বাংলা নিউজ > ভাগ্যলিপি > Solar Eclipse 2022: ২৭ বছর পর এরকম ভয়ঙ্কর সংযোগ, বন্ধ থাকবে মন্দিরের সমস্ত দরজা, কেন জানেন

Solar Eclipse 2022: ২৭ বছর পর এরকম ভয়ঙ্কর সংযোগ, বন্ধ থাকবে মন্দিরের সমস্ত দরজা, কেন জানেন

এবার এক মাসের মধ্যে সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ উভয়ই ঘটছে।   

Solar Eclipse 2022: ভারত থেকে কখন দৃশ্যমান হবে গ্রহণ? কেন গ্রহণ কালে বন্ধ থাকবে মন্দিরের দরজা? জেনে নিন এখান থেকে।

সূর্যগ্রহণ আজ ভারত সহ বিশ্বের অনেক জায়গায় দেখা যাবে। ২৭ বছর পর এবার দীপাবলিতে সূর্যগ্রহণ। এর আগে এমন পরিস্থিতি তৈরি হয়েছিল ১৯৯৫ সালে, যখন দীপাবলির দিনে সূর্যগ্রহণ হয়েছিল। এবার এক মাসের মধ্যে সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ উভয়ই ঘটছে। অমাবস্যা তিথি ২৪ অক্টোবর বিকেল ৫.০৪ মিনিট থেকে শুরু হয়েছে এবং আজ মঙ্গলবার বিকেল ৪.৩৫ মিনিট পর্যন্ত চলবে।

কার্তিক মাসের পূর্ণিমা ৮ নভেম্বর ২০২২ মঙ্গলবার। এদিন দুপুর ২.৩৯ থেকে ৬.১৯ পর্যন্ত চন্দ্রগ্রহণ চলবে। 

দেশের বিভিন্ন স্থানে এই সূর্যগ্রহণ দেখা যাবে। সূর্যগ্রহণের কারণে দীপাবলি পূজা এবং গোবর্ধন পূজার মধ্যে একদিনের ব্যবধান থাকবে। ধর্মীয় দৃষ্টিকোণ থেকেও এই দিনটি বিশেষ হবে। এর আগে ৩০ এপ্রিল সূর্যগ্রহণ হলেও দেশে তা দেখা যায়নি।

জ্যোতির্বিজ্ঞানীদের মতে, ভারত থেকে দৃশ্যমান পরবর্তী প্রধান সূর্যগ্রহণটি ২১ মে, ২০৩১ তারিখে হবে। যা হবে একটি বৃত্তাকার গ্রহণ। এর তিন বছর পরে, ২০ মার্চ, ২০৩৪-এ, ভারত থেকে সম্পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে।

আজ সারা দিন কোনও পূজা হবে না

সূর্যগ্রহণ ও সূতক সময়ের কারণে আজ কোনও পূজা হবে না। মন্দিরের দরজাও বন্ধ থাকবে। সূর্যগ্রহণের সূতক ১২ ঘন্টা আগে থেকে শুরু হয়।

সূর্যগ্রহণের সময়, বৃদ্ধ, শিশু এবং অসুস্থদের গ্রহণের তিন ঘন্টা আগে খাবার খাওয়া উচিত। গ্রহণের সময় মন্ত্র জপ করুন, ধ্যান করুন এবং ঈশ্বরের নাম কীর্তন করুন মানসিক জপ করুন। গ্রহণের পরে দান করা উচিত। সূর্যগ্রহণ শেষ হওয়ার পরে, সমস্ত উপাসনালয় এবং সমস্ত বাড়িতে পূজাস্থলে গঙ্গাজল ছিটিয়ে শুদ্ধি করুন।

ভারতে দেখা যাবে খণ্ডগ্রাস সূর্যগ্রহণ

ধর্মীয় দৃষ্টিকোণ থেকে সূর্যগ্রহণের বিশেষ তাৎপর্য রয়েছে। ২০২২ সালের শেষ সূর্যগ্রহণ আজ, যা একটি আংশিক সূর্যগ্রহণ হবে। পঞ্চাঙ্গ মতে এই সূর্যগ্রহণ তুলা রাশিতে ঘটবে। সূর্যগ্রহণ চলবে প্রায় ৪ ঘণ্টা ৩ মিনিট। সূর্যগ্রহণ দুপুর ০২.২৯ মিনিটে ঘটবে এবং সন্ধ্যা ০৬.৩২ টায় শেষ হবে। ভারতে, এটি শুরু হবে বিকেল ০৪.২২ এ এবং এখানে এটি সূর্যাস্তের সাথে শেষ হবে।

(উপরোক্ত তথ্য ধর্মীয় আস্থা ও লৌকিক মান্যতার উপর আধারিত)

 

ভাগ্যলিপি খবর

Latest News

T20 WC-এ টানা ৭ ম্যাচে জয়, স্কটল্যান্ডকে হারিয়ে ভারত,ইংল্যান্ডের নজির ছুঁল অজিরা রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বাড়ছে, শীর্ষে পৌঁছে গেল মালদা, দক্ষিণবঙ্গে আলোড়ন বকরি ইদ ২০২৪ উপলক্ষ্যে প্রিয়জনকে পাঠান শুভেচ্ছা বার্তা, রইল ১২ টি মেসেজ নির্জলা একাদশীর পুজোয় কীভাবে করবেন পুজো, দেখে নিন পুজো সামগ্রীর তালিকা এক নজরে পুরো বদলে গেলেন, সরব দিলীপ একেবারে নীরব! মিডিয়ার সামনে চুপচাপ, হল কী! T20 WC 2024: ব্রডকাস্টারদের শো'র মাঝেই ডিজে গানের তালে নাচ গাভাসকর-আক্রমের ‘‌বিধানসভায় ওরা জিরো হয়ে যাবে’‌, বরিবাসরীয় দুপুরে বড় ভবিষ্যদ্বাণী করলেন ফিরহাদ বাবা দিবসে সন্তানের সঙ্গে আলাপ করালেন,এমন উপহারের জন্য স্ত্রীকে ধন্যবাদ শ্রীজাতর স্কুলের গাড়িতে করে মদ তৈরির কারখানায় নিয়ে যাওয়া হত শিশু শ্রমিকদের,অবশেষে উদ্ধার LS স্পিকার পদের ভোটে TDP দাঁড়ালে সমর্থনের চেষ্টায় থাকবে ইন্ডি- কৌশলী রাউত

T20 WC 2024

রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.