বাংলা নিউজ > ভাগ্যলিপি > Dev Deepawali Date: গ্রহণের কারণে কি দেব দীপাবলির তারিখ পরিবর্তন হবে? প্রদীপ দানের সঠিক সময় জেনে নিন

Dev Deepawali Date: গ্রহণের কারণে কি দেব দীপাবলির তারিখ পরিবর্তন হবে? প্রদীপ দানের সঠিক সময় জেনে নিন

প্রতি বছর কার্তিক মাসের পূর্ণিমা তিথিতে দেব দীপাবলি পালিত হয়।  

Dev Deepawali Date: দেব দীপাবলি কবে? এই দিন কেন প্রদীপ দান করা হয়, জেনে নিন এখান থেকে।

প্রতি বছর কার্তিক মাসের পূর্ণিমা তিথিতে দেব দীপাবলি পালিত হয়। হিন্দু ধর্মে দীপাবলির মতো দেব দীপাবলিরও গুরুত্ব রয়েছে। এই উৎসবকে আলোর উৎসবও বলা হয়। দেব দীপাবলির এই উত্‍সবটি দীপাবলির ঠিক ১৫ দিন পরে উদযাপিত হয়। 

দেব দীপাবলি প্রধানত কাশীতে গঙ্গা নদীর তীরে পালিত হয়। এটা বিশ্বাস করা হয় যে এই দিনে দেবতারা কাশীর পবিত্র ভূমিতে অবতরণ করেন এবং দীপাবলি উদযাপন করেন। দেবতাদের এই দীপাবলিতে, বারাণসীর ঘাটগুলি মাটির প্রদীপের আলোয় সজ্জিত হয়। এদিন কাশী শহরে এক অন্যরকম উচ্ছ্বাস দেখা যায়। চারদিকে অনেক সাজসজ্জা। দেব দীপাবলির রাতে গঙ্গা ঘাটের দৃশ্য মন্ত্রমুগ্ধকর।আসুন জেনে নেওয়া যাক এই বছর দেব দীপাবলি কবে, এই দিনের শুভ সময় ও পূজার পদ্ধতি।

দেব দীপাবলি কবে?

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, প্রতি বছর কার্তিক পূর্ণিমায় দেব দীপাবলি পালিত হয়। এবার কার্তিক পূর্ণিমা হচ্ছে ৮ নভেম্বর । কিন্তু ২০২২ সালের শেষ চন্দ্রগ্রহণ কার্তিক পূর্ণিমার দিনে ঘটতে চলেছে এবং গ্রহনের সময় পূজা করা শুভ বলে মনে করা হয় না। এমন পরিস্থিতিতে জ্যোতিষীরা মনে করছেন, এ বছর দেব দীপাবলি পালিত হবে ০৭ নভেম্বর ।

দেব দীপাবলির শুভ মূহুর্ত

কার্তিক পূর্ণিমা তিথি শুরু হচ্ছে ০৭ নভেম্বর বিকেল ৪টা ১৫ মিনিট থেকে। পূর্ণিমা তিথি নভেম্বর ০৮ বিকাল ৪.৩১ এ শেষ হচ্ছে। উদয় তিথি অনুসারে, ৮ নভেম্বর দেব দীপাবলি উদযাপন করা উচিত। তবে চন্দ্রগ্রহণ এবং প্রদোষ কালের পূজা মূহুর্ত বিবেচনা করে ০৭ নভেম্বর দেব দীপাবলি উদযাপিত হবে। ০৭ নভেম্বর, প্রদোষ কালের পূজার শুভ সময় বিকেল ৫.১৪ থেকে ৭.৪৯ পর্যন্ত।

দেব দীপাবলির তাৎপর্য

কিংবদন্তি অনুসারে, কার্তিক পূর্ণিমার দিনে ভগবান শিব ত্রিপুরাসুর রাক্ষসকে বধ করেছিলেন। ত্রিপুরাসুর বধের পর সব দেব-দেবী একসঙ্গে আনন্দে মেতে ওঠেন। বিশ্বাস করা হয় যে এই দিনে সমস্ত দেব-দেবী শিবের সাথে পৃথিবীতে আসেন এবং প্রদীপ জ্বালিয়ে আনন্দ উদযাপন করেন। এই কারণেই কার্তিক পূর্ণিমার দিনে কাশীতে দেব দীপাবলি উদযাপনের প্রথা বহু শতাব্দী ধরে চলে আসছে।

দেব দীপাবলিতে প্রদীপ দানের গুরুত্ব

দেব দীপাবলির দিনে গঙ্গা স্নানের অনেক গুরুত্ব শাস্ত্রে বলা হয়েছে। বিশ্বাস করা হয় যে এই দিনে গঙ্গা স্নান করলে সারা বছরই শুভ ফল পাওয়া যায়। এছাড়াও, এই দিনে পবিত্র নদীতে স্নান করার পরে একটি প্রদীপ দান করা শুভ। নদীর তীরে এই প্রদীপ জ্বালানো হয়।

 

ভাগ্যলিপি খবর

Latest News

'যার যেমন মানসিকতা...', ক্যাপ্টেন অংশুমানের বাবা-মা'র অভিযোগ নিয়ে জবাব স্ত্রী'র বর্তমান ক্রিকেটের ফ্যাব ফোরের চার সদস্যের বিরুদ্ধে কেমন পারফরমেন্স জিমির? ধর্মগুরুদের আপত্তিতে বন্ধ হয়ে গেল প্রথম পাক ‘ব্রেস্ট মিল্ক ব্যাঙ্ক’ অধিনায়ক হিসেবে ভারতীদের মধ্যে সর্বোচ্চ রান কার? শনির ফাঁড়া থেকে রক্ষা করছেন শনিদেব? ৪০ দিনে ৭ শনিবার সাপের ছোঁবল,তাও বেঁচে যুবক সরফিরা দিয়ে অক্ষয় কি আসতে পারবে ৫০০ কোটির ক্লাবে? ১ম দিনে কত হল আয় আলিয়ার ফেভারিট শাড়িই! অনন্তের বিয়েতে এলেন রণবীরের হাত ধরে রানাঘাটে মানুষের নয়নের মণি সেই মুকুট, ব্যাপক ভোটের ব্যবধানে জয় তৃণমূল কংগ্রেসের আম্বানিদের বিয়েতে পর্দার ‘রাম’ রণবীর, অচেনা ব্যক্তি ধরিয়ে দিলেন বিজনেস কার্ড ফিরহাদের 'অনুরোধ', পুরসভার অধিবেশনে হিন্দিভাষী বিজেপি কাউন্সিলর বললেন বাংলায়

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.