বাংলা নিউজ > ভাগ্যলিপি > devuthani ekadashi : দেবোত্থানী একাদশীতে রাশি অনুসারে করুন এই প্রতিকার, জীবনে আসবে সুখ-সমৃদ্ধি

devuthani ekadashi : দেবোত্থানী একাদশীতে রাশি অনুসারে করুন এই প্রতিকার, জীবনে আসবে সুখ-সমৃদ্ধি

দেবোত্থানী একাদশী ০৪ নভেম্বর।

devuthani ekadashi : দেবোত্থানী একাদশীতে রাশি অনুসারে কী বিশেষ প্রতিকার করা উচিত হবে জেনে নিন এখান থেকে।

দেবোত্থানী একাদশী ০৪ নভেম্বর। হিন্দু ধর্মে সকল একাদশীর মধ্যেই এর বিশেষ গুরুত্ব রয়েছে। এই একাদশীতে ভগবান চার মাসের যোগ নিদ্রা থেকে জাগ্রত হন এবং পুনরায় বিশ্ব পরিচালনা করেন।

দেবোত্থানী একাদশীর দিনে তুলসীর পূজা করুন এবং ভগবান বিষ্ণুকে পঞ্চামৃত নিবেদন করুন। সম্মান বৃদ্ধি পাবে।

দেবোত্থানী একাদশীর পর গত চার মাস ধরে বন্ধ থাকা শুভ ও শুভকাজ আবার শুরু হবে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, কার্তিক শুক্লপক্ষের এই একাদশীকে দেব প্রবোধিনী একাদশীও বলা হয়। তুলসী ভগবান বিষ্ণু ও ভগবান শ্রীকৃষ্ণের খুব প্রিয়। এই দিনে ভগবান বিষ্ণুর শালিগ্রাম রূপ এর সঙ্গে তুলসীর বিবাহ হয়। এটি একটি ধর্মীয় বিশ্বাস যে ঘুম থেকে জেগে ওঠার পর ভগবান বিষ্ণু প্রথমে তুলসীর ডাক শোনেন, তাই মানুষও এই দিনে তুলসী পূজা করে। এই বিশেষ একাদশীতে রাশি অনুযায়ী কিছু বিশেষ ব্যবস্থা গ্রহণ করলে ভগবান বিষ্ণু ও মা লক্ষ্মীর বিশেষ আশীর্বাদ পাওয়া যায়।

দেবোত্থানী একাদশীতে রাশিচক্র অনুসারে এই প্রতিকার করুন

মেষ রাশি- এই রাশির মানুষ যদি জীবনে সুখ, সমৃদ্ধি ও শান্তি চান, তাহলে দেবোত্থানী একাদশীতে ভগবান বিষ্ণুকে গুড় নিবেদন করুন। এর পাশাপাশি ধন-সম্পদ লাভ ও ঋণ থেকে মুক্তি পেতে বিষ্ণু সহস্রনাম পাঠ করুন।

বৃষ রাশি – দেবোত্থানী একাদশীর দিন তুলসীর পূজা করুন এবং ভগবান বিষ্ণুকে পঞ্চামৃত নিবেদন করুন। সম্মান বৃদ্ধি পাবে।

মিথুন রাশি - এই রাশির জাতক জাতিকাদের উচিত দেবোত্থানী একাদশীতে ভগবান বিষ্ণুকে তুলসীর ডাল নিবেদন করার সময় তাঁর যথাযথ পূজা ও আরাধনা করা। এই প্রতিকারে আপনি আপনার জীবনে দাম্পত্য সুখ পাবেন।

কর্কট রাশি - কর্কট রাশির জাতক জাতিকারা তুলসী পুজো করার সময় তার সামনে ঘি এর প্রদীপ জ্বালিয়ে প্রসাদ নিবেদন করুন। এর সাথে কনকধারা স্তোত্র পাঠ করুন।

সিংহ রাশি - এই রাশির জাতকদের সুস্বাস্থ্য কামনা করতে, দক্ষিণাবর্তি শঙ্খে দুধ ও গঙ্গাজল ঢেলে ভগবান বিষ্ণুকে অভিষেক করুন।

কন্যা রাশি- আপনার জীবনে চাকরি বা ব্যবসা সংক্রান্ত কোনো সমস্যা থাকলে দেবোত্থানী একাদশীতে গরুকে সবুজ চারণ ও গুড় খাওয়ান।

তুলা রাশি - এই রাশির জাতক জাতিকাদের দেব প্রবোধিনী একাদশীর পূজার সময় ভগবান বিষ্ণুর উদ্দেশ্যে হলুদ রঙের মিষ্টি, হলুদ বস্ত্র এবং হলুদ ফুল নিবেদন করা উচিত। এই প্রতিকারে মানসিক চাপ থেকে মুক্তি মিলবে।

বৃশ্চিক রাশি - জীবনে সাফল্য ও অগ্রগতি পেতে দেবোত্থানী একাদশীর দিন ভগবান বিষ্ণু ও দেবী লক্ষ্মীর পূজার সময় বিষ্ণু চল্লিশা ও লক্ষ্মী আরতি করুন।

ধনু রাশি - এই রাশির জাতকদের এই তিথিতে ব্রাহ্মণদের অন্ন দান করা উচিত। এটি আর্থিক ক্ষতি হ্রাস করে এবং আর্থিক লাভ দেয়।

মকর রাশি - মকর রাশির মানুষদের দেবোত্থানী একাদশীতে উপবাস করার সময় ভগবান বিষ্ণুর উপাসনা করা উচিত এবং তাঁকে কলা ও হলুদ দেওয়া উচিত।

কুম্ভ রাশি- এই রাশির জাতকরা দেবোত্থানী একাদশীর উপবাস করেন এবং সন্ধ্যায় তুলসী পূজার পর লাল চুনরি অর্পণ করেন। এর মাধ্যমে সমাজে ব্যক্তির সম্মান বৃদ্ধি পাবে।

মীন রাশি - এই রাশির জাতক জাতিকাদের দেবোত্থানী একাদশীতে গঙ্গাজল দিয়ে ভগবান বিষ্ণুর পূজা করা উচিত।

 

বন্ধ করুন