বাংলা নিউজ > ভাগ্যলিপি > মে মাসে ইদ, বুদ্ধ পূর্ণিমা, জানুন আর কোন কোন উৎসব পালিত হবে এ মাসে
২৬ মে বৈশাখ পূর্ণিমা বা বুদ্ধ পূর্ণিমা পালিত হবে।
২৬ মে বৈশাখ পূর্ণিমা বা বুদ্ধ পূর্ণিমা পালিত হবে।

মে মাসে ইদ, বুদ্ধ পূর্ণিমা, জানুন আর কোন কোন উৎসব পালিত হবে এ মাসে

  • শুক্রবার ৭ মে বরূথিনী একাদশী পালিত হবে। হিন্দু পঞ্জিকা অনুযায়ী, বৈশাখ মাসের কৃষ্ণপক্ষের একাদশী তিথি বরূথিনী একাদশী নামে পরিচিত।

একাধিক ব্রত ও উৎসব পালিত হবে চলতি বছর মে মাসে। বরূথিনী একাদশী, ইদ, বুদ্ধ পূর্ণিমার মতো প্রমুখ উৎসব তো থাকছেই। মে মাসে কোন কোন উৎসব রয়েছে, তা জানুন এখানে--

৭ মে, বরূথিনী একাদশী- শুক্রবার ৭ মে বরূথিনী একাদশী পালিত হবে। হিন্দু পঞ্জিকা অনুযায়ী, বৈশাখ মাসের কৃষ্ণপক্ষের একাদশী তিথি বরূথিনী একাদশী নামে পরিচিত।

৮ মে, শনি প্রদোষ- হিন্দু পঞ্জিকা অনুযায়ী প্রতি মাসের ত্রয়োদশী তিথিতে প্রদোষ ব্রত পালিত হয়। ধর্মীয় ধ্যান ধারণা অনুযায়ী প্রদোষ ব্রতর দিনে শিবের পুজো করলে কষ্ট থেকে মুক্তি পেতে পারেন। এর ফলে সমস্ত মনস্কামনা পূর্ণ হয়।

৯ মে, মাসিক শিবরাত্রি- হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী বৈশাখ মাসের মাসিক শিবরাত্রি ৯ মে, রবিবার পালিত হবে। প্রতি মাসে কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে মাসিক শিবরাত্রি পালিত হয়।

১১ মে, বৈশাখ আমাবস্যা- হিন্দু ক্যালেন্ডারের বৈশাখ মাসের কৃষ্ণপক্ষের অন্তিম তিথি বৈশাখ অমাবস্যা হিসেবে পালিত হয়। 

১২ মে, ইদ-উল-ফিতর- ১২ অথবা ১৩ মে ইদ পালিত হবে। এটি আবার মিঠি ইদ নামেও পরিচিত। 

১৪ মে, অক্ষয় তৃতীয়া- ১৪ মে অক্ষয় তৃতীয়া পালিত হবে।

১৮ মে, গঙ্গা সপ্তমী- হিন্দু পঞ্জিকা অনুযায়ী বৈশাখ শুক্লপক্ষের সপ্তমী তিথিতে গঙ্গা স্বর্গ থেকে শিবের জটায় অবতরিত হয়েছিলেন। এই দিনটি গঙ্গা জয়ন্তী ও গঙ্গা সপ্তমী হিসেবে পালিত হয়। 

২২ মে, মোহিনী একাদশী- হিন্দু পঞ্জিকা অনুযায়ী, বৈশাখ শুক্ল পক্ষের একাদশী তিথিতে মোহিনী একাদশী পালিত হয়। এই একাদশী ব্রত পালন করলে পুণ্য লাভ সম্ভব হয় এবং পাপ নাশ করা যায়।

২৪ মে, সোম প্রদোষ ব্রত- সোমবার, ২৪ মে সোম প্রদোষ ব্রত পালিত হবে। হিন্দু পঞ্জিকা অনুযায়ী, প্রত্যেক মাসের ত্রয়োদশী তিথিতে প্রদোষ ব্রত হয়। এদিন শিবের পুজো করলে কষ্ট থেকে মুক্তি পাওয়া যায় এবং সমস্ত মনস্কামনা পূরণ করা যেতে পারে। 

২৬ মে, বুদ্ধ পূর্ণিমা- বুদ্ধের জন্মজয়ন্তী বুদ্ধ পূর্ণিমা রূপে পালিত হয়। চলতি বছর ২৬ মে বৈশাখ পূর্ণিমা বা বুদ্ধ পূর্ণিমা পালিত হবে।

২৯ মে, সংকষ্টী চতুর্থী- প্রত্যেক মাসের কৃষ্ণ পক্ষের চতুর্থী তিথিতে সংকষ্টী চতুর্থী পালিত হয়। এদিন উপবাস রাখলে সমস্ত ধরণের কষ্ট থেকে মুক্তি লাভ করা যায়। 

 

বন্ধ করুন