বাংলা নিউজ > ভাগ্যলিপি > Makar Sankranti Date- তিথি গোলযোগে কোথাও ১৪, কোথাও ১৫ জানুয়ারি পালিত হচ্ছে সংক্রান্তি, জানুন বিস্তারে
মার্তণ্ড, শতাব্দী পঞ্জিকা অনুযায়ী ১৪ জানুয়ারি এবং হৃষিকেশ ও মহাবীর অনুযায়ী ১৫ জানুয়ারি মকর সংক্রান্তি পালন করা শুভ হবে। ছবি সৌজন্য: AFP
মার্তণ্ড, শতাব্দী পঞ্জিকা অনুযায়ী ১৪ জানুয়ারি এবং হৃষিকেশ ও মহাবীর অনুযায়ী ১৫ জানুয়ারি মকর সংক্রান্তি পালন করা শুভ হবে। ছবি সৌজন্য: AFP

Makar Sankranti Date- তিথি গোলযোগে কোথাও ১৪, কোথাও ১৫ জানুয়ারি পালিত হচ্ছে সংক্রান্তি, জানুন বিস্তারে

  • আচার্য নবীন চন্দ্র মিশ্র জানান, ১২ রাশির ভ্রমণ করে সূর্য যখন মকর রাশিতে পৌঁছয় তখন, মকর সংক্রান্তি হয়। সূর্য মকর রাশিতে থাকলে তিল খাওয়া শুভ।

চলতি বছরে তিথির গোলযোগে আটকে রয়েগিয়েছে মকর সংক্রান্তি। ১৪ না ১৫, কবে সংক্রান্তি পালিত হওয়া উচিত তা নিয়ে দ্বিধাবিভক্ত বিদ্বান ও জ্যোতিষীরা। কিছু পঞ্জিকা অনুযায়ী ১৪ জানুয়ারি অর্থাৎ আগামী কাল মকর সংক্রান্তি, আবার কিছু কিছু পঞ্জিকা অনুযায়ী ১৫ জানুয়ার, শনিবার মকর সংক্রান্তি পালিত হওয়া উচিত। 

মার্তণ্ড, শতাব্দী পঞ্জিকা অনুযায়ী ১৪ জানুয়ারি এবং হৃষিকেশ ও মহাবীর অনুযায়ী ১৫ জানুয়ারি মকর সংক্রান্তি পালন করা শুভ হবে।

আচার্য নবীন চন্দ্র মিশ্র জানান, ১২ রাশির ভ্রমণ করে সূর্য যখন মকর রাশিতে পৌঁছয় তখন, মকর সংক্রান্তি হয়। সূর্য মকর রাশিতে থাকলে তিল খাওয়া শুভ। কিছু পঞ্জিকা অনুযায়ী ১৪ জানুয়ারি দুপুরে মকর রাশিতে প্রবেশ করবে সূর্য। আবার কিছু পঞ্জিকায় বলা হচ্ছে যে এই তারিখেই রাতে সূর্যের মকর রাশিতে গোচর হবে। মার্তণ্ড পঞ্জিকা অনুযায়ী ১৪ জানুয়ারি দুপুর ২টো ২৯ মিনিটে মকর রাশিতে সূর্যের প্রবেশ ঘটবে এবং শনিবার ৬টা ২৭ মিনিট থেকে পু্ণ্যকাল থাকবে। আবার বদ্রীকাশী পঞ্জিকা অনুযায়ী দুপুর ২টো ২৯ মিনিটে এবং শতাব্দী পঞ্জিকা অনুযায়ী দুপুর ১টা ২১ মিনিটে মকর রাশিতে সূর্য থাকবে।

অন্য দিকে অন্নপূর্ণা পঞ্জিকায় প্রদত্ত তথ্য অনুযায়ী ১৪ জানুয়ারি রাত ৮টা ১৮ মিনিটে মকর রাশিতে প্রবেশ করবে সূর্য। হনুমান পঞ্জিকা থেকে জানা যাচ্ছে যে, রাত ১০টা ১৯ মিনিটে এবং আদিত্য পঞ্জিকা অনুযায়ী রাত ৮টা ১২ মিনিটে সূর্যের গোচর হবে। এ ছাড়াও, গণেশ আপায় রাত ৮টা ০১, হৃষিকেশ (হরিহর)-এ রাত ৮টা ৪৯, হৃষিকেশ শিবপূর্তিতে রাত ৮টা ৪৯, দৈনন্দিনীতে রাত ৮টা ৪৯, বিশ্ব পঞ্জিকায় সন্ধ্যা ৭টা ৫৯ মিনিটে ও মহাবীর পঞ্জিকায় রাত ৮টা ৩৪ মিনিটে মকর রাশিতে প্রবেশ করবে সূর্য। জ্যোতিষ মতে, সংক্রান্তি প্রবেশ কাল থেকে ৮ অথবা ১৬ ঘণ্টা আগে বা পরে পুণ্যকাল হয়। গয়ায় সূর্যোদয় হবে ৬টা ৪১ মিনিটে। সূর্যোদয়ের আগে থেকে পুণ্যকাল শুরু হয়।

আচার্য জানান যে গত ২১ বছরে ১১ বছর ১৫ জানুয়ারি মকর সংক্রান্তি পালন শুভ ছিল। ২০০১, ২০০২, ২০০৫, ২০০৬, ২০০৯, ২০১০, ২০১৩ ও ২০১৪ সালে ১৪ জানুয়ারি পুণ্যকাল থাকায় এদিন সংক্রান্তি পালিত হয়েছে। অন্য দিকে ২০০৩, ২০০৪, ২০০৭, ২০০৮, ২০১১, ২০১২, ২০১৪, ২০১৫, ২০১৮, ২০১৯ ও ২০২০ সালে ১৫ জানুয়ারি মকর সংক্রান্তি পালন করা হয়েছিল। ২০২১ সালে ১৪ জানুয়ারি সংক্রান্তি পালিত হওয়ার পর ২০২২-এ এসে ফের সেই একই বিভ্রান্তে দেখা যাচ্ছে। তবে অধিকাংশ ক্ষেত্রে এ বছর ১৪ জানুয়ারি পালিত হচ্ছে মকর সংক্রান্তি। তবে ১৫ জানুয়ারিও কোনও কোনও স্থানে সংক্রান্তি পালিত হবে।

আচার্য নবীন মিশ্র জানান যে, মকর সংক্রান্তিতে পুণ্যকালে স্নান ও দানের বিশেষ গুরুত্ব রয়েছে। পুণ্যকালের স্নানের পর তিল দিয়ে হোম করলে এবং চিড়ে, তিল, মিষ্টি, খিচুড়ি, গরম কাপড় দান করলে ও গতা গ্রহণ করলে পরিবারে সুখ-সমৃদ্ধির আগমন ঘটে। মকর সংক্রান্তির পর সূর্যের উত্তরায়ণ শুরু হয়। এই উত্তরায়ণ দেবতাদের দিন ও দৈত্যদের রাত হিসেবে চিহ্নিত।

বন্ধ করুন