বাংলা নিউজ > ভাগ্যলিপি > Akshaya Tritiya 2022: অক্ষয় তৃতীয়ায় শুধুমাত্র এই একটি জিনিস দান করুন, তাতেই হবে বিরাট পুণ্যলাভ
অক্ষয় তৃতীয়ায় কী দান করবেন?
অক্ষয় তৃতীয়ায় কী দান করবেন?

Akshaya Tritiya 2022: অক্ষয় তৃতীয়ায় শুধুমাত্র এই একটি জিনিস দান করুন, তাতেই হবে বিরাট পুণ্যলাভ

  • বেশি কিছু দান করতে হবে না। অক্ষয় তৃতীয়ার পুণ্য দিনে শুধুমাত্র এই একটি জিনিস দান করুন। তাতেই চারধাম যাত্রার মতো পুণ্যলাভ হতে পারে। জেনে নিন, কী সেই জিনিস। 

অক্ষয় তৃতীয়া বছরের সবচেয়ে শুভ দিনগুলির একটি। এই দিনে বিবাহ, গৃহপ্রবেশ, নতুন কাজের শুরু, বাড়ি-গাড়ি কেনার মতো শুভ কাজ করা যায় বলে মনে করেন অনেকে। বিশেষ করে কেনাকাটার জন্য এই দিনটি খুবই শুভ। সোনা কেনার ক্ষেত্রেও দিনটিকে শুভ বলে মনে করা হয়। এ বছর অক্ষয় তৃতীয়া পালিত হবে ৩ মে, অর্থাৎ মঙ্গলবার।

প্রতি বছর বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়ায় পালিত হয় এই উৎসব। এই দিনে ভগবান বিষ্ণু ও মা লক্ষ্মীর পুজো করার নিয়ম।

এবারের অক্ষয় তৃতীয়া কেন গুরুত্বপূর্ণ:

এই বছরের অক্ষয় তৃতীয়ায় তিনটি বিশেষ যোগ তৈরি করা হয়েছে। এবার রোহিণী নক্ষত্র এবং শোভন যোগের মধ্যে অক্ষয় তৃতীয়া উদ্‌যাপিত হবে। এটি অত্যন্ত শুভ। এছাড়া এই দিনে মঙ্গল রোহিণী যোগও তৈরি হচ্ছে। পাশাপাশি এদিন, শনি তাঁর নিজস্ব রাশিতে থাকবেন কুম্ভ রাশিতে এবং গুরু থাকবেন মীন রাশিতে।

এই অবস্থানগুলি অক্ষয় তৃতীয়ায় শুভ যোগ তৈরি করছে। মঙ্গলবার ৩ মে অক্ষয় তৃতীয়ায় পুজোর শুভ সময় সকাল ৫টা বেজে ৩৯ মিনিট থেকে বেলা ১২টা বেজে ১৮ মিনিট পর্যন্ত।

সোনা-রুপো, যব, মাটির পাত্র ইত্যাদি কেনার শুভ সময় সকাল ৫টা ৩৯ মিনিটের পর থেকে পরের দিন ভোর ৫টা ৩৮ মিনিট পর্যন্ত।

কী দান করবেন এই দিনে:

কেনাকাটার পাশাপাশি অক্ষয় তৃতীয়ায় দান করাটিও খুব গুরুত্বপূর্ণ। অক্ষয় তৃতীয়ায় কিছু জিনিস দান করা খুবই শুভ বলে মনে করা হয়। বিশেষ করে জল দানকে সবচেয়ে শুভ বলে মনে করা হয়।

এই দিনে জল ভর্তি ঘটি দান করুন। অন্যকে পানীয় জল দিন। এতে চার ধাম তীর্থযাত্রাক সমান পুণ্য পাওয়া যায়। অক্ষয় তৃতীয়ায় গাছে চারা রোপন, পশু-পাখিদের জন্য দানা ও জলের ব্যবস্থা করাও অত্যন্ত শুভ।

বন্ধ করুন