বাংলা নিউজ > ভাগ্যলিপি > জামাইষষ্ঠীর ভূরিভোজের আগে দেখে নিন পঞ্জিকা মতে তিথি, কী বলছে জ্যোতিষমত
অভিনেতা গুরমিতের জামাইষষ্ঠীর দৃশ্য।

জামাইষষ্ঠীর ভূরিভোজের আগে দেখে নিন পঞ্জিকা মতে তিথি, কী বলছে জ্যোতিষমত

  • জ্যৈষ্ঠ মাসে চারিদিকে আম, কাঁঠাল, লিচুর গন্ধে এমনিতেই চারদিক ম ম করে। তারপরে জামাইদের পাতে পরে সুস্বাদু নানারকম পদ। মরসুমী ফল ও বিভিন্ন মিষ্টি সহযোগে জামাই আদরের বিশেষ আয়োজন করা হয় এই দিন।

বাঙালিদের বিশেষ উৎসব জামাইষষ্ঠী। জামাইষষ্ঠীকে ঘিরে বিভিন্ন প্রথা চালু রয়েছে। এমনিতেই বাঙ্গালীদের বারো মাসে তেরো পার্বণ লেগেই রয়েছে। জামাই আদরের এই বিশেষ দিনটি বিভিন্ন আচার-অনুষ্ঠানের মাধ্যমে পালন করা হয়। আসুন দেখে নেওয়া যাক এবছরের জামাই ষষ্ঠী কবে পড়েছে।

জ্যৈষ্ঠ মাসে চারিদিকে আম, কাঁঠাল, লিচুর গন্ধে এমনিতেই চারদিক ম ম করে। তারপরে জামাইদের পাতে পরে সুস্বাদু নানারকম পদ। মরসুমী ফল ও বিভিন্ন মিষ্টি সহযোগে জামাই আদরের বিশেষ আয়োজন করা হয় এই দিন। জামাইষষ্ঠী ২০২২ কবে পড়ছে? জামাই আদরের বিশেষ ঐতিহ্যবাহী রীতি একনজরে

মেয়ের বাড়ীর প্রত্যেকেই থাকেন এই জামাইষষ্ঠীর বিশেষ দিনের অপেক্ষায়। নতুন বস্ত্র থেকে বিভিন্ন ফল প্রদীপ হাত পাখা সমস্ত কিছু দিয়ে জামাইকে বরণ করে শাশুড়ী মায়েরা। তারপর বিভিন্ন সুস্বাদু পদ সহযোগে ভোজের আয়োজন করা হয়।

জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের ষষ্ঠী তিথিতে ষষ্ঠী পুজো করা হয়ে থাকে। মা ষষ্ঠীকে সন্তান-সন্ততির দেবী বলা হয়ে থাকে৷ এই দিন বাড়ীর বাইরে বটের চারা পুঁতে প্রতীকী অর্থে অরণ্য রচনা করে বিশেষ পুজোর আয়োজন করা হয়। তাই একে অরণ্য ষষ্ঠীও বলা হয়ে থাকে। 

মূলত জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষে এই প্রথাটি পালন করা হয়ে থাকে। এবছরের জামাইষষ্ঠী পড়েছে ৫ জুন অর্থাৎ ২১ শে জ্যৈষ্ঠ।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে

রবিবার ৫ জুন ভোর ৪টে ৫২ মিনিট থেকে ৬ জুন সকাল ৬টা ৩৯ মিনিট পর্যন্ত থাকবে এই ষষ্ঠী তিথি ।

বেণীমাধব শীলের পঞ্জিকা মতে শনিবার ৪ জুন রাত ১টা ৭ মিনিট হইতে ৫ জুন রবিবার রাত্রির ২টো ২৪ মিনিট পর্যন্ত থাকবে এই ষষ্ঠী তিথি।

বন্ধ করুন