বাংলা নিউজ > ভাগ্যলিপি > Ganesh Chaturthi 2021: ৫৯ বছর পর গণেশ চতুর্থীতে গ্রহদের দুর্লভ যোগ, ৪ গ্রহ থাকবে নিজের রাশিতে
আজ গণেশ পুজো। (ছবি সৌজন্য পিটিআই)
আজ গণেশ পুজো। (ছবি সৌজন্য পিটিআই)

Ganesh Chaturthi 2021: ৫৯ বছর পর গণেশ চতুর্থীতে গ্রহদের দুর্লভ যোগ, ৪ গ্রহ থাকবে নিজের রাশিতে

  • চারটি গ্রহ নিজেদের রাশিতে থাকবে।

আজ গণেশ পুজো। ভাদ্রপাদ শুক্ল চতুর্থীতে চিত্র নক্ষত্র এবং ব্রহ্ম যোগে আজ গণেশের আরাধনা করা হচ্ছে। ১০ দিন ধরে সিদ্ধিদাতা গণেশের আরাধানা করা হবে। অনেক জায়গায় ভদ্রপাদ শুক্লা চতুর্থী থেকে অনন্ত চতুর্দশী পর্যন্ত পুজো করা হয়। সঙ্গে হয় আরতি।

আচার্য মাধবানন্দের মতে, এবার গণেশ পুজোর সময় বিশেষ যোগ তৈরি হচ্ছে। অমৃত যোগে হচ্ছে গণেশ পুজো। স্থায়ীজ যোগ থাকবে বিকেল ৪ টে ১ মিনিট পর্যন্ত। রাত ১২ টা ১২ মিনিট পর্যন্ত থাকবে অমৃত যোগ। ব্রহ্ম যোগ থাকবে ৯ টা ৩৫ মিনিট পর্যন্ত। কয়েক বছর পর আবার রবি যোগ বিকেল ৪ টে ১ মিনিট পর্যন্ত থাকবে। প্রায় পাঁচ দশক পর এই ধরনের যোগ তৈরি হচ্ছে। চৌথ চাঁদও অমৃত এবং ব্রহ্ম যোগে উদযাপিত হবে।

উৎসব নিয়ে প্রচলিত কথা

রাকেশ ঝা জানিয়েছন, এই উৎসব নিয়ে প্রাচীন কাহিনি আছে। জনশ্রুতি অনুযায়ী, রেগে গিয়ে গণেশের দেহ থেকে মুণ্ড আলাদা করে দিয়েছিলেন। তারপর পার্বতী বিরক্তি হয়ে গণেশের নয়া রূপ প্রদান করেছিলেন। পরে গণেশই প্রথম পূজ্য দেবতা হয়ে ওঠেন। শাস্ত্রে গণেশ পুজোর অনেক নিয়ম আছে। গণেশের পুজো করলে সব কাজ পূরণ হয়। ভাদ্র মাসে সারা দেশে আড়ম্বরের সঙ্গে গণেশ পুজো করা হয়ে থাকে।

অমৃত মুহূর্ত : সকাল ৮ টা ৪০ মিনিট থেকে ১০ টা ১৩ মিনিট পর্যন্ত।

শুভ যোগ : সকাল ১১ টা ৪৬ মিনিট থেকে রাত ১ টা ১৯ মিনিট পর্যন্ত।

অভিজিৎ মুহুর্ত : সকাল ১১ টা ২১ মিনিট থেকে রাত ১২ টা ১১ মিনিট পর্যন্ত।

চারটি গ্রহ নিজেদের রাশিতে থাকবে

জ্যোতিষাচার্য রাকেশ ঝা জানিয়েছেন, শুক্রবার অর্থাৎ গণেশ চতুর্থীর দিন প্রায় ৫৯ বছর পর চারটি গ্রহ নিজস্ব রাশিতে থাকবে। সঙ্গে থাকবে চিত্র নক্ষত্র। বুদ্ধির গ্রহ বুধ, সাহসিকতার গ্রহ মঙ্গল থাকবে কন্যা রাশিতে। শুক্র এবং চাঁদের যুতি হবে তুলা রাশিতে। আজ সূর্য নিজের রাশি সিংহ, বুধ নিজের রাশি কন্যা, শনি নিজের রাশির মকরে গোচর হবে। সঙ্গে শনি এবং গুরু একসঙ্গে বক্রি হওয়ায় অত্যন্ত ভালো সংযোগ তৈরি হচ্ছে।

বন্ধ করুন