HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ভাগ্যলিপি > Vivah panchami 2023: আপনি যদি দারুণ জীবনসঙ্গী পেতে চান, তাহলে বিবাহ পঞ্চমীতে করুন এই কাজ

Vivah panchami 2023: আপনি যদি দারুণ জীবনসঙ্গী পেতে চান, তাহলে বিবাহ পঞ্চমীতে করুন এই কাজ

1/6 হিন্দু ধর্মে বিবাহ পঞ্চমীর বিশেষ তাৎপর্য রয়েছে। পঞ্চাঙ্গ মতে প্রতি বছর মার্গশীর্ষ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে বিবাহ পঞ্চমীর উৎসব পালিত হয়। এই বছর এই তারিখটি ১৭ ডিসেম্বর ২০২৩ এ পড়ছে। বিশ্বাস করা হয় এই দিনে ভগবান রাম ও মা সীতার বিয়ে হয়েছিল। সেই থেকে এই দিনটি শ্রী রাম-জানকীর বিবাহ উৎসব হিসাবে পালিত হয়। বিশ্বাস করা হয় যে এই শুভ উপলক্ষ্যে শ্রী রাম ও মা সীতার পুজো  করলে পুণ্য লাভ হয়। এতে দাম্পত্য জীবনের প্রতিবন্ধকতা দূর হয়। বিবাহ পঞ্চমীতে কিছু বিশেষ ব্যবস্থা গ্রহণ করলে দাম্পত্য জীবনে সুখ বজায় থাকে। আসুন জেনে নেই বিবাহ পঞ্চমীতে সুখী দাম্পত্য জীবন এবং কাঙ্খিত জীবন সঙ্গী পেতে করণীয় কী। 
2/6 যে যুবক বা মহিলার বিবাহ বিলম্বিত হচ্ছে বা যারা তাদের বিবাহিত জীবনে সুখী নয় তাদের অবশ্যই বিবাহ পঞ্চমীর দিন উপবাস রাখতে হবে। এই দিনে মা সীতা ও শ্রীরামকে সত্যিকারের চিত্তে পুজো করুন এবং রামচরিত মানস পাঠ করুন। এমনটি করলে ভক্তদের সমস্ত মনোবাঞ্ছা পূরণ হয় বলে বিশ্বাস করা হয়।
3/6 একটি সুখী বিবাহিত জীবনের জন্য: যে দম্পতিদের মধ্যে মতভেদ আছে তাদের একসঙ্গে রামচরিতমানসে বর্ণিত রাম-সীতার ঘটনা পাঠ করা উচিত। এটা বিশ্বাস করা হয় যে এটি দাম্পত্য সম্পর্ককে মধুর করে তোলে। দম্পতি সিয়া-রামের আশীর্বাদ পান।
4/6 শীঘ্র বিবাহের জন্য: যাদের বিয়ে ঠিক হয়ে গেছে কিন্তু কোনও কারণে দেরি হচ্ছে তাদের নিচে দেওয়া মন্ত্রটি জপ করা উচিত। এটা বিশ্বাস করা হয় যে এটি শীঘ্র বিবাহের সম্ভাবনা বাড়ায়। যব পানিগ্রহন কিন মহেসা। হিয়ান হর্ষে তোব সকল সুরেসা। বেদমন্ত্র মুনিবর উছাড়হি। জয় জয় জয় সংকর সুর করি।
5/6 বিয়েতে বাধার জন্য কি করতে হবে: আপনি যদি বিয়েতে বাধার সম্মুখীন হন, তাহলে বিবাহ পঞ্চমী একটি খুব বিশেষ দিন। এই বিশেষ উপলক্ষ্যে রাম ও সীতাকে রীতি অনুযায়ী বিয়ে করান। এতে করে কুণ্ডলীর বিবাহ সংক্রান্ত দোষ ত্রুটি দূর হয়।
6/6 প্রেম বিবাহের জন্য এই কাজগুলি করুন: আপনি যদি প্রেমের বিয়ে করতে চান তবে এই দিনে মা সীতার চরণে বিয়ের সামগ্রী অর্পণ করুন এবং কাঙ্ক্ষিত জীবনসঙ্গী পাওয়ার জন্য প্রার্থনা করুন। এর পরে, পরের দিন কোনও বিবাহিত মহিলাকে বিবাহের সামগ্রী দান করুন। এতে করে শীঘ্রই প্রেমের বিয়ে হওয়ার সম্ভাবনা থাকে। (প্রতীকী ছবি)

আরও ছবি