বাংলা নিউজ > ভাগ্যলিপি > অবসাদে ভুগছেন? স্বস্তি দেবে আখরোট

চেষ্টা সত্ত্বেও অনেকে অবসাদমুক্ত হতে পারেন না। আবার নানান চিন্তা-ভাবনা চলতে থাকার কারণে ঘুমও বিঘ্নিত হয়। সে ক্ষেত্রে চিকিৎসার পাশাপাশি ঘরোয়া উপায়ের মাধ্যমে অবসাদ কমিয়ে আনা যেতে পারে। এতে আখরোট সাহায্য করতে পারে। জানুন, কী ভাবে আখরোট খেলে, কী লাভ হতে পারে—

  • শুকনো আখরোটের পরিবর্তে জলে ভিজিয়ে রাখা আখরোট খেলে তার গুণাগুণ বেড়ে যায়। রাতে ভেজানো আখরোট সকালে খালি পেটে খেলে, একাধিক রোগ থেকে মুক্তি পাওয়া যায়।
  • জলে ভেজানো আখরোট ব্লাড শুগার ও ডায়াবিটিজ থেকে মুক্তি দিতে পারে। একাধিক সমীক্ষায় জানা গিয়েছে, যারা রোজ ২-৩ চামচ আখরোট খান, তাঁদের মধ্যে টাইপ-২ ডায়াবিটিজ হওয়ার সম্ভাবনা কম থাকে। আবার আখরোট রক্তে শর্করার স্তর নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।
  • আখরোটে ফাইবারের পরিমাণ অনেক বেশি থাকে, যা পাচনক্রিয়াকে আরও মজবুত করে। রোজ আখরোট খেলে পেট ভালো থাকে ও কোষ্ঠকাঠিন্যও হয় না। আবার ভেজা আখরোট হজম করাও সহজ।
  • আখরোটে এমন অনেক ঘটক ও উপাদান থাকে যা হাড় ও দাঁত মজবুত করতে সাহায্য করে। আবার এতে আল্ফা-লিনোলেনিক অ্যাসিড থাকে, যা হাড় মজবুত করে। এমনকি আখরোটে উপস্থিত ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড হাতে, পায়ে ফোলা ভাব দূর করে।
  • অন্যদিকে আখরোট ওজন কমাতে সাহায্য করে। এটি শরীরের মেটাবলিজম বাড়ায় ও অতিরিক্ত ফ্যাট কমাতে সাহায্য করে। আবার এতে উপস্থিত প্রোটিন ও ক্যালরি ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সমীক্ষায় প্রমাণিত যে, আখরোট শুধু ওজন কম করতেই নয়, বরং তা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে।

বন্ধ করুন