বাংলা নিউজ > ভাগ্যলিপি > অর্থাভাব কাটাতে দীপাবলিতে পালন করুন এই কয়েকটি রীতি, মিলবে সুফল
লক্ষ্মী পদ্মের আসনে বিরাজ করেন। তাই তাঁর পুজোয় পদ্মের বীজ, পদ্ম, অবশ্যই ব্যবহার করা উচিত।
লক্ষ্মী পদ্মের আসনে বিরাজ করেন। তাই তাঁর পুজোয় পদ্মের বীজ, পদ্ম, অবশ্যই ব্যবহার করা উচিত।

অর্থাভাব কাটাতে দীপাবলিতে পালন করুন এই কয়েকটি রীতি, মিলবে সুফল

  • লক্ষ্মীকে প্রসন্ন করলে বাড়িতে অন্ন ও অর্থাভাব হয় না। দীপাবলির রাতকে সর্বার্থসিদ্ধির রাত মনে করা হয়।

ধর্মীয় ধ্যান-ধারণা অনুযায়ী, দীপাবলির দিনে লক্ষ্মী স্বয়ং বাড়িতে প্রবেশ করেন। লক্ষ্মীকে প্রসন্ন করলে বাড়িতে অন্ন ও অর্থাভাব হয় না। দীপাবলির রাতকে সর্বার্থসিদ্ধির রাত মনে করা হয়। ঋণ, চাকরি বা আর্থিক সমস্যা থেকে মুক্তি লাভের জন্য দীপাবলিতে এই কয়েকটি উপায় করলে অর্থাভাব থেকে মুক্তি পাওয়া যায়।

১. অর্থ সঞ্চয় করতে না-পারলে নরক চতুর্দশীর দিনে লাল চন্দন, গোলাপ ফুল ও রোলি একটি কাপড়ে বেঁধে নিন। এর পুজো করে এটি টাকার বাক্সে বা সিন্দুকে রেখে দিন। মনে করা হয় এমন করলে ধন সঞ্চয় সহজ হয়।

২. বেকারত্বের কারণে চিন্তিত থাকলে দীপাবলীর সন্ধেতে লক্ষ্মী পুজোর পর ছোলার ডাল লক্ষ্মীর ওপর ছিটিয়ে দিন। এর পর ওই ডাল একত্রিত করে অশ্বত্থ গাছে অর্পণ করুন। এই উপায়ে চাকরি লাভের সম্ভাবনা বৃদ্ধি পায়।

৩. যাঁরা দরিদ্রদের সাহায্য করে তাঁদের ওপর ঈশ্বরের আশীর্বাদ থাকে। দীপাবলীর দিন দরিদ্রদের ভোজন করানো উচিত। দীপাবলির অমাবস্যার পাশাপাশি প্রত্যেক অমাবস্যায় এটি করা উচিত। দীপাবলীর দিন দরিদ্রদের কাপড় ও মিষ্টি দেওয়া উচিত। এমন করলে লক্ষ্মী প্রসন্ন হন ও বাড়িতে কখনও অর্থাভাব থাকে না।

৪. দীপাবলির রাতে পাঁচটি গোটা সুপুড়ি, কালো হলুদ, পাঁচটি কড়ি নিয়ে তাতে গঙ্গাজল ছিটিয়ে শুদ্ধ করে নিন। এর পর লাল কাপড়ে বেঁধে রুপোর বাটি বা থালায় রেখে লক্ষ্মী পুজোর সময় এরও পুজো করুন। দীপাবলীর পরের দিন এটিকে টাকা রাখার স্থানে রেখে দিন। 

৫. লক্ষ্মী পদ্মাসনে বিরাজ করেন। তাই তাঁর পুজোয় পদ্মের বীজ, পদ্মফুল অবশ্যই ব্যবহার করা উচিত। 

৬. গোমতী চক্রকে শুভ ও লক্ষ্মীর প্রতীক মনে করা হয়। লক্ষ্মী পুজোর সময় গোমতী চক্রের পুজো করলে ধন বৃদ্ধি হয়।

৭. আর্থিক সমস্যা থেকে মুক্তির জন্য অশ্বত্থ পাতায় প্রদীপ রেখে তা জলে প্রবাহিত করে দেওয়া উচিত। এর ফলে আর্থিক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

৮. পেঁচা লক্ষ্মীর বাহন। দীপাবলির দিন পেঁচা দেখা যাওয়াও শুভ লক্ষণ। এই দিনে পেঁচার ছবি টাকা রাখার স্থানে লাগালে লক্ষ্মী প্রসন্ন হন।

৯. লক্ষ্মীর শ্রীযন্ত্রকে ধনবর্ষার যন্ত্র মনে করা হয়। তাই এ দিন এই যন্ত্রের পুজো করে টাকা রাখার স্থানে রাখা উচিত। এর ফলে কখনও অর্থাভাব হয় না। 

বন্ধ করুন