মতে, লক্ষ্মীর মূর্তি কখনও দান করতে নেই। বাড়িতে থেকে কখনও লক্ষ্মী বিদায় করতে নেই। কারণ লক্ষ্মীকে অর্থ ও ঐশ্বর্যের দেবী মনে করা হয়। লক্ষ্মীর আশীর্বাদ থাকলেধন, বৈভব ও সুখ-সমৃদ্ধি লাভ করা যায়। আবার রুপোর কয়েন ও অলঙ্কার, যাতে লক্ষ্মী ও গণেশের ছবি আঁকা রয়েছে, তাও দান করতে নেই। 

২. পাত্র

যে কোনও ব্যক্তিকে পাত্র দান করা উচিত নয়। শুধু তাঁদেরই পাত্র দান করবেন, যাঁদের কাছে এর প্রয়োজনীয়তা রয়েছে। কোনও সমর্থ ব্যক্তিকে পাত্র দান করলে, তাঁরা সেটি ব্যবহার নাও করতে পারে এবং যেখানে সেখানে রেখে দিতে পারে। এমন দানের পুণ্য লাভ করতে পারবেন না। তাই দরিদ্র ও অসহায় ব্যক্তিদের পাত্র দান করা উচিত। 

৩. ধর্মীয় পুস্তক

শাস্ত্র মতে, কোনও নাস্তিক ব্যক্তিকে কখনও ধর্মীয় পুস্তক দান করবেন না। যে ব্যক্তিকে দান করছেন, তাঁর জন্য সেটি সঠিক কি না, তা চিন্তাভাবনা করে দান করা উচিত। আস্তিক ব্যক্তিকে ধর্মীয় পুস্তক দান করা উচিত।

৪. অন্ন দান

শাস্ত্রে অন্ন দানের বিশেষ মাহাত্ম্য রয়েছে। কোনও ক্ষুধার্ত ব্যক্তিকে অন্ন দান করলে ঈশ্বর প্রসন্ন হন। এর ফলে গ্রহের নেতিবাচক প্রভাব কমে। তবে ভুলেও নিজের এঁটো বা বাসী খাবার দান করবেন না। এমন করলে ক্ষুধার্ত ব্যক্তির পাশাপাশি অন্নপূর্ণাও অপমানিত হন।

বন্ধ করুন