বাংলা নিউজ > ভাগ্যলিপি > Ekadashi 2023: ২০২৩ সালের একাদশীর সম্পূর্ণ তালিকা দেখে নিন এখান থেকে

Ekadashi 2023: ২০২৩ সালের একাদশীর সম্পূর্ণ তালিকা দেখে নিন এখান থেকে

হিন্দু ধর্মে সব উপবাসের মধ্যে একাদশীর উপবাস কে শ্রেষ্ট বলা হয়।  

Ekadashi 2023: ২০২৩ সালে দুই টি অতিরিক্ত একাদশী পড়েছে কেন? নতুন বছরের একাদশীর  সম্পূর্ণ তালিকা জেনে নিন এখান থেকে।

হিন্দু ধর্মে সব উপবাসের মধ্যে একাদশীর উপবাস কে শ্রেষ্ট বলা হয়। হিন্দু ধর্মের উপবাস ও উৎসবের বিশেষ তাৎপর্য রয়েছে। সব উপবাসের মধ্যে একাদশীর বিশেষ গুরুত্ব রয়েছে। একাদশীর উপবাস ভগবান বিষ্ণুর উদ্দেশ্যে উৎসর্গ করা হয়।

বছরে ২৪টি একাদশী হয়। একাদশীর উপবাস প্রতি মাসে দুবার পালন করা হয়, একটি কৃষ্ণপক্ষে এবং একটি শুক্লপক্ষে। কিন্তু অতিরিক্ত মাস বা মলমাসের কারণে কখনো কখনো ২৬টি একাদশীও পালন করা হয়। 

আসুন জেনে নেই ২০২৩ সালের একাদশী তিথি সম্পর্কে। প্রতি তিন বছরে একবার অধিক মাস আসে। এটি মলমাস বা পুরুষোত্তম মাস নামেও পরিচিত। সেই অনুযায়ী, হিন্দু ক্যালেন্ডার অনুসারে, ২০২৩ সালে মোট ২৬টি একাদশী হবে। অর্থাৎ অতিরিক্ত মাসের কারণে এবার অতিরিক্ত ২টি একাদশী পালন করা হবে।

একাদশীর অর্থ হল আমাদের ১০ ইন্দ্রিয় এবং এক মন নিয়ন্ত্রণ করা উচিত। হিন্দু শাস্ত্রমতে, একাদশীতে দুটি শব্দ আছে, এক এবং দশ । দশ ইন্দ্রিয় এবং মনের ক্রিয়াকলাপকে জাগতিক জিনিস থেকে ঈশ্বরে রূপান্তরিত করাই আসল একাদশী। 

কাম, ক্রোধ, লোভ ইত্যাদি খারাপ চিন্তা মনে প্রবেশ করতে দেওয়া উচিত নয়। একাদশী হল একটি তপস্যা যা শুধুমাত্র ভগবানকে অনুভব করতে এবং খুশি করার জন্য করা উচিত।

পৌরাণিক বিশ্বাস অনুসারে, এই উপবাসের মহিমা স্বয়ং শ্রীকৃষ্ণ যুধিষ্ঠিরকে বলেছিলেন। হিন্দু ধর্মীয় বিশ্বাস অনুসারে, একাদশী তিথি ভগবান বিষ্ণুর কাছে অত্যন্ত প্রিয়। 

একাদশীর উপবাসের প্রভাবে ব্যক্তি মোক্ষ লাভ করে এবং সমস্ত কাজ সিদ্ধ হয়, দারিদ্র্য দূর হয়, অকালমৃত্যুর ভয় থাকে না, শত্রু বিনষ্ট হয়, ধন-সম্পদ, খ্যাতি, পিতৃপুরুষের আশীর্বাদ প্রাপ্ত হয়।

২০২৩ সালে ২৬ টি একাদশী পড়বে।পৌষ মাস পুত্রদা একাদশী (শুক্লপক্ষ) - ২ জানুয়ারী ২০২৩।মাঘ মাস ষটতিলা একাদশী (কৃষ্ণপক্ষ)১৮ জানুয়ারী, জয়া একাদশী (শুক্লপক্ষ)১ ফেব্রুয়ারি।

