বাংলা নিউজ > ভাগ্যলিপি > Janmashtami Rituals: বাড়িতে শান্তি চান? চান সংসার সুখের হোক? জন্মাষ্টমীতে এই কাজগুলি একদম করবেন না

Janmashtami Rituals: বাড়িতে শান্তি চান? চান সংসার সুখের হোক? জন্মাষ্টমীতে এই কাজগুলি একদম করবেন না

জন্মাষ্টমীতে কোন কোন কাজ একেবারে করবেন না?

Krishna Janmashtami 2022: জন্মাষ্টমীতে গোপালের কৃপা পেলে সংসারের সব অশান্তি দূর হয়ে যেতে পারে। এদিন কোন কোন কাজ একেবারে করবেন না?

সারা দেশে ১৮ এবং ১৯ অগস্ট পালিত হচ্ছে কৃষ্ণ জন্মাষ্টমী। হিন্দুদের কাছে এই দিনটি অত্যন্ত পবিত্র এবং শুভ। এই দিনে নিষ্ঠার সঙ্গে কিছু কাজ করলে সংসারের অনেক লাভ হয়। এমনই বিশ্বাস করেন অনেকে। সেই কাজগুলি সংসারের যাবতীয় অশান্তি দূর করতে পারে, জীবনে নিয়ে আসতে পারে আনন্দ। 

ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী নক্ষত্রে ভগবান শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। শ্রীকৃষ্ণ ভগবান বিষ্ণুর অষ্টম অবতার। তাঁর জন্মদিন পালন করার জন্য অনেকেই এই জন্মাষ্টমীর পূণ্য তিথিতে উপোস করেন। জন্মাষ্টমী ব্রত পালন করেন তাঁরা। এর পাশাপাশি আর কী করা উচিত? এবং কোন কোন কাজ না করা উচিত? জেনে নিন। 

  • জন্মাষ্টমীর দিন সকালের খাবার হিসেবে সাত্ত্বিক খাবার খাওয়া উচিত। আর পাঁচটি দিন যে ধরনের খাবার খান, তার থেকে আলাদা নিরামিষ খাবার খাওয়াই ভালো।
  • আজ যদি জন্মাষ্টমী ব্রত পালন করেন, তাহলে তো কোনওভাবেই আমিষ খাবার বা বেশি মশলাযুক্ত খাবার খাবেন না। 
  • জন্মাষ্টমীর দিনে পেঁয়াজ, রসুন একেবারে খাবেন না। এমনকী দই বা অন্য দুগ্ধজাত খাবারও এড়িয়ে চলুন। এগুলি ভগবান কৃষ্ণের প্রিয় খাবার। তাই এগুলিকে ভোগ হিসাবে নিবেদন করা হয়। ফলে আজকের দিনে নিজেরা এই খাবারগুলি খাবেন না। 
  • শ্রীকৃষ্ণের অতি প্রিয় হল গরু। আজকের দিনে গরুকে খাওয়ালে তাই ভগবানের কৃপা পেতে পারেন। এটিকে শুভ কাজ হিসাবে মনে করা হয়। যদি সেটি নাও পারেন, গরুদের জলদান করুন। ওদের ক্ষতি করবেন না বা বিরক্ত করবেন না আঝকের দিনে। 
  • ভাগবান শ্রীকৃষ্ণ অর্থের ভিত্তিতে কোনও ভেদাভেদ করতেন না। সকলকে সমান চোখে দেখতেন। সব শ্রেণীর মানুষকে সমানভাবে ভালোবাসতে শিখিয়েছেন তিনি। তাই আজকের দিনে অন্যকে কিছু দান করুন। তাঁদের সেবার ব্যবস্থা করুন। এতেও ভগবানের কৃপা পাবেন। বাড়িতে শান্তি আসবে। 
  • আজকের দিনে ফলমূল খেয়ে কাটানোর চেষ্টা করুন। পুষ্টিকর খাবার খান। কিন্তু কোনওভাবেই মশলাপাতি বা আমিষ খাবার খাবেন না। 
  • আজকের দিনে ভাত খাওয়ারও বিধান নেই। তাই যদি উপোস করেন, তাহলে ভাতও এড়িয়ে চলুন। তাতে পূণ্যলাভের পথ মসৃণ হবে। 
  • যেহেতু আজকের দিনটি অনেকে উপোস করেন, তাই আজ শরীরের খেয়াল রাখাও দরকার। বেশি করে জল খান। উপোস ভাঙার সময়ে তৈলাক্ত খাবার খাবেন না। তাতে হজমের সমস্যা হতে পারে। 

ভাগ্যলিপি খবর

Latest News

এবারের মতো আইপিএল থেকে বিদায় CSK-র, লম্বা লাফ দিয়ে এলিমিনেটরে কোহলিরা পাক সেনার ৯ গুলি খেয়েও হার মানেনি! চান্দু চ্যাম্পিয়নের বায়োপিকে কার্তিক আরয়ান রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা CAA-র অধীন নাগরিকত্ব প্রাপ্ত পাকিস্তানি শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ মোদীর গ্রেফতার বিভব! আপ বলছে 'ভুয়ো মামলা', দল 'U Turn' নিয়েছে-ক্ষোভ স্বাতীর বিজেপির প্রকল্পে ১,১৪০ কোটি টাকার ক্ষতি! নিজের সরকারকেই অভিযুক্ত করলেন মন্ত্রী ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি জুতো ছিঁড়তে নিজেই সেফটিপিন দিয়ে করলেন ঠিক, 'মাটির মানুষ' মমতায় আপ্লুত নেটপাড়া উপহারের নামে প্রতারণা! ইনস্টাগ্রামে ভাই সেজে ২ লক্ষ টাকা ঠকিয়ে নিল ব্যক্তি

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.