বাংলা নিউজ > ভাগ্যলিপি > জামাইষষ্ঠীর ভূরিভোজের আগে দেখে নিন পঞ্জিকা মতে তিথি, কী বলছে জ্যোতিষমত

জামাইষষ্ঠীর ভূরিভোজের আগে দেখে নিন পঞ্জিকা মতে তিথি, কী বলছে জ্যোতিষমত

অভিনেতা গুরমিতের জামাইষষ্ঠীর দৃশ্য।

জ্যৈষ্ঠ মাসে চারিদিকে আম, কাঁঠাল, লিচুর গন্ধে এমনিতেই চারদিক ম ম করে। তারপরে জামাইদের পাতে পরে সুস্বাদু নানারকম পদ। মরসুমী ফল ও বিভিন্ন মিষ্টি সহযোগে জামাই আদরের বিশেষ আয়োজন করা হয় এই দিন।

বাঙালিদের বিশেষ উৎসব জামাইষষ্ঠী। জামাইষষ্ঠীকে ঘিরে বিভিন্ন প্রথা চালু রয়েছে। এমনিতেই বাঙ্গালীদের বারো মাসে তেরো পার্বণ লেগেই রয়েছে। জামাই আদরের এই বিশেষ দিনটি বিভিন্ন আচার-অনুষ্ঠানের মাধ্যমে পালন করা হয়। আসুন দেখে নেওয়া যাক এবছরের জামাই ষষ্ঠী কবে পড়েছে।

জ্যৈষ্ঠ মাসে চারিদিকে আম, কাঁঠাল, লিচুর গন্ধে এমনিতেই চারদিক ম ম করে। তারপরে জামাইদের পাতে পরে সুস্বাদু নানারকম পদ। মরসুমী ফল ও বিভিন্ন মিষ্টি সহযোগে জামাই আদরের বিশেষ আয়োজন করা হয় এই দিন। জামাইষষ্ঠী ২০২২ কবে পড়ছে? জামাই আদরের বিশেষ ঐতিহ্যবাহী রীতি একনজরে

মেয়ের বাড়ীর প্রত্যেকেই থাকেন এই জামাইষষ্ঠীর বিশেষ দিনের অপেক্ষায়। নতুন বস্ত্র থেকে বিভিন্ন ফল প্রদীপ হাত পাখা সমস্ত কিছু দিয়ে জামাইকে বরণ করে শাশুড়ী মায়েরা। তারপর বিভিন্ন সুস্বাদু পদ সহযোগে ভোজের আয়োজন করা হয়।

জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের ষষ্ঠী তিথিতে ষষ্ঠী পুজো করা হয়ে থাকে। মা ষষ্ঠীকে সন্তান-সন্ততির দেবী বলা হয়ে থাকে৷ এই দিন বাড়ীর বাইরে বটের চারা পুঁতে প্রতীকী অর্থে অরণ্য রচনা করে বিশেষ পুজোর আয়োজন করা হয়। তাই একে অরণ্য ষষ্ঠীও বলা হয়ে থাকে। 

মূলত জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষে এই প্রথাটি পালন করা হয়ে থাকে। এবছরের জামাইষষ্ঠী পড়েছে ৫ জুন অর্থাৎ ২১ শে জ্যৈষ্ঠ।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে

রবিবার ৫ জুন ভোর ৪টে ৫২ মিনিট থেকে ৬ জুন সকাল ৬টা ৩৯ মিনিট পর্যন্ত থাকবে এই ষষ্ঠী তিথি ।

বেণীমাধব শীলের পঞ্জিকা মতে শনিবার ৪ জুন রাত ১টা ৭ মিনিট হইতে ৫ জুন রবিবার রাত্রির ২টো ২৪ মিনিট পর্যন্ত থাকবে এই ষষ্ঠী তিথি।

ভাগ্যলিপি খবর

Latest News

আম্বানির রিসেপশনে গেলেন না ঐশ্বর্য! অভিষেক আসবেন? মালা বদল সেরেই ঋতুপর্ণা-প্রসেনজিতের গানে নাচ 'নতুন কনে' সোহিনীর ইনস্টাগ্রাম রিল নিয়ে পুলিশে অভিযোগ দায়ের, ঠেলায় পড়ে ক্ষমা চাইলেন হরভজন সিং দশম শ্রেণি পাশ নূন্যতম যোগ্যতা, নেই পরীক্ষা!GDS 2024-এ নিয়োগের রেজিস্ট্রেশন শুরু এবার উল্টো রথযাত্রায় বিরল সংযোগ, ৪ রাশির খুলবে কপাল, বাড়বে আয়, হবে আর্থিক লাভ ‘১৫ বছর আলাদা থাকি, বিয়েটাই মরে গেছে…’ ডিভোর্সের মামলায় ওমর আবদুল্লা ‘আর ২ জন বেঁচে আছি…’ রুশ সেনায় জোর করে নিযুক্ত বাংলার যুবকের আর্জি মুক্তির জন্য চাইলেই কি ফেরা যায়? ওয়ার্নারের মিনি বিশ্বকাপ খেলার সম্ভাবনা নিয়ে কাটল ধোঁয়াশা দ্বিতীয়বার বিয়ে করার কথা ভাবছেন শ্রীলেখা? জানালেন, 'যাকে দেখে মনে হবে...' কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে

T20 WC 2024

কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.