বাংলা নিউজ > ভাগ্যলিপি > Buddha Purnima 2023: আজ ভগবান বুদ্ধের জন্মদিন, তাঁর সম্পর্কে এই ১০টি কথা অবশ্যই জেনে রাখা দরকারি

Buddha Purnima 2023: আজ ভগবান বুদ্ধের জন্মদিন, তাঁর সম্পর্কে এই ১০টি কথা অবশ্যই জেনে রাখা দরকারি

জেনে নিন ভগবান বুদ্ধ সম্পর্কে ১০টি গুরুত্বপূর্ণ তথ্য।  (AFP)

Buddha Purnima 2023: গৌতম বুদ্ধের জন্মদিনটি বুদ্ধ পূর্ণিমা হিসাবে পালন করা হয়। জেনে নিন, তাঁর সম্পর্কে ১০টি গুরুত্বপূর্ণ তথ্য। 

গৌতম বুদ্ধ নেপালের কপিলবাস্তুতে শাক্য ক্ষত্রিয় বংশে ৫৬৩ খ্রিস্টপূর্বাব্দে জন্মগ্রহণ করেছিলেন। মনে করা হয়, এই বুদ্ধ পূর্ণিমার দিনেই তাঁর জন্ম। 

গৌতম বুদ্ধের পিতার নাম ছিল শুদ্ধোধন। তিনি হিমালয়ের কাছে অবস্থিত কোশল রাজ্যের রাজা ছিলেন এবং তিনি শাক্য বংশের প্রধানও ছিলেন। গৌতম বুদ্ধের মায়ের নাম মহামায়া।

কথিত আছে, মায়াদেবী যখন দেবদহে যাচ্ছিলেন সেই পথে লুম্বিনীর জঙ্গলে বুদ্ধের জন্ম হয়। নেপালের কপিলবাস্তু ও দেবদাহের মধ্যবর্তী নোতনবা থেকে ৮ মাইল দূরে রুকমিন্দেই নামক স্থান আছে। যেখানে লুম্বিনী নামে একটি বন ছিল। এখানেই তাঁর জন্ম হয়েছিল।

শৈশবকালে গৌতম বুদ্ধের নাম ছিল সিদ্ধার্থ। সিদ্ধার্থের জন্মের পর ঋষিদের ডাকা হয়েছিল তাঁর নামকরণের জন্য। বুদ্ধের জন্মকুণ্ডলী দেখে ঋষিরা বলেছিলেন, তাঁর ভবিষ্যৎ খুব উজ্জ্বল। তিনি সমগ্র সৃষ্টিকে জ্ঞান দিয়ে আলোকিত করবেন। 

গৌতম বুদ্ধ তাঁর প্রাথমিক শিক্ষা গুরু বিশ্বামিত্রের কাছ থেকে পেয়েছিলেন। তিনি বেদ ও উপনিষদের শিক্ষা পান। বেদ ও উপনিষদের পাশাপাশি তিনি যুদ্ধ ও রাজ্য পালনের শিক্ষাও নিয়েছিলেন।

১৬ বছর বয়সে রাজকুমারী যশোধরার সঙ্গে সিদ্ধার্থের বিয়ে হয়। তাঁরা একটি প্রাসাদে থাকতে শুরু করেন এবং একটি পুত্র লাভ করেন যার নাম রাখেন রাহুল।

জাগতিক মোহ সিদ্ধার্থকে সংসারে আবদ্ধ করে রাখতে পারেনি। তিনি বৈরাগী হয়ে যান এবং পরিবার ত্যাগ করে তিনি জ্ঞানের সন্ধানে যাত্রা শুরু করেন। এই ঘটনা মহাভিনিষ্ক্রমণ নামে পরিচিত।

গৃহত্যাগের পর, তিনি তাঁর প্রথম আধ্যাত্মিক গুরু আলার কলামের কাছ থেকে সন্ন্যাস বিদ্যার শিক্ষা লাভ করেন। এর পরে তিনি তপস্যা শুরু করেন। 

৬ বছর কঠোর সাধনা করেছিলেন। তবুও তিনি জ্ঞান অর্জন করতে পারেননি। এ সময় তার শরীর জরাজীর্ণ হয়ে পড়ে। তিনি মধ্যম পথ খুঁজতে লাগেন। একদিন সুজাতা নামের এক গ্রাম্য মেয়ের কাছ থেকে পায়েস খেয়ে উপোস ভাঙেন। তার পরে তিনি একটা বড় অশ্বত্থ গাছের নিচে বসে ধ্যান শুরু করলেন। সপ্তম দিনে তিনি পরম জ্ঞান লাভ করেন। এই ঘটনা নির্বান নামে পরিচিত। এরপর তিনি সিদ্ধার্থ বুদ্ধ নামে পরিচিত হন।

গৌতম বুদ্ধ ৪৮৩ খ্রিস্টপূর্বাব্দে ৮০ বছর বয়সে মারা যান। বুদ্ধের দেহত্যাগের এই ঘটনাটি ‘মহাপরিনির্বাণ’ নামে পরিচিত।

ভাগ্যলিপি খবর

Latest News

‘এই লম্পটকে কি ভোট দেবেন আপনারা?’ সৌমিত্র খাঁর বিরুদ্ধে পোস্টারে ছয়লাপ বিষ্ণুপুর বেবি বাম্পকে 'নকল' তকমা নেটপাড়ার, জনসমক্ষে এসে হঠাৎ পেশা বদলানোর কথা বলল দীপিকা বাংলাদেশকে হারিয়ে লাফাচ্ছে USA, বিশ্বকাপে ভারত-পাককে হারানোর হুঁশিয়ারি আলি খানের গুগলের ড্রোন তৈরি হতে পারে ভারতে, ইউনিট হবে ওই শহরে! বাড়বে চাকরির সুযোগ হু হু করে বাড়বে ধন সম্পত্তি, শনির কৃপায় ৮৮ দিন টানা লাভ বহু রাশির! লাকি কারা? ঘূর্ণিঝড়ে প্রবল বৃষ্টিতে ভাসবে বাংলা, জেলায় ১২০ কিমিতে ঝড়, কলকাতায় ছোঁবে ১০০! কানাইয়ার সঙ্গে দিল্লি মেট্রোয় রাহুল, সহযাত্রী পেনশন পাচ্ছেন না শুনে কী করলেন? দশমের বোর্ড পরীক্ষায় ৯৯.৭% নম্বর প্রাপ্ত পিওন জানেন না লিখতে পড়তে! তদন্ত শুরু কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি জামতারা তো শিশু! সাইবার অপরাধে মার্কেট কাঁপাচ্ছে দক্ষিণ পূর্ব এশিয়া,নিশানায় ভারত

Latest IPL News

কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.