বাংলা নিউজ > ভাগ্যলিপি > Fengshui: ফেং শুই মতে কোনটি শুভ সংখ্যা জানেন? জানার পরে হয়তো বহু সিদ্ধান্ত নিতে সুবিধা হবে

Fengshui: ফেং শুই মতে কোনটি শুভ সংখ্যা জানেন? জানার পরে হয়তো বহু সিদ্ধান্ত নিতে সুবিধা হবে

লাকি সংখ্যা

Fengshui: কেন ফেং শুই মতে মাঙ্গলিক কাজে ৮ সংখ্যাটিকে ব্যবহার করা হয়? কী বলছেন বিশেষজ্ঞ মনোজিৎ দে সরকার?

বিভিন্ন সংখ্যা নিয়ে চৈনিক জ্যোতিষ শাস্ত্রের মতামত আমাদের চমকে দিতে পারে।

বিগত কয়েক শো বছরের সংখ্যাতত্ত্বের চর্চায় ব্যাপকভাবে এগিয়ে রয়েছে পাশ্চাত্য সংখ্যাতত্ত্ব বা Numerology। পাশ্চাত্য সংখ্যাতত্ত্ব বা Numerology মূলত হিব্রু সংখ্যাতত্ত্ব বা সেমেটিক সংখ্যা তত্ত্বের উপর নির্ভর করে মৌলিকভাবে প্রতিষ্ঠিত হয়েছে। বৈদিক জ্যোতিষ যে গভীরতায় পৌঁছেছে, সেই গভীরতায় বৈদিক সংখ্যাতত্ত্ব পৌঁছতে পারেনি। বৈদিক সংখ্যাতত্ত্বে সে রকম কোনও বিখ্যাত বই নেই। বরং ফেং শ্যুই-এর দৌলতে চৈনিক সংখ্যাতত্ত্বে একটা আলাদা আভিজাত্য লক্ষ্য করা যায়। চৈনিক সংখ্যাতত্ত্ব , পাশ্চাত্য সংখ্যাতত্ত্ব অথবা Numerology-র থেকে কিছু কিছু অংশে বেশ আলাদা।

নীচে চৈনিক সংখ্যাতত্ত্বের সংক্ষিপ্ত বৈশিষ্টগুলি আলোচনা করা হল:

  • চৈনিক সংখ্যাগুলি বিশেষত ‘yin’ এবং ‘yang’ এই দর্শনের উপর প্রতিষ্ঠিত, ‘yin’ মানে স্ত্রী, চন্দ্র বা মেঘে ঢাকা বা নেগেটিভ আর ‘yang’ মানে পুং, সূর্য, পজিটিভ। এরা পরস্পর পরস্পরকে ব্যালান্সে রাখে।
  • বিজোড় সংখ্যা, যেমন ১, ৩, ৫, ৭, ৯-কে ‘yang’ বলে।
  • জোড় সংখ্যা, যেমন ২, ৪, ৬, ৮-কে ‘yin’ বলে।
  • চিনে এই ৫ সংখ্যা না খারাপ না ভাল— কোনওটার মধ্যেই পড়ে না। বলা হয়, এটি নিরপেক্ষ সংখ্যা। এই রকম কোনও আইডিয়োলজি পাশ্চাত্য সংখ্যাতত্ত্বে নেই।
  • সংখ্যা ৬-কে ফেং স্যুই মতে উন্নতির সংখ্যা বা দ্বিগুণ সংখ্যা বলা হয়ে থাকে। সম্পদের সংখ্যা, লাভের ও খুব সহজে হয় এমন কাজ ৬ দিয়ে প্রকাশ করা হয়ে থাকে।
  • সংখ্যা ৭ কে চিনে ‘নিশ্চিত’ বোঝাতে ব্যাবহার হয়ে থাকে যা প্রাশ্চাত্যের ভাবের বিরোধী। চিন দেশে ৭ মানে একসঙ্গে বোঝায়, বন্ধুত্ব বোঝায়। প্রাচুর্যের প্রতীক এই সাত। এই সব ভাব প্রশ্চাত্যের সংখ্যাতত্ত্বের সঙ্গে মেলে না।
  • চিনে সব থেকে শুভ সংখ্যা হল ৮। চিন দেশে কোনও কিছুতে বা কোনও কাজে ৮-কে পাওয়া মানে ভগবানকে পাওয়া। চিন দেশে মনে করা হয়ে থাকে, কোনও খারাপ থেকে ভালতে নিয়ে যাওয়ার ক্ষমতা ৮ সংখ্যার আছে। তাই কোনও শুভ কাজ, বিয়ে, মাঙ্গলিক অনুষ্ঠান, কোনও উদ্বোধন, গাড়ির বা বাড়ির নম্বর, সব সময় চেষ্টা করা হয়ে থাকে যেন ৮-এর প্রভাবে হয়।
  • সংখ্যা ৯-কে চিন দেশে স্থায়িত্বের সংখ্যা বলা হয়ে থাকে। এটি বিশেষ শুভ সংখ্যা। অনেকেই ৯-কে মাথায় রেখে দিনক্ষণ ঠিক করেন।

ভাগ্যলিপি খবর

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? রবিবার ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ? ডিভোর্স জল্পনায় জল! ১৭ তম বিবাহবার্ষিকীতে রোম্যান্টিক ফ্রেমে অভিষেক-ঐশ্বর্য আগামিকাল রবি প্রদোষ ব্রত, এইভাবে করুন ভোলেনাথকে প্রসন্ন, সব সমস্যা হবে দূর Mirza: ১ম সপ্তাহে কত আয় করল মির্জা? বুক চিতিয়ে ঘোষণা ‘নন-সুপারস্টার’ অঙ্কুশের মণিপুরের ১১টি বুথে ফের ভোটের নির্দেশ কমিশনের, দাবি তুলেছিল কংগ্রেস ভোটের দিন বন্ধ চা বাগানে জমিয়ে মাংস ভাত খাওয়ালেন তৃণমূল নেতা, মেনুতে আর কী কী? মোহনবাগান তাঁবুতে কেন ১৫ ঘণ্টা থাকবে ISL শিল্ড? বিরক্ত একাংশ, 'সুখবর' দেবাশিসের ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH নিউজিল্যান্ড যেন সস্তার খোরাক! হরির লুটের মতো উইকেট তুলে বিধ্বস্ত করল পাকিস্তান

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.