বাংলা নিউজ > ভাগ্যলিপি > Chandra Grahan 2022: বছরের প্রথম চন্দ্রগ্রহণ কবে পড়ছে! জেনে নিন তারিখ, সময় ও কী কী করণীয়
 সূর্যগ্রহণের পর রয়েছে চন্দ্রগ্রহণ। ছবি : নিজস্ব চিত্র ( Soumick Majumdar)

Chandra Grahan 2022: বছরের প্রথম চন্দ্রগ্রহণ কবে পড়ছে! জেনে নিন তারিখ, সময় ও কী কী করণীয়

  • মনে করা হয়, সুতককালের সময় কোনও শুভ কাজ করলে তা বিফলে যায়। ফলে এই সময়কালে কোনও শুভ কাজ হয় না। তবে ২০২২ সালের প্রথম চন্দ্রগ্রহণে কোনও সুতককাল নেই।

বছরের প্রথম সূর্যগ্রহণ সবেমাত্র কেটেছে। শনিবার রাতের অমাবস্যায় ভারতীয় সময় অনুযায়ী মধ্যরাতে এই সূর্যগ্রহণ সংগঠিত হয়েছে। এরপর রয়েছে চন্দ্রগ্রহণ। সূর্যগ্রহণ কেটে যাওয়ার এক মাসের মধ্যে রয়েছে এই গ্রহণ। জ্যোতিষ মতে এই গ্রহণের প্রভাবও একাধিক রাশিতে পড়তে চলেছে। চন্দ্রগ্রহণের কুপ্রভাব যাতে কেটে যায়, তার জন্যও রয়েছে জ্যোতিষ মতে কিছু টিপস। তবে তার আগে দেখে নেওয়া যাক, কবে পড়ছে চন্দ্রগ্রহণ।

কবে পড়ছে চন্দ্রগ্রহণ?

বছরের প্রথম চন্দ্রগ্রহণ পড়তে চলেছে ১৬ মে। ফলে সূর্যগ্রহণের একমাসের মধ্যেই রয়েছে এই পরবর্তী গ্রহণ। ১৬ মে ভারতীয় সময় অনুযায়ী সকাল ৭ টা ২ মিনিটে শুরু হচ্ছে চন্দ্রগ্রহণ, আর গোটা পর্ব শেষ হবে দুপুর ১২ টা ২০ মিনিটে। স্বভাবতই বোঝা যাচ্ছে যে এই গ্রহণ ভারতে দেখা যাবে না। প্রসঙ্গত, বছরের প্রথম সূর্যগ্রহণও ভারত থেকে দেখা যায়নি। সেরকমই বছরের প্রথম চন্দ্রগ্রহণও দেখা যাবে না ভারত থেকে।

চন্দ্রগ্রহণ, সুতককাল ও শুভ কাজ

শাস্ত্র মতে, চন্দ্রগ্রহণের ৯ ঘণ্টা আগে শুরু হয় সুতককাল ও সূর্যগ্রহণের ১২ ঘণ্টা আগে শুরু হয় সুতককাল। মনে করা হয়, এই সময় কোনও শুভ কাজ করলে তা বিফলে যায়। ফলে এই সময়কালে কোনও শুভ কাজ হয় না। তবে ২০২২ সালের প্রথম চন্দ্রগ্রহণে কোনও সুতককাল নেই। কারণ এই চন্দ্রগ্রহণ ভারত থেকে দেখা যাবে না। 

বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ কবে?

১৬ মের পর বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ৮ নভেম্বর। এছাড়াও বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ রয়েছে ২৫ অক্টোবর। ৮ নভেম্বরের চন্দ্রগ্রহণ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হতে চলেছে।

চন্দ্রগ্রহণে কী কী করণীয়?

- চন্দ্রগ্রহণের সময় খোলা চোখে দেখা উচিত নয় চাঁদকে। এতে চোখ খারাপ হওয়ার সম্ভাবনা থাকে।

-গর্ভবতী মহিলাদের এমন দিনে বাইরে বের হতে বারণ করা হয়। এমন সময়ে তাঁণদের হাতের কাছে ছুরি বা ধারালো কোনও সামগ্রী রাখার নিয়ম নেই।

-গ্রহণের পর পূণ্যস্নান করে পুজোপাঠকে হিন্দুশাস্ত্র মতে খুবই পূণ্যের কাজ হিসাবে ধরা হয়। এই কাজ তাই অবশ্য করণীয়ের তালিকায় রয়েছে।

-চন্দ্রগ্রহণের সময় কিছু খেতে বারণ করা হয়। গ্রহণকালে খাবারে তুলসীপাতা রেখে দেওয়ার প্রচলন রয়েছে। বিজ্ঞানসম্মতভাবে এটি রোগ জীবাণু থেকে দূরে রাখতে করা হয়।

বন্ধ করুন