ফাল্গুন মাস বিজয়া একাদশী (কৃষ্ণপক্ষ)১৬ ফেব্রুয়ারি। আমলকী একাদশী (শুক্লপক্ষ) - ৩ মার্চ ২০২৩ চৈত্র মাস পাপমোচিনী একাদশী (কৃষ্ণপক্ষ)১৮ মার্চ ২০২৩ কামদা একাদশী (শুক্লপক্ষ)১ এপ্রিল ২০২৩

বৈশাখ মাস বরুথিনী একাদশী (কৃষ্ণপক্ষ) ১৬ এপ্রিল মোহিনী একাদশী (শুক্লপক্ষ) ০১ মে । জ্যেষ্ঠ মাস অপরা একাদশী (কৃষ্ণপক্ষ)  ১৫ মে নির্জলা একাদশী (শুক্লপক্ষ)৩১ মে

আষাঢ় মাস যোগিনী একাদশী (কৃষ্ণপক্ষ)১৪ জুন ২০২৩ দেবশয়নী একাদশী (শুক্লপক্ষ)২৯ জুন ২০২৩। শ্রাবণ মাস কামিকা একাদশী (কৃষ্ণপক্ষ) ১৩ জুলাই ২০২৩ পুত্রদা একাদশী - ২৭ আগস্ট ২০২৩

অধিক মাস পদ্মিনী একাদশী (কৃষ্ণপক্ষ) ২৯ জুলাই ২০২৩ পরমা একাদশী (শুক্লপক্ষ) ১২ আগস্ট ২০২৩

ভাদ্রপদ মাস অজা একাদশী (কৃষ্ণপক্ষ)১০ সেপ্টেম্বর পরিবর্তিনী একাদশী (শুক্লপক্ষ)২৫ সেপ্টেম্বর

আশ্বিন মাস ইন্দিরা একাদশী (কৃষ্ণপক্ষ)১০ অক্টোবর পাপঙ্কুশা একাদশী (শুক্লপক্ষ)২৫ অক্টোবর কার্তিক মাস রমা একাদশী (কৃষ্ণপক্ষ)৯ নভেম্বর দেবোথ্থানী একাদশী (শুক্লপক্ষ) ২৩ নভেম্বর 

মার্গশীর্ষ মাস উৎপন্ন একাদশী (কৃষ্ণপক্ষ) ৮ ডিসেম্বর মোক্ষদা একাদশী (শুক্লপক্ষ) - ২২ ডিসেম্বর

 

ভাগ্যলিপি খবর
বন্ধ করুন

Latest News

পাকিস্তান সফরে যাবেন না গ্রিন! ভারতের বিরুদ্ধে গেমপ্ল্যান তৈরি করছে অস্ট্রেলিয়া ইজরায়েলে আছড়ে পড়া মিসাইলে নিহত ১ ভারতীয়, আহত ২, হামলার নেপথ্যে কারা? অর্ধেক টুর্নামেন্ট শেষে WPL-এর কমলা টুপি রয়েছে মন্ধনার মাথায়, দৌড়ে রয়েছেন কারা? তামিলনাড়ু হারতেই ক্যাপ্টেনের ওপর দায় চাপালেন কোচ, এসব কী চলছে, সরব কার্তিক অর্জুন সিংয়ের টিকিট ঠেকাতে পথে নামল সোমনাথ শ্যাম, ব্যারাকপুর জুড়ে তোলপাড় পথবাতিকে সঙ্গী করে পড়াশোনা চলছিল মেয়েটির, তিন ঘণ্টায় বিদ্যুৎ পৌঁছে দিলেন অরূপ নির্দেশ অনুযায়ী কাজ করতে না পারলে বদলি, কড়া বার্তা দিল নির্বাচন কমিশনের ফুলবেঞ্চ নতুন করে ৪% DA বাড়ছে এই রাজ্য সরকারি কর্মীদের! টুইট করে জানালেন মুখ্যমন্ত্রী স্বর্ণেন্দুকে রেজিস্ট্রি, নতুন ফ্ল্যাট! এবার ৫ বছরের জন্মদিন পালন ‘পাখি’ শ্রুতির ফ্রান্সই প্রথম গর্ভপাতের অধিকারকে দিল সাংবিধানিক বৈধতা, নারীর অধিকারে নয়া নজির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.