বাংলা নিউজ > ভাগ্যলিপি > Kaal Bhairav Jayanti: আগামীকাল কাল ভৈরব জয়ন্তী, জেনে নিন কাল ভৈরবকে মদ নিবেদনের রহস্য কী

Kaal Bhairav Jayanti: আগামীকাল কাল ভৈরব জয়ন্তী, জেনে নিন কাল ভৈরবকে মদ নিবেদনের রহস্য কী

যাঁরা ভগবান কাল ভৈরবের সঙ্গে ভগবান শিবের পূজা করেন তাঁদের জন্য কালভৈরব জয়ন্তীর বিশেষ তাৎপর্য রয়েছে।   

Kaal Bhairav Jayanti: কবে কালভৈরব জয়ন্তী? কেন কালভৈরবকে মদ নিবেদন করা হয় জেনে নিন এখান থেকে।

যাঁরা ভগবান কালভৈরবের সঙ্গে ভগবান শিবের পূজা করেন তাদের জন্য কালভৈরব জয়ন্তীর বিশেষ তাৎপর্য রয়েছে। অনেক লোক বিশ্বাস করে যে ভগবান কালভৈরব সবচেয়ে ভয়ঙ্কর রূপের ভগবান এবং শিবের অবতার।

মার্গশীর্ষ মাস শুরু হয়েছে। কৃষ্ণপক্ষের অষ্টমীতে পালিত হয় কালভৈরব অষ্টমীর উৎসব। আগামীকাল অর্থাৎ ১৬ নভেম্বর বুধবার কালভৈরব অষ্টমী। শিব পুরাণ অনুসারে, ভগবান শিবের হিংস্র রূপটি ভগবান কাল ভৈরব নামে পরিচিত। শিব মহাপুরাণ অনুসারে, যখন ভগবান মহেশ, ভগবান বিষ্ণু এবং ভগবান ব্রহ্মা তাদের শ্রেষ্ঠত্ব এবং শক্তি নিয়ে আলোচনা করছিলেন, তখন ভগবান ব্রহ্মার মিথ্যা কথা বলে ভগবান শিব ক্রুদ্ধ হন। এর ফলে কালভৈরব ক্রোধে ভগবান ব্রহ্মার পঞ্চম মস্তক কেটে ফেলেন। তাই এই তিথিতে শিবের ক্রোধ নিয়ে পালিত হয় কালভৈরব অষ্টমীর উৎসব। যদিও আপনি ভগবান কাল ভৈরবকে কিছু দিতে পারেন, কিন্তু ভগবান কাল ভৈরবের সবচেয়ে প্রিয় খাবার হল মদ। আসুন জেনে নেওয়া যাক কেন কালভৈরবকে মদ দেওয়া হয়।

মদ নিবেদনের রহস্য কী

জ্যোতিষীদের মতে, কোনো ধর্মীয় শাস্ত্রে মদ সেবনের কথা উল্লেখ নেই। এর পেছনে শুধু একটা মনস্তাত্ত্বিক অনুভূতি আছে। আসলে মদ হল মন্দের প্রতীক। এবং যখন আপনি আপনার এই বস্তুটি ঈশ্বরের উদ্দেশ্যে উৎসর্গ করেন, তখন এর অর্থ হল আমরা সকল প্রকার অকল্যাণ থেকে মুক্তি পাওয়া। ভগবান ভোলেনাথ তাঁর ভৈরব রূপে ব্রহ্মাজির পঞ্চম মস্তক যেভাবে কেটেছিলেন, সেই মাথাটি ছিল অশুভের প্রতীক। কালভৈরবকে দেওয়া অন্যান্য তামসিক জিনিসের পিছনেও একই অনুভূতি রয়েছে। এই সব জিনিসই মন্দের প্রতীক। ঈশ্বরের কাছে তাদের উৎসর্গ করে, আমাদের উচিত এই সব জিনিস থেকে দূরে থাকা। এটাই এই ঐতিহ্যের মনস্তাত্ত্বিক বোধ।

 

বন্ধ করুন