বাংলা নিউজ > ভাগ্যলিপি > New Moon November 2022: অমাবস্যার দিন করুন এই বিশেষ প্রতিকার, বাড়িতে ফিরবে সুখ সমৃদ্ধি, দূর হবে পিতৃদোষ

New Moon November 2022: অমাবস্যার দিন করুন এই বিশেষ প্রতিকার, বাড়িতে ফিরবে সুখ সমৃদ্ধি, দূর হবে পিতৃদোষ

অমাবস্যার দিন দুধ চিনি কালো তিল মেশানো মিষ্টি জল নিবেদন করুন অশ্ব্থ্থ গাছের মূলে।  

New Moon November 2022: এমাসে অমাবস্যা কবে পড়েছে? এই দিন কী বিশেষ প্রতিকার করলে পিতৃদোষ থেকে মুক্তি পাওয়া যায়, বাড়িতে ফেরে সুখ সমৃদ্ধি জেনে নিন এখান থেকে।

কথিত আছে, অমাবস্যার দিন পিতৃপুরুষদের নামে অন্নদান ও বস্ত্র দান করে পিতৃপুরুষদের খুশি করা হয়। সম্ভব হলে প্রতি অমাবস্যায় কোনো গরীব বা অভাবী ব্যক্তিকে খাবার দেওয়া উচিত।এই দিনে যেখানে একদিকে ভগবান বিষ্ণুর পূজা করা হয়, অন্যদিকে শিবের পূজা করারও বিধান রয়েছে। তাই ভোলে শঙ্করের পূজা করলে কার্লসর্পের প্রতিকারও ফলদায়ক হয়। এই দিন ভগবান শিবের রুদ্রাভিষেক করলে ভগবান শিবের বিশেষ আশীর্বাদ পাওয়া যায়।

মার্গশীর্ষ অমাবস্যা ২০২২ তারিখ

পঞ্চাং অনুসারে, মার্গশীর্ষ মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথি শুরু হচ্ছে ২৩ নভেম্বর বুধবার সকাল ০৬.৫৩ মিনিট থেকে। এই অমাবস্যা তিথি শেষ হবে পরের দিন অর্থাৎ ২৪ নভেম্বর সকাল ০৪.২৬ টায়। তাই ২৩ নভেম্বর মার্গশীর্ষ অমাবস্যা পালিত হবে।

প্রতি অমাবস্যায় বা প্রতি ১৫ দিন অন্তর জলে খাড়া লবণ অর্থাৎ প্রায় এক লিটার জলে ৫০ গ্রাম খাড়া লবণ মিশিয়ে মেঝে মুছে দিন। এটি ঘরের নেতিবাচক শক্তি দূর করবে। কথিত আছে যে অমাবস্যার দিনে যে ব্যক্তি গাছ, লতা ইত্যাদি কাটে বা একটি পাতাও ছিঁড়ে ফেলে, সে ব্রহ্মা হত্যার পাপ ভোগ করে। তাই এই দিন গাছ কাটা অনুচিত।

অমাবস্যার অন্যান্য প্রতিকার

অমাবস্যার দিন মাছকে ময়দার বা আটার গুলি খাওয়ান।

অমাবস্যার দিন কালো পিঁপড়াকে চিনি মেশানো আটা খাওয়ান।

সন্ধ্যায়, একজন ভাল পুরোহিতকে ডেকে বাড়িতে যজ্ঞ করান।

অমাবস্যা তিথি মূলত পূর্বপুরুষদের উদ্দেশ্যে উৎসর্গ করা হয়। এই দিনে পিতৃপুরুষদের নামে অবশ্যই দান করুন।

অমাবস্যার দিন অশ্ব্থ্থ গাছের পুজো করুন এবং গাছে পৈতা এবং অন্যান্য উপাসনা সামগ্রী নিবেদন করুন। দুধ চিনি কালো তিল মেশানো মিষ্টি জল নিবেদন করুন অশ্ব্থ্থ গাছের মূলে।এর পরে, ভগবান বিষ্ণুর মন্ত্র জপ, ওম নমো ভগবতে বাসুদেবায় জপ করে গাছটিকে সাতবার প্রদক্ষিণ করুন। সন্ধ্যায় অশ্ব্থ্থ গাছের নিচে সরিষার তেলের প্রদীপ জ্বালান।

 

বন্ধ করুন