বাংলা নিউজ > ভাগ্যলিপি > Jagadhatri Puja 2022: জয়রামবাটির জগদ্ধাত্রী পুজোর সঙ্গে জড়িয়ে রয়েছে মা সারদার ইতিহাস

Jagadhatri Puja 2022: জয়রামবাটির জগদ্ধাত্রী পুজোর সঙ্গে জড়িয়ে রয়েছে মা সারদার ইতিহাস

মা সারদার জন্ম বাঁকুড়া র জয়রামবাটিতে।   

Jagadhatri Puja 2022: কেন জয়রামবাটির জগদ্ধাত্রী পুজো বিখ্যাত? কি ইতিহাস জড়িয়ে আছে এর সাথে জেনে নিন এখান থেকে।

History of ma sarada attach with jagadhatri Puja of jayrambati

জয়রামবাটির জগদ্ধাত্রী পুজোর সাথে জড়িয়ে রয়েছে মা সারদার ইতিহাস

 

পশ্চিমবঙ্গের জগদ্ধাত্রী পুজো গুলির মধ্যে অন্যতম হলো জয়রামবাটির মা সারদার জন্ম ভিটেতে জগদ্ধাত্রী পূজা। মা সারদার বাড়িতে প্রথম এখানে জগদ্ধাত্রী পুজো শুরু হয়। মা সারদার জন্ম বাঁকুড়া র জয়রামবাটিতে। এক ব্রাহ্মণ পরিবারে মায়ের জন্ম হয় বাইশে ডিসেম্বর ১৮৫৩ সালে।

প্রতিবছর এখানে প্রচুর ভক্ত সমাগম হয়। এই পূজো উপলক্ষে জয়রামবাটী নতুন সাজে সেজে ওঠে। মায়ের জন্মভূমিতে এই জগদ্ধাত্রী পুজো বিশেষ ভাবে প্রসিদ্ধ।  জানা যায় মা সারদার মা তথা শ্যামা সুন্দরী দেবীর হাত ধরে প্রথম এখানে এই পুজোর প্রচলন হয়েছিল বর্তমানে রামকৃষ্ণ মিশন এই পুজোর দায়িত্বে আছে। আগে কিন্তু জয়রামবাটিতে দুর্গাপুজো হতো না। কিন্তু ১৯২৫ সালে ঘট পেতে দুর্গাপূজা শুরু হয় জয়রামবাটিতে।

তারও অনেক পরে মাতৃ মন্দিরে মাটির প্রতিমা তৈরি করে দুর্গা বন্দনা শুরু হয়। প্রতিবছর অষ্টমী তিথিতে কুমারী পূজো হয় জয়রামবাটিতে। এখানকার পুজোর অন্যতম বিশেষ আকর্ষণই হলো কুমারী পুজো যা দেখতে বহুদূরান্ত থেকে মানুষ ছুটে আসে। মা সারদা ঈশ্বরের পুনর্জন্মে বিশ্বাস করতেন বলে জানা যায়। শোনা যায় মা দুর্গার অন্য রূপ হিসাবে তাই জগদ্ধাত্রীকে এখানে পুজো করা হয়। মনে করা হয় মা দুর্গারই পুনরূপ হল মা জগদ্ধাত্রী।

মা সারদা শ্রী শ্রী রামকৃষ্ণ দেবের সহধর্মিনী । মার অনেক স্মৃতি এই জয়রামবাটির পুজোর সাথে জড়িয়ে আছে। সেখানে নিয়ম মেনে নিষ্ঠা ভরে মা জগদ্ধাত্রীর আরাধনা করা হয়। তাই এই পুজোর এখানে বিশেষ মহত্ব রয়েছে।বর্তমানে বেলুড় রামকৃষ্ণ মিশনে এই পুজো হয় ধুমধাম করে। অষ্টমী তিথির কুমারী পূজা দেখতে বহু মানুষ আসেন। বেলুড় রামকৃষ্ণ মিশনে এই কুমারী পূজার প্রচলন রয়েছে দুর্গা পূজার সময়। এই কুমারী পুজো দেখতে ভিড় করেন বহু মানুষ। ঠিক তেমনি ভাবে জগদ্ধাত্রী পুজোর সময়ও এখানে প্রচুর ভক্ত সমাগম হয়।

মূলত পশ্চিমবঙ্গের চন্দননগর এবং কৃষ্ণনগর বিখ্যাত জগদ্ধাত্রী পুজোর জন্য। কিন্তু তার সাথে সাথে জয়রামবাটীর মা সারদার জন্ম ভিটের এই জগদ্ধাত্রী পুজোর এক আলাদা গুরুত্ব রয়েছে। এছাড়াও কলকাতার কয়েকটি স্থানে পুজো হয়। বর্তমানে এ বছর মেদিনীপুর শহরে অনেক জায়গায় জগদ্ধাত্রী পুজোর আয়োজন করা হয়েছে।

 

 

বন্ধ করুন