বাংলা নিউজ > ভাগ্যলিপি > পুষ্য নক্ষত্রে করা কাজে পাবেন শুভ ফল, ১ অক্টোবর পিতৃপক্ষে থাকছে এই নক্ষত্র
পঞ্জিকা অনুযায়ী ১ অক্টোবর, শুক্রবার আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের দশমী তিথিতে পুষ্য নক্ষত্র থাকছে।
পঞ্জিকা অনুযায়ী ১ অক্টোবর, শুক্রবার আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের দশমী তিথিতে পুষ্য নক্ষত্র থাকছে।

পুষ্য নক্ষত্রে করা কাজে পাবেন শুভ ফল, ১ অক্টোবর পিতৃপক্ষে থাকছে এই নক্ষত্র

  • একে নক্ষত্রের রাজা বলা হয়। এটি অত্যন্ত শুভ নক্ষত্র। মনে করা হয় এই নক্ষত্রে শুভ ও মাঙ্গলিক কাজ করলে বিশেষ সাফল্য লাভ করা যায়।

২৭টি নক্ষত্রের মধ্যে গুরুত্বপূর্ণ হল পুষ্য নক্ষত্র। একে নক্ষত্রের রাজা বলা হয়। এটি অত্যন্ত শুভ নক্ষত্র। মনে করা হয় এই নক্ষত্রে শুভ ও মাঙ্গলিক কাজ করলে বিশেষ সাফল্য লাভ করা যায়। পিতৃপক্ষে পুষ্য নক্ষত্রে কাজ করলে, তা-ও বিশেষ শুভ গণ্য করা হয়। কবে পুষ্য নক্ষত্র জেনে নিন—

পঞ্জিকা অনুযায়ী ১ অক্টোবর, শুক্রবার আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের দশমী তিথিতে পুষ্য নক্ষত্র থাকছে। এ দিন চন্দ্র কর্কট রাশিতে গোচর করবে। এদিন আবার শিবযোগ নির্মিত হচ্ছে। জ্যোতিষ শাস্ত্রে এই যোগকে শুভ মনে করা হয়। পুষ্য নক্ষত্রে মুহূর্তের নানান দোষ নিজে থেকেই সমাপ্ত হয়ে যায়। পুষ্যের অর্থ যে পোষণ ও শক্তি প্রদান করে।

কর্কট, তুলা ও মকর রাশিতে শুভ যোগ

গ্রহগতি বিচার করে দেখা যাচ্ছে যে, ১ অক্টোবর, শুক্রবারের দিন অত্যন্ত বিশেষ। এদিন শনি স্বরাশি মকরে থাকছে, এখানে বৃহস্পতি নীচভঙ্গ রাজযোগ সৃষ্টি করছে। বৃহস্পতি পুষ্য নক্ষত্রের অধিপতি। এর পাশাপাশি চন্দ্র কর্কট রাশিতে বিরাজ করবে। চন্দ্র কর্কট রাশির অধিপতি। আবার তুলা রাশিতে বুধের সঙ্গে যুতি করছে শুক্র। বুধ ও শুক্রের যুতির ফলে লক্ষ্মী-নারায়ণ যোগ সৃষ্টি হয়েছে। জ্যোতিষ এই যোগকে শুভ ফল প্রদানকারী যোগ মনে করা হয়।

পিতৃপক্ষ

বর্তমানে পিতৃপক্ষ চলছে। ১ অক্টোবর দশমী তিথির শ্রাদ্ধ করা হবে। এদিন পুষ্য নক্ষত্র থাকায় এবং গ্রহের দ্বারা সৃষ্ট রাজযোগ ও শুভযোগ এই তিথির গুরুত্ব বাড়িয়ে দিয়েছে। 

পুষ্যনক্ষত্রের সময়কাল

শুরু- ১ অক্টোবর সকাল ১টা ৩৩ মিনিট থেকে।

সমাপ্ত- ২ অক্টোবক শনিবার সকাল ২টো ৫৮ মিনিটে।

বন্ধ করুন