বাংলা নিউজ > ভাগ্যলিপি > Mokshada ekadashi 2022: জীবনে বারবার সমস্যায় পড়ছেন ? তাহলে মোক্ষদা একাদশীর দিনে করুন এই প্রতিকারগুলি

Mokshada ekadashi 2022: জীবনে বারবার সমস্যায় পড়ছেন ? তাহলে মোক্ষদা একাদশীর দিনে করুন এই প্রতিকারগুলি

মোক্ষদা একাদশী ৩ ডিসেম্বর ২০২২, শনিবার।  

Mokshada ekadashi 2022: মোক্ষদা একাদশীর দিনে কী প্রতিকার করলে জীবনে আসা সব সমস্যার সমাধান মিলবে, জেনে নিন এখান থেকে।

একাদশী মাসে দুবার আসে, অর্থাৎ বছরে মোট ২৪টি একাদশী পালিত হয়, যার মধ্যে মোক্ষদা একাদশীর বিশেষ তাৎপর্য রয়েছে।  মোক্ষদা একাদশী পালিত হয়  মাগশীর্ষ মাসের শুক্লপক্ষে । বিশ্বাস করা হয় যে এই দিনে ভগবান বিষ্ণুর আরাধনা করলে এবং উপবাস করলে সমস্ত পাপ থেকে মুক্তি পাওয়া যায়, এই উপবাসে মানুষ বৈকুণ্ঠ লাভ করে বলে বিশ্বাস করা হয়। জেনে নিন মোক্ষদা একাদশী কখন, কী করা উচিত  এই দিনে,  মোক্ষদা একাদশীর গুরুত্ব কী?

মোক্ষদা একাদশী ২০২২ তারিখ

মোক্ষদা একাদশী ৩ ডিসেম্বর ২০২২, শনিবার। এদিন গীতা জয়ন্তীও পালিত হবে। পৌরাণিক বিশ্বাস অনুসারে, গীতা জয়ন্তীতে ভগবান শ্রীকৃষ্ণ অর্জুনকে গীতার জ্ঞান দিয়েছিলেন এবং তাকে জাগতিক আসক্তি থেকে মুক্তির পথ দেখিয়েছিলেন।

হিন্দু পঞ্জিকা অনুসারে,  মাগশীর্ষ  মাসের শুক্লপক্ষের মোক্ষদা একাদশী তিথি ৩ ডিসেম্বর ২০২২, শনিবার সকাল ০৫.৩৯ টায় শুরু হচ্ছে। একাদশী তিথি পরের দিন অর্থাৎ ০৪ ডিসেম্বর ২০২২ রবিবার সকাল ০৫.৩৪ টায় শেষ হবে।

মোক্ষদা একাদশীর দিন এই প্রতিকারগুলি করুন-

 এই দিনে উপবাস করলে ভগবান বিষ্ণু প্রসন্ন হন এবং মনের সমস্ত ইচ্ছা পূরণ করেন।

মোক্ষদা একাদশীর দিন ব্রহ্ম মুহুর্তে স্নান করে হলুদ বস্ত্র পরিধান করুন, তারপর ভগবান বিষ্ণুর ধ্যান করুন এবং তাঁকে হলুদ ফুল ও হলুদ ভোগ অর্পণ করুন, এতে ভগবান বিষ্ণুর আশীর্বাদ সর্বদা আপনার উপর থাকবে।

এই দিনে ভগবান বিষ্ণুকে দুধ, দই, মধু, চিনি মিছরি, গঙ্গাজল দিয়ে অভিষেক করুন, এতে ভগবান বিষ্ণুর আশীর্বাদ বজায় থাকবে এবং আপনার সমস্ত কাজ কোনও বাধা ছাড়াই সম্পন্ন হবে।

মোক্ষদা একাদশীর দিন অশ্ব্থ্থ গাছে কাঁচা দুধ এবং গঙ্গাজল নিবেদন করুন, কারণ ভগবান বিষ্ণু অশ্ব্থ্থ গাছে বাস করেন। এই উপায় করলে আপনি জীবনে কোনও সমস্যায় পড়বেন না।

কথিত আছে যে মোক্ষদা একাদশীর দিনে আপনি যত বেশি অভাবীকে দান করবেন, তত বেশি শুভ ফল পাবেন।

বিশেষ করে হলুদ জিনিস দান করুন, কারণ হলুদ রং ভগবান বিষ্ণুর খুব প্রিয়, এটি পুণ্য অর্জন করায়।

এই দিনে আপনি যদি ভগবান বিষ্ণুর পূজা করেন, তবে দেবী লক্ষ্মীরও পূজা করুন, এতে সম্পদ বৃদ্ধি পায়।

বিষ্ণু সহস্ত্রনাম ও বিষ্ণু চাল্লিশা পাঠ করুন বিশেষ করে মোক্ষদা একাদশীর দিন, এতে ভগবান বিষ্ণুদ্রুত খুশি হন।

 

 

বন্ধ করুন