বাংলা নিউজ > ভাগ্যলিপি > Gayatri Jayanti 2022: কবে পড়েছে এবছরের গায়ত্রী জয়ন্তী? এই বিশেষ আরাধনায় কী ফল লাভ হয় জেনে নিন
কবে পড়েছে এবছরের গায়ত্রী জয়ন্তী?

Gayatri Jayanti 2022: কবে পড়েছে এবছরের গায়ত্রী জয়ন্তী? এই বিশেষ আরাধনায় কী ফল লাভ হয় জেনে নিন

  • আপনারও কি দীর্ঘদিন ধরে কোন মনস্কামনাপূর্তি আটকে রয়েছে? তাহলে এই বিশেষ দিনে পুজো করে আপনিও করতে পারেন আপনার মনস্কামনা পূরণ। কেন বিশেষ এই দিন যা চব্বিশটা একাদশী ব্রত সমান ফল দান করে? এই দিন কী বিশেষ বিধিতে পুজো করলে পাবেন বেদ অধ্যায়নের সমান ফল? চলুন দেখে নেওয়া যাক কী বলছে জ্যোতিষশাস্ত্র।

কবে পড়েছে এবছরের গায়ত্রী জয়ন্তী? নোট করে নিন গায়ত্রী জয়ন্তীর বিশেষ পূজাবিধি শুভ মুহূর্ত এবং মহত্ব।

ধার্মিক মান্যতা অনুসারে মা গায়ত্রী জন্ম জৈষ্ঠ্য মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে। প্রতিবছর জৈষ্ঠ্য মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে গায়ত্রী জয়ন্তী পালন করা হয়। এই একাদশীকে নির্জলা একাদশীও বলা হয়ে থাকে। নির্জলা একাদশী কে সমস্ত একাদশীর মধ্যে সর্বশ্রেষ্ঠ একাদশী বলে মানা হয়। বলা হয় যে নির্জলা একাদশী একমাত্র একাদশী যা পালন করলে চব্বিশটা একাদশীর সমান পুণ্যফলের প্রাপ্তি ঘটে। এই দিন মা গায়ত্রী দেবীরও বিধি বিধানের সহিত পুজো করা উচিত। আসুন জেনে নিই আমরা গায়ত্রী জয়ন্তীর সময় তারিখ এবং শুভ মুহূর্ত।

গায়ত্রী জয়ন্তীর তারিখ

এই বছর গায়ত্রী জয়ন্তি পড়েছে এগারো জুন ২০২২ শনিবার।

গায়ত্রী জয়ন্তীর মুহূর্ত

একাদশী তিথি শুরু হচ্ছে ১০ জুন ২০২২ সকাল ৭ টা ২৫ মিনিট থেকে এবং একাদশী তিথি সমাপ্ত হচ্ছে এগারো জুন ২০২২ সকাল ৫ টা বেজে ৪৫ মিনিটে।

মা গায়েত্রীর পূজা বিধি

এই দিন সকাল-সকাল স্নান সেরে নেবেন। স্নান করার পরে ঘরের মন্দিরে দীপ প্রজ্জ্বলন করবেন, সমস্ত দেবতাদের গঙ্গা জল দিয়ে অভিষেক করবেন। তারপর মা গায়ত্রীর ধ্যান করে,মাকে পুষ্প অর্পণ করবেন এবং সেইসাথে অবশ্যই গায়ত্রী মন্ত্র জপ করবেন। মাকে ভোগ নিবেদন করবেন। বিশেষভাবে লক্ষ্য রাখবেন ভগবানকে কিন্তু শুধু সাত্ত্বিক জিনিসের ভোগই দেওয়া হয়।

গায়ত্রী জয়ন্তির মহত্ব

হিন্দু ধর্মে এই দিনকে খুবই মহত্ব দেয়া হয়। মা গায়েত্রীর পূজা করলে সমস্ত মনস্কামনার পূর্তি হয়। মা গায়ত্রীকে বেদের জননী বলা হয়। তাই মা গায়ত্রীর পুজো করলে বেদ অধ্যায়নের সমান ফল প্রাপ্তি ঘটে।

বন্ধ করুন