বাংলা নিউজ > ভাগ্যলিপি > Janmashtami Puja Vidhi: এবারে জন্মাষ্টমী দুই দিন পালিত হবে, জেনে নিন কোন দিন উপবাস করা ভালো হবে

Janmashtami Puja Vidhi: এবারে জন্মাষ্টমী দুই দিন পালিত হবে, জেনে নিন কোন দিন উপবাস করা ভালো হবে

লাড্ডু গোপাল

Janmashtami Puja Vidhi: হিন্দু ধর্মে কৃষ্ণ জন্মাষ্টমীর অনেক গুরুত্ব রয়েছে। ভগবান শ্রী কৃষ্ণের জন্মদিন কৃষ্ণ জন্মাষ্টমী নামে পরিচিত।

ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে কৃষ্ণ জন্মাষ্টমী উৎসব পালিত হয়। এই দিনে ভগবান শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। এ বছর পঞ্চাঙ্গের পার্থক্যের কারণে কিছু জায়গায় জন্মাষ্টমী ১৮ আগস্ট এবং কিছু জায়গায় ১৯ আগস্ট জন্মাষ্টমী উদযাপিত হবে।

ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের রাতের সাত প্রহরের পর অষ্টম প্রহরে ভগবান শ্রী কৃষ্ণ জন্মগ্রহণ করেন। তখন মধ্যরাত। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, সপ্তমী তিথি ১৮ আগস্ট রাত ০৯.২০ পর্যন্ত চলবে এবং এর পরে অষ্টমী তিথি শুরু হবে। যা পরের দিন অর্থাৎ ১৯ আগস্ট রাত ১০টা ৫৯ মিনিট পর্যন্ত থাকবে। তাই জন্মাষ্টমীর উৎসব পালিত হতে পারে ১৮ আগস্ট মধ্যরাতে ১২টায়। তবে জ্যোতিষীদের মতে, ১৯ আগস্ট জন্মাষ্টমী উদযাপন করা খুব ভাল হবে।

 

জন্মাষ্টমী 2022 শুভ সময়-নিশীথ পূজার মুহুর্ত :রাত ১২.০৩ থেকে ১২.৪৬ পর্যন্ত

সময়কাল: ৪৩ মিনিট

জন্মাষ্টমী পূজা পদ্ধতি

ওই দিন ভোরে ঘুম থেকে উঠে স্নান করে নিন।ঘরের মন্দিরে পরিষ্কার-পরিচ্ছন্ন করুন।বাড়ির মন্দিরে প্রদীপ জ্বালান।সমস্ত দেবতাকে জলাভিষেক করুন।এই দিনে ভগবান শ্রীকৃষ্ণের শিশু রূপ অর্থাৎ লাড্ডু গোপালের পূজা করা হয়।লাড্ডু গোপালের জলাভিষেক করে লাড্ডু গোপালকে দোলনায় রাখুন।

আপনার ইচ্ছা অনুযায়ী লাড্ডু গোপালকে ভোগ নিবেদন করুন। মনে রাখবেন যে শুধুমাত্র সাত্ত্বিক জিনিস ঈশ্বরের কাছে নিবেদন করা হয়।লাড্ডু গোপালকে ছেলের মতো যত্ন করে ভোগ নিবেদন করুন।এই দিনে রাতের পূজার তাৎপর্য রয়েছে, কারণ ভগবান শ্রী কৃষ্ণ রাতে জন্মগ্রহণ করেছিলেন।রাতে ভগবান শ্রী কৃষ্ণের বিশেষ পূজা করুন।সেই সময় লাড্ডু গোপালকে চিনি মিছরি এবং শুকনো ফল নিবেদন করুন।লাড্ডু গোপালের আরতি করুন।বেশি করে লাড্ডু গোপালের যত্ন নিন ও লাড্ডু গোপালকে ভোগ নিবেদন করুন।

 

ভাগ্যলিপি খবর

Latest News

জঙ্গল রক্ষা করতেন তিনি, সেই বনরক্ষীকে শেষ করে দিল বুনো হাতি অনন্তের বিয়েতে বরযাত্রীদের সঙ্গে নাচ ধোনির! উচ্ছ্বাস সাক্ষীরও, ভাইরাল হল ভিডিয়ো আমেরিকায় চাকরি করতে গিয়ে সব শেষ! জলে তলিয়ে গেলেন ভারতীয় যুবক বচ্চনদের পাশে নেই, মেয়েকে নিয়ে আলাদা ঐশ্বর্য! বিচ্ছদ আটকানোর চেষ্টায় অভিষেক? আম্বানি বাড়ির বিয়ের দ্বিতীয় দিনেও চাঁদের হাট, কিম থেকে শাহরুখ, কে কী পরলেন কলকাতায় ট্রাম লাইনের নীচে সুড়ঙ্গ থেকে উদ্ধার হল মহিলার পচন ধরা দেহ চলচ্চিত্র উৎসবে বিগ বি-কে আমন্ত্রণ জানালেন মমতা, করলেন কবিতা শোনানোর আবদারও আগামিকাল কেমন কাটবে আপনার? রবিবারে ভাগ্য চমকাবে? জানুন ১৪ জুলাইয়ের রাশিফল লুকোবে কোথায়! গাজায় হামাস সেনাপ্রধানকে টার্গেট করল ইজরায়েল, ৭১জনের মৃত্যু ‘DC-কে এগিয়ে নিয়ে যেতে পারেনি পন্টিং’, হেড কোচ হচ্ছেন সৌরভ! বিদায় জানালেন পন্তরা

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.