বাংলা নিউজ > ভাগ্যলিপি > Gupt Navratri 2022: আষাঢ় গুপ্ত নবরাত্রি কবে পড়ছে? মা দুর্গার আরাধনায় পূজা বিধিতে কী কী করণীয়?
 নবরাত্রি পালিত হবে আষাড়েও।

Gupt Navratri 2022: আষাঢ় গুপ্ত নবরাত্রি কবে পড়ছে? মা দুর্গার আরাধনায় পূজা বিধিতে কী কী করণীয়?

  • এই নবরাত্রিতে মা ত্রিপুরা ভৈরবী, মা ধূমাবতী, মা বগলামুখী, মা কালী, মা তারা দেবী, মা ত্রিপুরা সুন্দরী, মা ভুবনেশ্বরী, মা ছিন্নমস্তা, মা মাতঙ্গী ও কমলা দেবীর পূজা করা হয়।

ভারতে আষাঢ় গুপ্ত নবরাত্রি ২০২২ তারিখ: মা দুর্গার উদ্দেশ্যে উত্‍সর্গীকৃত একটি উত্‍সব নবরাত্রি, হিন্দুধর্মে সবচেয়ে পবিত্র এবং শক্তিশালী বলে বিবেচিত হয়। হিন্দু পঞ্জিকা অনুসারে, বছরে মোট নবরাত্রি রয়েছে যা পৌষ, চৈত্র, আষাঢ় এবং আশ্বিন মাসে পড়ে। যার মধ্যে অন্যতম হল গুপ্ত নবরাত্রি। ধর্মীয় বিশ্বাস অনুসারে, গুপ্ত নবরাত্রির সময় দশ মহাবিদ্যার পূজা করা হয়। এই সময়ে তন্ত্র বিদ্যার বিশেষ গুরুত্ব রয়েছে। আষাঢ় মাসে পতিত নবরাত্রি আষাঢ় গুপ্ত নবরাত্রি নামে পরিচিত। এই নবরাত্রিতে মা ত্রিপুরা ভৈরবী, মা ধূমাবতী, মা বগলামুখী, মা কালী, মা তারা দেবী, মা ত্রিপুরা সুন্দরী, মা ভুবনেশ্বরী, মা ছিন্নমস্তা, মা মাতঙ্গী ও কমলা দেবীর পূজা করা হয়।

আষাঢ় গুপ্ত নবরাত্রি ২০২২কখন শুরু হচ্ছে?

৩০ জুন আষাঢ় মাসের প্রতিপদ দিয়ে গুপ্ত নবরাত্রি শুরু হচ্ছে, যা ০৯ জুলাই দশমীর সাথে শেষ হবে।

গুপ্ত নবরাত্রি ২০২২ শুভ সময়-

আষাঢ় প্রতিপদ তারিখ ২৯ জুন সকাল ০৮.২২ টা থেকে শুরু হবে, যা ৩০ জুন সকাল ১০.৪৯ টায় শেষ হবে। গুপ্ত নবরাত্রির অভিজিৎ মুহুর্ত ১২.০৩ থেকে শুরু হবে। ৫৭ মিনিট ধরে চলবে। ঘটস্থাপনার মুহুর্তা ৩০ জুন সকাল ০৫:৪৮ থেকে ১০.১৬ পর্যন্ত হবে।

গোপন নবরাত্রিতে মা দুর্গার পূজা করুন এভাবে-

- গুপ্ত নবরাত্রির সময় মধ্যরাতে মা দুর্গার পূজা করা হয়।

-মা দুর্গার মূর্তি বা মূর্তি প্রতিষ্ঠা করুন এবং লাল রঙের সিঁদুর ও চুনরি অর্পণ করুন।

-এর পরে, মা দুর্গার পায়ে পূজার সামগ্রী নিবেদন করুন।

- মা দুর্গাকে লাল ফুল নিবেদন শুভ বলে মনে করা হয়।

- দুর্গা মন্ত্র জপ করা উচিত।

( উপরোক্ত তথ্যে এটা কখনই দাবি করা হচ্ছে না যে এটা পূর্ণত সত্য এবং সঠিক৷ এব্যাপারে বিশদ জানতে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত )

বন্ধ করুন