বাংলা নিউজ > ভাগ্যলিপি > শীতকালে মুখে লাগাবেন না সাবান, লেবু

উজ্জ্বল ও সতেজ ত্বকের জন্য শীতকালে এর যত্ন নেওয়া হয়ে ওঠে অত্যন্ত জরুরি। তা না-হলে ত্বক হয়ে ওঠে রুক্ষ, শুষ্ক ও কালো। শীতকালে ত্বকে কী কী লাগানো যেতে পারে, তা কম-বেশি সকলেই জানেন। কিন্তু এমন অনেক কিছু আছে, যা শীতের মরশুমে ভুলেও লাগাতে নেই।

সাবান- শীতকালে মুখে সাবান লাগানো উচিত নয়। সাবানে পিএইচ-এর মাত্রা বেশি, তাই মুখে তা লাগালে ত্বকে টান ধরে ও ত্বকের বর্ণও কালো হতে থাকে। এ সময় ফেসওয়াশ ব্যবহার করাই শ্রেয়।

স্ক্রাব- শীতকালে ত্বকে নানান পরিবর্তন দেখা যায়। এ সময় স্ক্রাব ব্যবহার করলে ত্বক কালো হয়ে যায়। তবে ত্বকের মৃত অংশ খুব বেশি দেখা দিলে, বাড়িতে তৈরি স্ক্রাব ব্যবহার করুন। মাসে দুবার স্ক্রাব ব্যবহার করতে পারেন।

ভিনিগার- ভিনিগার রয়েছে এমন কোনও জিনিসই শীতকালে নিজের মুখে লাগাবেন না। ভিনিগার ব্যবহার করলে ত্বকে মজুত তৈলাক্ত পদার্থ বেরিয়ে যায়। এর ফলে ত্বক নিষ্প্রাণ হয়ে পড়ে। এমন সময় ত্বকে হাওয়া লাগলে তা তার বাস্তবিক রঙ হারিয়ে ফেলে।

লেবু- পরিষ্কার ও উজ্জ্বল ত্বকের জন্য অনেকেই নিজের মুখে লেবু লাগিয়ে থাকেন। এর সুফলও পাওয়া যায়। তবে মনে রাখবেন, যে কোনও মরশুমে লেবুর ব্যবহার সুফল না-ও দিতে পারে। লেবুতে উপস্থিত সাইট্রিক অ্যাসিড, প্রাকৃতিক ঔজ্জ্বল্যকে প্রভাবিত করে ও ত্বককে শ্যামলা বর্ণের করে দেয়।

মাস্ক- শীতকালে ফেস মাস্ক ব্যবহার করবেন না। কারণ মাস্ক ছাড়ানোর সময় ত্বকে টান অনুভব হয়। গরমকালে ত্বক তৈলাক্ত থাকায়, খুব একটা সমস্যা হয় না। কিন্তু শীতকালে যে স্থান থেকে মাস্ক তোলা হয়, সে সমস্ত স্থানের চামড়া কালো হতে শুরু করে।

বন্ধ করুন