বাংলা নিউজ > ভাগ্যলিপি > Janmashtami 2022 date: এবারে জন্মাষ্টমী দুই দিন ধরে পালিত হবে, কোন দিন উপোস করা বেশি ভালো হবে
জন্মাষ্টমী কবে পালন করবেন?

Janmashtami 2022 date: এবারে জন্মাষ্টমী দুই দিন ধরে পালিত হবে, কোন দিন উপোস করা বেশি ভালো হবে

  • Janmashtami 2022 date: হিন্দু ধর্মে কৃষ্ণ জন্মাষ্টমীর অনেক গুরুত্ব রয়েছে। ভগবান শ্রী কৃষ্ণের জন্মদিন কৃষ্ণ জন্মাষ্টমী নামে পরিচিত।

ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে কৃষ্ণ জন্মাষ্টমী উৎসব পালিত হয়। এই দিনে ভগবান শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। এ বছর পঞ্চাঙ্গের পার্থক্যের কারণে কিছু জায়গায় জন্মাষ্টমী ১৮ আগস্ট এবং কিছু জায়গায় ১৯ আগস্ট জন্মাষ্টমী উদযাপিত হবে।

ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের রাতের সাত প্রহরের পর অষ্টম প্রহরে ভগবান শ্রী কৃষ্ণ জন্মগ্রহণ করেন। তখন মধ্যরাত। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, সপ্তমী তিথি ১৮ আগস্ট রাত ০৯.২০ পর্যন্ত চলবে এবং এর পরে অষ্টমী তিথি শুরু হবে। যা পরের দিন অর্থাৎ ১৯ আগস্ট রাত ১০টা ৫৯ মিনিট পর্যন্ত থাকবে। তাই জন্মাষ্টমীর উৎসব পালিত হতে পারে ১৮ আগস্ট মধ্যরাতে ১২টায়। তবে জ্যোতিষীদের মতে, ১৯ আগস্ট জন্মাষ্টমী উদযাপন করা খুব ভাল হবে।

জন্মাষ্টমী ২০২২ শুভ সময়

নিশীথ পূজার মুহূর্ত: রাত ১২.০৩ থেকে ১২.৪৬ পর্যন্ত

সময়কাল: ৪৩ মিনিট

জন্মাষ্টমী পূজা পদ্ধতি

ওই দিন ভোরে ঘুম থেকে উঠে স্নান করে নিন।ঘরের মন্দিরে পরিষ্কার-পরিচ্ছন্ন করুন।বাড়ির মন্দিরে প্রদীপ জ্বালান।সমস্ত দেবতাকে জলাভিষেক করুন।এই দিনে ভগবান শ্রীকৃষ্ণের শিশু রূপ অর্থাৎ লাড্ডু গোপালের পূজা করা হয়।লাড্ডু গোপালের জলাভিষেক করে লাড্ডু গোপালকে দোলনায় রাখুন।

আপনার ইচ্ছা অনুযায়ী লাড্ডু গোপালকে ভোগ নিবেদন করুন। মনে রাখবেন যে শুধুমাত্র সাত্ত্বিক জিনিস ঈশ্বরের কাছে নিবেদন করা হয়।লাড্ডু গোপালকে ছেলের মতো যত্ন করে ভোগ নিবেদন করুন।এই দিনে রাতের পূজার তাৎপর্য রয়েছে, কারণ ভগবান শ্রী কৃষ্ণ রাতে জন্মগ্রহণ করেছিলেন।রাতে ভগবান শ্রী কৃষ্ণের বিশেষ পূজা করুন।সেই সময় লাড্ডু গোপালকে চিনি মিছরি এবং শুকনো ফল নিবেদন করুন।লাড্ডু গোপালের আরতি করুন।বেশি করে লাড্ডু গোপালের যত্ন নিন ও লাড্ডু গোপালকে ভোগ নিবেদন করুন।

 

বন্ধ করুন