বাংলা নিউজ > ভাগ্যলিপি > Akshay Navami 2022: আজ আমলা নবমী, মা লক্ষ্মীর আশীর্বাদ পেতে করুন এই কাজগুলি

Akshay Navami 2022: আজ আমলা নবমী, মা লক্ষ্মীর আশীর্বাদ পেতে করুন এই কাজগুলি

আজ আমলা নবমী যা অক্ষয় নবমী নামেও পরিচিত।  

Akshay Navami 2022: আমলা নবমী কবে? মা লক্ষ্মীর আশীর্বাদ পেতে কি বিশেষ উপায় করবেন আজ জেনে নিন এখান থেকে।

আজ আমলা নবমী যা অক্ষয় নবমী নামেও পরিচিত। এই দিনে আমলকি গাছের পুজো করা হয় এবং তার নীচে খাবার রান্না করা হয়। হিন্দু পঞ্জিকা অনুসারে, প্রতি বছর কার্তিক মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে আমলা নবমী উৎসব পালিত হয়। 

এই দিনে জপ, দান, স্নান ইত্যাদি ধর্মীয় কাজ করলে অক্ষয় ফল পাওয়া যায়, তাই এই উৎসবকে অক্ষয় নবমীও বলা হয়। শাস্ত্র অনুসারে, অক্ষয় নবমীর দিন আমলকি গাছের পুজো করলে ভগবান বিষ্ণু, দেবী লক্ষ্মী এবং শিবের আশীর্বাদ পাওয়া যায়। সৌভাগ্য, স্বাস্থ্য ও ধন-সম্পদ বৃদ্ধির জন্য শাস্ত্রে কিছু প্রতিকার বলা হয়েছে যা এই দিনে করা উচিত।

অর্থ পেতে-

অক্ষয় নবমীর দিন আমলকি গাছের পুজো করার পরে, দেবী লক্ষ্মীর কনকধারা স্তোত্র পাঠ করা খুব ভাল বলে মনে করা হয়। এটি করলে দেবী লক্ষ্মীর আশীর্বাদও পাওয়া যায়। অক্ষয় নবমীর দিন সকালে ও সন্ধ্যায় এই স্তোত্র পাঠ করলে জীবনে সমৃদ্ধি আসে এবং সম্পদ আগমনের নতুন সুযোগ আসে।

সুখ-সমৃদ্ধি পেতে

এই দিনে স্নান করে শুভ রঙের বস্ত্র পরিধান করে আমলকি গাছের পুজো করুন। হলুদ দিয়ে গাছে একটি স্বস্তিক চিহ্ন তৈরি করুন এবং জলে দুধ মিশিয়ে, আমলকি গাছের মূলে দিন এবং গাছটিকে আরতি করুন। এতে করে ঘরে সুখ-সমৃদ্ধি থাকবে এবং পরিবারের সদস্যদের উন্নতি হবে এবং টাকা কোথাও আটকে থাকলে তাও ফেরত্‍ পাবেন।

স্বাস্থ্যের জন্য

এমনটা বিশ্বাস করা হয় যে আমলা নবমীর দিন আমলকি গাছের পুজো করলে একজন ব্যক্তি সমস্ত পাপ থেকে মুক্তি পায় এবং সুস্থতা লাভ করে। এই দিনে এই গাছের নিচে বসে আহার করলে সব রোগ নাশ হয়। এই দিনে যে কোনো রূপে আমলকি খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। এতে করে সুস্থতা ও সম্মান বৃদ্ধি পায়।

 দান করুন

শাস্ত্রে উল্লেখ আছে যে, অক্ষয় নবমীর দিনে ভগবান বিষ্ণু ও মা লক্ষ্মী আমলকি গাছে অধিবাস করেন এবং এই দিনে করা পুণ্যের শেষ হয় না। ব্রাহ্মণদের দান ও ভোজন করালে পুণ্য লাভ হয়। আমলা নবমীর দিন দান করা এবং ব্রাহ্মণদের অন্ন প্রদান করা সম্পদ ও সুখ বহুগুণ বৃদ্ধি করে।

 

বন্ধ করুন