বাংলা নিউজ > ভাগ্যলিপি > ৫৯ বছর দুর্লভ যোগে গণেশ চতুর্থী, পুজো ও নতুন কাজের সূচনার জন্য শুভ সময়
এ বছর গণেশ চতুর্থীতে রবিযোগে পুজো হবে।
এ বছর গণেশ চতুর্থীতে রবিযোগে পুজো হবে।

৫৯ বছর দুর্লভ যোগে গণেশ চতুর্থী, পুজো ও নতুন কাজের সূচনার জন্য শুভ সময়

  • পঞ্জিকা অনুযায়ী চলতি বছর গণেশ চতুর্থীর দিনে একাদিক শুভ যোগ থাকবে। চিত্রা নক্ষত্রে পালিত হবে এ বারের গণেশ চতুর্থী।

১০ সেপ্টেম্বর পালিত হবে গণেশ চতুর্থী। প্রচলিত ধারণা অনুযায়ী ভাদ্রপদ মাসের চতুর্থী তিথিতে সুখ ও সমৃদ্ধির দেবতা গণেশের জন্ম হয়েছিল। পঞ্জিকা অনুযায়ী চলতি বছর গণেশ চতুর্থীর দিনে একাদিক শুভ যোগ থাকবে। চিত্রা নক্ষত্রে পালিত হবে এ বারের গণেশ চতুর্থী।

গণেশ চতুর্থীর দিনে গ্রহের শুভ সংযোগ

হিন্দু ধর্মে গণেশ প্রথম পূজ্য দেবতা। যে কোনও পুজো, অনুষ্ঠান বা উৎসবে সর্বপ্রথম গণেশের পুজো করা হয়। শাস্ত্র মতে গণেশ বিদ্যা, বুদ্ধি, বিঘ্ন বিনাশক, সুখ, সিদ্ধি, সমৃদ্ধির দেবতা। চলতি বছরের গণেশ উৎসবে একাধির শুভযোগের নির্মাণ হচ্ছে। এর ফলে গণেশ চতুর্থী অত্যন্ত মঙ্গলকারী প্রমাণিত হবে।

১. ১০ সেপ্টেম্বর, শুক্রবার গণেশ চতুর্থীর দিনে বুদ্ধি ও বাণীর গ্রহ বুধ এবং সাহস ও পরাক্রমের কারক গ্রহ মঙ্গল কন্যা রাশিতে বিরাজ করবেন। এ ছাড়াও শুক্র ও চন্দ্র তুলা রাশিতে যুতি সৃষ্টি করবে। জ্যোতিষে শুক্র ও চন্দ্রকে মহিলা প্রধান গ্রহের সংজ্ঞা প্রদান করা হয়েছে। এমন পরিস্থিতিতে এই দুই গ্রহের যুতির ফলে গণেশ চতুর্থী মহিলাদের জন্য অত্যন্ত শুভ হবে।

২. এ ছাড়াও গণেশ চতুর্থী তিথিতে আরও একটি সংযোগ থাকছে। এ দিন সূর্য স্বরাশি সিংহ, বুধও নিজের রাশি কন্যা, শনি স্বরাশি মকর এবং শুক্র স্বরশি তুলায় বিরাজমান থাকবে। এই চার গ্রহের এক সঙ্গে নিজের রাশিতে থাকার ফলে বিশেষ সংযোগ নির্মিত হচ্ছে। আবার শনি ও বক্রির মতো দুটি বড় গ্রহের এক সঙ্গে বক্রি হওয়াও শুভ সংযোগের সংকেত দিচ্ছে।

৩. জ্যোতিষীদের মতে প্রায় ৫৯ বছর আগেও এমনই সংযোগ সৃষ্টি হয়েছিল। সে সময় গণেশ চতুর্থীর দিনে চিত্রা নক্ষত্রের সঙ্গে ৪টি গ্রহ নিজের রাশিতে বিরাজমান ছিলেন এবং চন্দ্র ও শুক্র তুলা রাশিতে অবস্থিত ছিলেন।

সৃষ্টি হচ্ছে রবিযোগ

আবার এ বছর গণেশ চতুর্থীতে রবিযোগে পুজো হবে। দীর্ঘ সময় পর এ বারের গণেশ চতুর্থীতে চিত্রা-স্বাতি নক্ষত্রে রবিযোগের সংযোগ সৃষ্টি হচ্ছে। সন্ধে ৪টা ৫৯ পর্যন্ত চিত্রা নক্ষত্র থাকবে। এর পর স্বাতি নক্ষত্র লাগবে। আবার ৯ সেপ্টেম্বর দুপুর ২টো ৩০ মিনিট থেকে পরের দিন ১০ সেপ্টেম্বর ১২টা ৫৭ মিনিট পর্যন্ত রবিযোগ থাকবে। এই যোগ উন্নতির সূচক। এই শুভ যোগে যে কোনও নতুন কাজ ও গণেশ পুজো শুভ ফলদায়ী।

বন্ধ করুন