বাংলা নিউজ > ভাগ্যলিপি > Mangala gowri 2024: কীভাবে শুরু হয়েছিল মঙ্গলা গৌরী ব্রত, জেনে নিন এ সম্পর্কিত পৌরাণিক কাহিনি

Mangala gowri 2024: কীভাবে শুরু হয়েছিল মঙ্গলা গৌরী ব্রত, জেনে নিন এ সম্পর্কিত পৌরাণিক কাহিনি

মঙ্গলা গৌরী ব্রত শুরু হবে ২৩ জুলাই থেকে।

Mangala gowri 2024: হিন্দু ধর্মে মঙ্গলা গৌরী ব্রতকে শুভ বলে মনে করা হয়। এবার শ্রাবণ মাসে চারবার মঙ্গলা গৌরী ব্রত পালন করা হবে। এই ব্রতর প্রভাবে অবিবাহিত মেয়েরা তাদের পছন্দের বর পায়। মঙ্গলা গৌরী ব্রতকথা ছাড়া এই উপবাস অসম্পূর্ণ বলে মনে করা হয়। আসুন জেনে নিই এই ব্রত সম্পর্কে। 

হিন্দু ধর্মে, ভগবান শিবকে উৎসর্গ করা শ্রাবণ মাস যা ১৮ জুলাই থেকে শুরু হচ্ছে। শ্রাবণ মাসের সোমবার অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়। সেই সঙ্গে শ্রাবণ মাসের মঙ্গলবারেরও বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনটি মা পার্বতীকে উৎসর্গ করা হয়। এই দিনে মহিলারা মঙ্গলা গৌরীর উপবাস করেন। 

এদিন মঙ্গলা গৌরী ব্রত পালন করা হবে: মঙ্গলা গৌরী ব্রত শুরু হবে ২৩ জুলাই থেকে। এদিন প্রথম মঙ্গলা গৌরী উপবাস পালিত হবে।

এরপর ৩০ জুলাই দ্বিতীয় মঙ্গলা গৌরী ব্রত, ৬ আগস্ট দ্বিতীয় এবং ১৩ আগস্ট চতুর্থ ও শেষ মঙ্গলা গৌরী ব্রত পালন করা হবে।

এই সব দিন মা পার্বতীর বিশেষ পুজো হবে। বিবাহিত মহিলারা অখণ্ড সৌভাগ্য কামনা করতে এবং অবিবাহিত মেয়েরা ভালো স্বামী কামনা করতে এই উপবাস পালন করে।

মঙ্গলা গৌরীর কথা : কিংবদন্তি অনুসারে, প্রাচীনকালে ধর্মপাল নামে এক বণিক ছিলেন, যার অর্থের অভাব ছিল না। তিনি নিজে সকল গুণে ধন্য ছিলেন। তিনি ছিলেন দেবাদিদেব মহাদেবের ভক্ত। পরে শেঠ ধরমপাল একজন মেধাবী কনেকে বিয়ে করেন। তবে বিয়ের পর বেশ কয়েক বছর পরও তাদের কোনও সন্তান হয়নি। এতে উদ্বিগ্ন হয়ে পড়েন ব্যবসায়ী।

তিনি ভাবতে লাগলেন যদি তার কোন সন্তান না থাকে তাহলে তার ব্যবসার উত্তরাধিকারী কে হবে? একদিন শেঠ ধরমপালের স্ত্রী তাকে সন্তানের বিষয়ে একজন মহান পণ্ডিতের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন। স্ত্রীর পরামর্শে ব্যবসায়ী শহরের সবচেয়ে বিখ্যাত পণ্ডিতের সঙ্গে দেখা করতে গেলেন। সেই সময় সেই পণ্ডিত ব্যবসায়ী দম্পতিকে শিব ও মা পার্বতীর পুজো করার পরামর্শ দেন।

দেবী পার্বতী আশীর্বাদ করেছিলেন: পরে ব্যবসায়ীর স্ত্রী রীতি অনুযায়ী ভগবান শিব ও মা পার্বতীর পুজো করেন। ধর্মপালের স্ত্রীর ভক্তিতে খুশি হয়ে একদিন দেবী পার্বতী আবির্ভূত হয়ে বললেন- আমি তোমার ভক্তিতে প্রসন্ন, তুমি যাহা চাও তাই চাও। তোমার ইচ্ছা অবশ্যই পূরণ হবে। সে সময় ধর্মপালের স্ত্রী সন্তান চেয়েছিলেন। দেবী পার্বতী তাকে পুত্র লাভের আশীর্বাদ করেছিলেন। কিন্তু সেই শিশু ক্ষণজন্মা ছিল।

এক বছর পর ধর্মপালের স্ত্রী একটি পুত্র সন্তানের জন্ম দেন। পুত্রের নামকরণ হলে ধর্মপাল জ্যোতিষীকে তাঁর পুত্রের ক্ষণজন্মা হওয়ার কথা বলেন। তখন জ্যোতিষী ধর্মপালকে পরামর্শ দেন যে মঙ্গলা গৌরী উপবাস পালনকারী একটি মেয়ের সঙ্গে তার ছেলের বিয়ে দিতে। জ্যোতিষীর পরামর্শ অনুযায়ী শেঠ ধরমপাল তার ছেলেকে মঙ্গলা গৌরী উপবাস পালনকারী একটি মেয়ের সঙ্গে বিয়ে দেন। মেয়ের পুণ্যের কারণে ধর্মপালের ছেলে মৃত্যুর কবল থেকে মুক্তি পায়। এই ভাবে ছড়িয়ে পড়ে এই ব্রত। 

 

ভাগ্যলিপি খবর

Latest News

কলকাতায় ট্রাম লাইনের নীচে সুড়ঙ্গ থেকে উদ্ধার হল মহিলার পচন ধরা দেহ চলচ্চিত্র উৎসবে বিগ বি-কে আমন্ত্রণ জানালেন মমতা, করলেন কবিতা শোনানোর আবদারও আগামিকাল কেমন কাটবে আপনার? রবিবারে ভাগ্য চমকাবে? জানুন ১৪ জুলাইয়ের রাশিফল লুকোবে কোথায়! গাজায় হামাস সেনাপ্রধানকে টার্গেট করল ইজরায়েল, ৭১জনের মৃত্যু ‘DC-কে এগিয়ে নিয়ে যেতে পারেনি পন্টিং’, হেড কোচ হচ্ছেন সৌরভ! বিদায় জানালেন পন্তরা ক্রীতদাসের মতো খাটতে হত ইতালিতে, মুক্তি পেলেন ৩৩ ভারতীয় ক্ষেতমজুর কৃষ্ণনামে শুরু, ইংরাজিতে বিয়ের শপথবাক্য পাঠ রাধিকার, হিন্দিতেই বউকে জবাব অনন্তের বিয়ের পিঁড়িতে বসার আগে তুমুল নাচ অনন্তের! ব্যারাকপুরের এসপি এবার নন্দিতা-শিবপ্রসাদের সিনেমায়, কীভাবে? জানুন Sweden বনাম Slovenia ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.