বাংলা নিউজ > ভাগ্যলিপি > Chaturmasya 2022: চতুর্মাস শেষ, আজ থেকে বিবাহ ও অন্যান্য শুভ কাজ শুরু হবে, কী কী করা যাবে

Chaturmasya 2022: চতুর্মাস শেষ, আজ থেকে বিবাহ ও অন্যান্য শুভ কাজ শুরু হবে, কী কী করা যাবে

আষাঢ় শুক্লপক্ষের একাদশীতে ভগবান বিষ্ণু যোগনিদ্রায় গমন করেন, এই চার মাসকে বলা হয় চতুর্মাস।  

Chaturmasya 2022: চতুর্মাস শেষ কবে? কবে থেকে বিবাহ, মুন্ডন, পইতে, গৃহ প্রবেশের মতো সমস্ত শুভ কাজ শুরু হবে,জেনে নিন এখান থেকে।

আজ কার্তিক মাসের শুক্লপক্ষের একাদশী তিথি। এই দিনে ভগবান বিষ্ণু যোগ নিদ্রা থেকে জেগে ওঠেন। আষাঢ় শুক্লপক্ষের একাদশীতে ভগবান বিষ্ণু যোগনিদ্রায় গমন করেন, এই চার মাসকে বলা হয় চতুর্মাস। যোগ নিদ্রার সময় শেষ হওয়ার সঙ্গে দেবোত্থানী একাদশী আসে। কার্তিক মাসের শুক্লপক্ষের দেবোত্থানী একাদশীতে তাঁর নিদ্রা পূর্ণ হয়। দেবোত্থনী একাদশীতে, ভগবান হরি বিষ্ণুকে বিশেষ প্রার্থনা করে যোগ নিদ্রা থেকে জাগ্রত করা হয়। এই দিনে চতুর্মাস শেষ হয় এবং বিবাহ, মুন্ডন, পইতে, গৃহ প্রবেশের মতো সমস্ত শুভ কাজ শুরু হয়। চতুর্মাস কখন শেষ হচ্ছে, কখন শুভ কাজ শুরু হবে তা জেনে নিন।

চতুর্মাসের শেষ তারিখ

কার্তিক মাসের শুক্লপক্ষের দেবোত্থানী একাদশী ৪ নভেম্বর ২০২২, শুক্রবার অর্থাত্‍ আজ। হিন্দু ধর্ম মতে, দেবোত্থানী একাদশীর দিনে চতুর্মাস শেষ হয়। চতুর্মাস মানে আষাঢ়, শ্রাবণ, ভাদ্রপদ ও কার্তিক মাস। এদিন থেকে মাঙ্গলিক কাজ শুরু হবে। কিন্তু শুক্র অস্ত যাওয়ার কারণে দেবোত্থানী একাদশীতে বিবাহের মুহুর্ত নেই। জ্যোতিষশাস্ত্র অনুসারে, ২১ নভেম্বর থেকে বিয়ের মতো শুভ কাজ শুরু হবে।

দেবোত্থানী একাদশীতে কোনও বিবাহের মূহূর্ত নেই

দেবোত্থানী একাদশী ৪ঠা নভেম্বর। কিন্তু জ্যোতিষ শাস্ত্র অনুসারে এই সময়ে সূর্যের অবস্থান বিবাহের জন্য উপযুক্ত নয়। জ্যোতিষীদের মতে, এই সময়কালে বৃশ্চিক রাশিতে সূর্যের অনুপস্থিতির কারণে, ঈশ্বরের উত্থানের পরেও বিবাহের কোনও মূহুর্ত নেই।

২০২২ সালের নভেম্বরে বিয়ের মূহূর্ত

২১ নভেম্বর ২০২২

২৪ নভেম্বর ২০২২

২৫ নভেম্বর ২০২২

২৭ নভেম্বর ২০২২

চতুর্মাসের কাহিনি

ব্রহ্মবৈবর্ত পুরাণ অনুসারে, একবার যোগ নিদ্রা ভগবান বিষ্ণুকে খুশি করার জন্য কঠিন তপস্যা করেছিলেন। যোগনিদ্রার তপস্যায় খুশি হয়ে ভগবান বিষ্ণু তাকে বর চাইতে বললেন। যোগ নিদ্রা বর হিসাবে শ্রী বিষ্ণুর অঙ্গে স্থান চেয়েছিল। ভাবতে ভাবতে ভগবান তাকে তার চোখে স্থান দিয়ে বললেন, তুমি বছরের ৪ মাস আমার চোখে অবস্থান করবে, তখন থেকে ভগবান বিষ্ণু চতুর্মাসে যোগ নিদ্রায় যান।

বন্ধ করুন