বাংলা নিউজ > ভাগ্যলিপি > Chandra Grahan 2021: শীঘ্রই হতে চলেছে বছরের শেষ চন্দ্রগ্রহণ, কবে ও কখন হবে? ভারতে কি দেখা যাবে?
হাতে পড়ে আছে আর মাত্র কয়েকটি দিন। তারপরই হতে চলেছে বছরের শেষ চন্দ্রগ্রহণ। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
হাতে পড়ে আছে আর মাত্র কয়েকটি দিন। তারপরই হতে চলেছে বছরের শেষ চন্দ্রগ্রহণ। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

Chandra Grahan 2021: শীঘ্রই হতে চলেছে বছরের শেষ চন্দ্রগ্রহণ, কবে ও কখন হবে? ভারতে কি দেখা যাবে?

  • জেনে নিন চন্দ্রগ্রহণের সম্পর্কে বিস্তারিত তথ্য।

হাতে পড়ে আছে আর মাত্র কয়েকটি দিন। তারপরই হতে চলেছে বছরের শেষ চন্দ্রগ্রহণ। আগামী ১৯ নভেম্বর (শুক্রবার) সেই চন্দ্রগ্রহণ হবে। একনজরে দেখে নিন চলতি বছরের দ্বিতীয় এবং সর্বশেষ চন্দ্রগ্রহণের সময়, কোথা থেকে দেখা হবে, ভারতে পরিলক্ষিত হবে কিনা -

বছরের শেষ চন্দ্রগ্রহণ কবে হবে?

আগামী ১৯ নভেম্বর হতে চলেছে চলতি বছরের দ্বিতীয় এবং সর্বশেষ চন্দ্রগ্রহণ।

চন্দ্রগ্রহণ কখন হবে?

সংবাদসংস্থা পিটিআইকে এমপি বিড়লা প্ল্যানেটোরিয়ামের রিসার্চ অ্যান্ড অ্যাকাডেমিকের অধিকর্তা দেবীপ্রসাদ দুয়ারি জানান, বেলা ১২ টা ৪৮ মিনিট থেকে আংশিক চন্দ্রগ্রহণ শুরু হতে চলেছে। শেষ হবে বিকেল ৪ টে ১৭ মিনিটে। গ্রহণ চলবে তিন ঘণ্টা ২৮ মিনিট ২৪ সেকেন্ড। 

কোথায় কোথায় চন্দ্রগ্রহণ দেখা যাবে?

ইউরোপ, এশিয়ার অধিকাংশ দেশ, উত্তর-পশ্চিম আফ্রিকা এবং প্রশান্ত মহাসাগর এলাকা থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে। ভারতের একাংশের মানুষও চন্দ্রগ্রহণ দেখতে পাবেন।

ভারত থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে?

ভারতে সম্পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে না। ভারতে সূর্য অস্ত যাওয়ার পর কিছুক্ষণই স্থায়ী হবে চন্দ্রগ্রহণ। তাও ভারতের সব জায়গা থেকে গ্রহণ পরিলক্ষিত হবে না। অসম এবং অরুণাচল প্রদেশে সামান্য সময়ের জন্য আংশিক চন্দ্রগ্রহণ দেখা যেতে পারে।

জ্যোতিষশাস্ত্রে চন্দ্রগ্রহণের গুরুত্ব

জ্যোতিষশাস্ত্রে চন্দ্রগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। চন্দ্রগ্রহণকে জ্যোতিষশাস্ত্রে অশুভ হিসেবে বিবেচনা করা হয়। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, চন্দ্রগ্রহণের সময় শুভ কাজ করা হয় না। বন্ধ করে রাখা হয় মন্দিরের দরজা। যদিও বিজ্ঞানে সেই সব ধারণার স্বপক্ষে কোনও যুক্তি নেই বলে দাবি করা হয়। বিজ্ঞানীদের বক্তব্য, চন্দ্রগ্রহণ নেহাতই একটি মহাজাগতিক বিষয়।

বন্ধ করুন