বাংলা নিউজ > ভাগ্যলিপি > Ganesh Chaturthi 2022: গণপতি স্থাপনের সময় ভুলেও এই কাজগুলি করবেন না, নেমে আসতে পারে দুর্ভাগ্যের ছায়া

Ganesh Chaturthi 2022: গণপতি স্থাপনের সময় ভুলেও এই কাজগুলি করবেন না, নেমে আসতে পারে দুর্ভাগ্যের ছায়া

এই বছর গণেশ চতুর্থীর উৎসব শুরু হচ্ছে ৩১ অগস্ট ২০২২ তারিখে, বুধবার 

Ganesh Chaturthi 2022: গণপতি স্থাপনের জন্য কোন কোন  কোনকে সর্বাধিক শ্রেষ্ঠ বলে মনে করা হয় ? কেন গণেশ পূজায় তুলসীর ব্যবহার করা হয় না? কোন বিষয়গুলির খেয়াল রাখা উচিত গণেশ পূজোয় জেনে নিন এখানে।

এই বছর গণেশ চতুর্থীর উৎসব শুরু হচ্ছে ৩১ অগস্ট ২০২২ তারিখে, বুধবার। পঞ্চাঙ্গ মতে, ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথিতে গণেশ চতুর্থীর উৎসব পালিত হয়। এটিকে হিন্দু ধর্মের প্রধান উৎসব বলে মনে করা হয়। গণেশ চতুর্থীর উৎসব ভগবান গণেশের জন্মদিন হিসেবে পালিত হয়। এদিন মন্দির, প্যান্ডেল থেকে শুরু করে ঘরে ঘরে বাপ্পার প্রতিমা স্থাপন করা হয়। এছাড়াও, পুরো ১০ দিন ধরে তাঁর পূজা করা হয়। হিন্দু ধর্মে, গণেশ জিকে বিঘ্নহর্তাকারী হিসাবে বিবেচনা করা হয়। চতুর্থী তিথিতে ভগবান গণেশের পূজা করা খুবই শুভ বলে মনে করা হয়। চতুর্থীতে ভগবান গণেশের পূজা করা জ্ঞান এবং ঐশ্বর্য নিয়ে আসে। তবে আপনি যদি বাড়িতে গণেশের মূর্তি স্থাপন করছেন, তবে কিছু জিনিসের যত্ন নেওয়া খুব জরুরি। চলুন জেনে নেই সেই নিয়মগুলো সম্পর্কে।

বাড়িতে গণপতি আনছেন, তাই এই বিষয়গুলি মাথায় রাখুন

আপনি যদি গণেশ চতুর্থীর দিন বাড়িতে গণেশের মূর্তি স্থাপন করেন তবে এটি কখনই দক্ষিণ দিকে মুখ করে রাখা উচিত নয়। কিংবা দক্ষিণ কোণে প্রতিমা স্থাপন করা উচিত নয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, গণপতির মূর্তি স্থাপনের জন্য উত্তর-পূর্ব কোণ অর্থাৎ ঈশান কোণ শ্রেষ্ঠ বলে মনে করা হয়।

আপনি যখন ভগবান গণেশের পূজায় একটি প্রদীপ জ্বালাবেন, ঘন ঘন তার স্থান পরিবর্তন করবেন না বা গণেশের সিংহাসনে রাখবেন না। এটা করা শুভ বলে মনে করা হয় না।

গণেশ চতুর্থীর দিন গণেশ প্রতিষ্ঠা করার পর তাকে একা ফেলে যাবেন না। সেখানে নিশ্চয়ই কেউ একজন থাকবে। এছাড়াও গণেশ জির পূজা ও উপবাসে মন, কাজ ও কথায় শুদ্ধ থাকুন।

এটি একটি ধর্মীয় বিশ্বাস যে গণেশের পূজায় তুলসী ব্যবহার করা উচিত নয়। এটি করার মাধ্যমে, আপনি গণেশ জির ক্রোধের অংশ হতে পারেন। জনশ্রুতি আছে যে গণেশ তুলসীকে অভিশাপ দিয়েছিলেন এবং তাকে পূজা থেকে বিরত করেছিলেন।

গণেশ উত্‍সবের সময়, গণপতি বাপ্পাকে এমনভাবে স্থাপন করুন যাতে তার পিঠ দেখা না যায়। হিন্দু ধর্মে বিশ্বাস করা হয় যে পিঠ দেখলে দারিদ্র্য আসে ঘরে।

 

 

ভাগ্যলিপি খবর

Latest News

ছেলের বেডরুম সাজাতে শাহরুখের বউয়ের কাছে হাজির মালাইকা! কারণ জানলে অবাক হবেন ৮-এর মধ্যে ৭ বার চ্যাম্পিয়ন ভারত, মেয়েদের এশিয়া কাপে চলে হরমনপ্রীতদের দিদিগিরি 'রিটেস্টের অর্ডার দিতে হলে...', NEET-UG মামলায় বড় পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের সুরাপ্রেমীদের জন্যে দুঃসংবাদ! রাজ্যে বৃদ্ধি পাবে মদের দাম, কত করে বাড়ছে রেট? রক্ত পাতলা করার ওষুধ বাঁচাতে পারে সাপের বিষক্রিয়া থেকে, তথ্য উঠে এল গবেষণায় বিশ্ব সেরা খাদ্য তালিকায় বাংলার চিংড়ি মালাই! জায়গা শীর্ষ ৫০ সামুদ্রিক খাবারেও ইলিশ থেকে মটন! শোভন-সোহিনীর বউভাত ঘরোয়া হলে কী হবে, খাবারের মেনুু এলাহি, দেখুন- ছাত্র আন্দোলনে অগ্নিগর্ভ বাংলাদেশে ভারতীয়দের জন্য অ্যাডভাইসারি জারি দূতাবাসের হার্দিককেই অধিনায়ক চাই- T20I-র নেতা হিসাবে সূর্যের নাম উঠতেই প্রতিবাদে ঝড় বাংলায় তৈরি হবে আরও এক বিমানবন্দর, চলছে ব্রিটিশ জমানার এয়ারস্ট্রিপের সমীক্ষা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.