বাংলা নিউজ > ভাগ্যলিপি > Fengshui: ফেং শুই মতে কোনটি শুভ সংখ্যা জানেন? জানার পরে হয়তো বহু সিদ্ধান্ত নিতে সুবিধা হবে
লাকি সংখ্যা

Fengshui: ফেং শুই মতে কোনটি শুভ সংখ্যা জানেন? জানার পরে হয়তো বহু সিদ্ধান্ত নিতে সুবিধা হবে

  • Fengshui: কেন ফেং শুই মতে মাঙ্গলিক কাজে ৮ সংখ্যাটিকে ব্যবহার করা হয়? কী বলছেন বিশেষজ্ঞ মনোজিৎ দে সরকার?

বিভিন্ন সংখ্যা নিয়ে চৈনিক জ্যোতিষ শাস্ত্রের মতামত আমাদের চমকে দিতে পারে।

বিগত কয়েক শো বছরের সংখ্যাতত্ত্বের চর্চায় ব্যাপকভাবে এগিয়ে রয়েছে পাশ্চাত্য সংখ্যাতত্ত্ব বা Numerology। পাশ্চাত্য সংখ্যাতত্ত্ব বা Numerology মূলত হিব্রু সংখ্যাতত্ত্ব বা সেমেটিক সংখ্যা তত্ত্বের উপর নির্ভর করে মৌলিকভাবে প্রতিষ্ঠিত হয়েছে। বৈদিক জ্যোতিষ যে গভীরতায় পৌঁছেছে, সেই গভীরতায় বৈদিক সংখ্যাতত্ত্ব পৌঁছতে পারেনি। বৈদিক সংখ্যাতত্ত্বে সে রকম কোনও বিখ্যাত বই নেই। বরং ফেং শ্যুই-এর দৌলতে চৈনিক সংখ্যাতত্ত্বে একটা আলাদা আভিজাত্য লক্ষ্য করা যায়। চৈনিক সংখ্যাতত্ত্ব , পাশ্চাত্য সংখ্যাতত্ত্ব অথবা Numerology-র থেকে কিছু কিছু অংশে বেশ আলাদা।

নীচে চৈনিক সংখ্যাতত্ত্বের সংক্ষিপ্ত বৈশিষ্টগুলি আলোচনা করা হল:

  • চৈনিক সংখ্যাগুলি বিশেষত ‘yin’ এবং ‘yang’ এই দর্শনের উপর প্রতিষ্ঠিত, ‘yin’ মানে স্ত্রী, চন্দ্র বা মেঘে ঢাকা বা নেগেটিভ আর ‘yang’ মানে পুং, সূর্য, পজিটিভ। এরা পরস্পর পরস্পরকে ব্যালান্সে রাখে।
  • বিজোড় সংখ্যা, যেমন ১, ৩, ৫, ৭, ৯-কে ‘yang’ বলে।
  • জোড় সংখ্যা, যেমন ২, ৪, ৬, ৮-কে ‘yin’ বলে।
  • চিনে এই ৫ সংখ্যা না খারাপ না ভাল— কোনওটার মধ্যেই পড়ে না। বলা হয়, এটি নিরপেক্ষ সংখ্যা। এই রকম কোনও আইডিয়োলজি পাশ্চাত্য সংখ্যাতত্ত্বে নেই।
  • সংখ্যা ৬-কে ফেং স্যুই মতে উন্নতির সংখ্যা বা দ্বিগুণ সংখ্যা বলা হয়ে থাকে। সম্পদের সংখ্যা, লাভের ও খুব সহজে হয় এমন কাজ ৬ দিয়ে প্রকাশ করা হয়ে থাকে।
  • সংখ্যা ৭ কে চিনে ‘নিশ্চিত’ বোঝাতে ব্যাবহার হয়ে থাকে যা প্রাশ্চাত্যের ভাবের বিরোধী। চিন দেশে ৭ মানে একসঙ্গে বোঝায়, বন্ধুত্ব বোঝায়। প্রাচুর্যের প্রতীক এই সাত। এই সব ভাব প্রশ্চাত্যের সংখ্যাতত্ত্বের সঙ্গে মেলে না।
  • চিনে সব থেকে শুভ সংখ্যা হল ৮। চিন দেশে কোনও কিছুতে বা কোনও কাজে ৮-কে পাওয়া মানে ভগবানকে পাওয়া। চিন দেশে মনে করা হয়ে থাকে, কোনও খারাপ থেকে ভালতে নিয়ে যাওয়ার ক্ষমতা ৮ সংখ্যার আছে। তাই কোনও শুভ কাজ, বিয়ে, মাঙ্গলিক অনুষ্ঠান, কোনও উদ্বোধন, গাড়ির বা বাড়ির নম্বর, সব সময় চেষ্টা করা হয়ে থাকে যেন ৮-এর প্রভাবে হয়।
  • সংখ্যা ৯-কে চিন দেশে স্থায়িত্বের সংখ্যা বলা হয়ে থাকে। এটি বিশেষ শুভ সংখ্যা। অনেকেই ৯-কে মাথায় রেখে দিনক্ষণ ঠিক করেন।

বন্ধ করুন