বাড়ি > ভাগ্যলিপি > জানুন গণেশ পুজোর শুভক্ষণ, চতুর্থীর দিনে ভুলেও দেখবেন না চাঁদ
গণেশ পুজোর সময় ওম গং গণপতয়ে নমঃ মন্ত্রের জপ করা উচিত।
গণেশ পুজোর সময় ওম গং গণপতয়ে নমঃ মন্ত্রের জপ করা উচিত।

জানুন গণেশ পুজোর শুভক্ষণ, চতুর্থীর দিনে ভুলেও দেখবেন না চাঁদ

  • আজ ভাদ্রপদ শুক্ল চতুর্থীর দিনে সারা দেশে গণেশ চতুর্থীর উৎসব পালিত হচ্ছে। ভাদ্রপদ মাসের চতুর্থী থেকে চতুর্দশী পর্যন্ত ১০ দিন ধরে এই উৎসব পালিত হয়।

আজ ভাদ্রপদ শুক্ল চতুর্থীর দিনে সারা দেশে গণেশ চতুর্থীর উৎসব পালিত হচ্ছে। ভাদ্রপদ মাসের চতুর্থী থেকে চতুর্দশী পর্যন্ত ১০ দিন ধরে এই উৎসব পালিত হয়। মনে করা হয় ভাদ্রপদ শুক্ল চতুর্থীর দিনে গণেশের জন্ম মধ্যাহ্নের সময় হয়েছিল।

গণেশ চতুর্থীর শুভক্ষণ: 

  • ২২ অগস্ট পূর্বাহ্ন ১১টা ৭ মিনিট থেকে দুপুর ১টা ৪২ মিনিট পর্যন্ত।
  • সন্ধে ৪টা ২৩ মিনিট থেকে ৭টা ২২ মিনিট পর্যন্ত।
  • রাত্রে ৯টা ১২ মিনিট থেকে ১১টা ২৩ মিনিট পর্যন্ত।

গণেশ পুজোর সময় ওম গং গণপতয়ে নমঃ মন্ত্রের জপ করা উচিত। পুজোয় পান, সুপুরী, সিঁদূর, দূর্বা, লাড্ডু, মোদক অবশ্যই ব্যবহার করা উচিত। পুজোর পর মোদক ও লাড্ডু প্রসাদ বিতরণ করা উচিত।

গণেশ চতুর্থীর দিনে ভুলেও দেখেবন না চাঁদ: গণেশ চতুর্থীর দিনে চন্দ্রমা দেখা অশুভ মনে করা হয়। প্রচলিত ধারণা অনুযায়ী, গণেশ চাঁদকে অভিশাপ দিয়ে বলেছিলেন যে, চতুর্থীর দিন চন্দ্রমা দেখলেস সেই ব্যক্তির ওপর কলঙ্ক লাগবে। তখন থেকে কেউ চতুর্থীর দিন চাঁদ দেখে না। এদিন সকাল ৯টা ০৭ মিনিট থেকে সন্ধে ৯টা ২৬ মিনিট পর্যন্ত চাঁদ দেখা অশুভ।

উল্লেখ্য, এ বছর গণেশ চতুর্থীতে বিশেষ যোগ সৃষ্টি হয়েছে। ১২৬ বছর পর এমন যোগ দেখা গিয়েছে। এ বছর গণেশ চতুর্থী এমন দিনে পালিত হচ্ছে, যখন সূর্য সিংহ রাশিতে ও মঙ্গল মেষ রাশিতে থাকছে। সূর্য ও মঙ্গলের এই যোগ ১২৬ বছর সৃষ্টি হয়েছে। এই যোগ বিভিন্ন রাশির জন্য অত্যন্ত ফলদায়ী। ১ সেপ্টেম্বর, মঙ্গলবার গণেশ বিসর্জন হবে। 

বন্ধ করুন