বাংলা নিউজ > ভাগ্যলিপি > Karwa Chauth : আপনি যদি প্রথমবার করভা চৌথের উপবাস রাখেন, তাহলে এই নিয়মগুলি মেনে চলুন

Karwa Chauth : আপনি যদি প্রথমবার করভা চৌথের উপবাস রাখেন, তাহলে এই নিয়মগুলি মেনে চলুন

এবার করবা চৌথের উপবাস ১৩ অক্টোবর রাখা হবে।   

Karwa Chauth : আপনি যদি প্রথমবার উপোস করতে যাচ্ছেন, তাহলে অবশ্যই একবার জ্যোতিষীর পরামর্শ নিন। প্রকৃতপক্ষে, অনেক জ্যোতিষী বলেছেন যে শুক্র অস্ত যাওয়ার কারণে, এই সময় প্রথম করবা চৌথের উপবাস করা উচিত হবে না। এখন জেনে নিন করবা চৌথের উপবাসের নিয়ম এবং সারগির উপাদান ও পদ্ধতি।

এবার করবা চৌথের উপবাস ১৩ অক্টোবর রাখা হবে। এই উপবাসে নির্জলা থাকতে হয়, উপবাস রাখলে রাতে চাঁদ দেখে তারপর জল খেয়ে ব্রত ভাঙ্গতে হয়। 

করবা চৌথের দিন, স্নান না করে ভোর চার থেকে পাঁচটার মধ্যে সরগি খাওয়ার রেওয়াজ রয়েছে। সরগি শাশুড়িরা তার পুত্রবধূকে দেয়। সারগির মাধ্যমে দুধ ফল মিষ্টি ইত্যাদি খাওয়ায়। তারপর মেক-আপের আইটেম - শাড়ি, গয়না ইত্যাদি দেওয়া হয় করবা চৌথের দিন। কিন্তু সকালে স্নান না করেই খাওয়া হয়। সরগি খাওয়ার পর কেউ জল পান করতে বা কিছু খেতে পারে না। এর পরে, স্নান করার পরে, মন্দির পরিষ্কার করুন এবং শিখা জ্বালান। এই উপবাসে চাঁদ দেখার বিশেষ গুরুত্ব রয়েছে। রাতে চাঁদ দেখা গেলেই উপবাস পূর্ণ বলে বিবেচিত হয়। রাতে চাঁদ দেখা গেলেই অর্ঘ্য নিবেদন করুন। এর সাথে শ্রীগণেশ ও চতুর্থী মাকেও অর্ঘ্য নিবেদন করতে হবে।

করবা চৌথের দিনে, দেবী পার্বতী, ভগবান শিব ও গণেশর সঙ্গে করবা মাতার পূজা করা হয়। এর জন্য আপনাকে করবা মাতার ছবি আনতে হবে। করবা চৌথের উপবাসে চাঁদের পূজা করা হয়। দুপুরে ভোগ নিবেদনের জন্য মিষ্টি, পুডিং, পুরি ইত্যাদি তৈরি করে করবা চৌথের গল্প শোনা হয়। 

করবা  চৌথ পূজার উপকরণ

চন্দন, মধু, ধূপকাঠি, ফুল, কাঁচা দুধ, চিনি, খাঁটি ঘি, দই, মিষ্টি, গঙ্গাজল, গোটা চাল, সিঁদুর, মেহেন্দি,  চিরুনি, টিপ, চুনরি, চুড়ি, ছাকনি, মাটির টুকরো এবং ঢাকনা, প্রদীপ। তুলা, কর্পূর, গম, চিনির গুঁড়া, হলুদ, জলের বোতল, গৌরী তৈরির জন্য হলুদ মাটি, কাঠের আসন, চালনি, পুডিং এবং দক্ষিণার জন্য অর্থ দান ইত্যাদি।

ভাগ্যলিপি খবর

Latest News

মমতাকে কেন গ্রেফতার করে না? TMC-BJP জোট সরকার হবে, নতুন 'সেটিং' নিয়ে হাজির অধীর ঝুঁকিপূর্ণ বিনিয়োগে কাদের হতে পারে আর্থিক ক্ষতি? দেখুন কী বলছে সাপ্তাহিক রাশিফল ৬,৪,৪,৬,৪,৪- ফার্গুসনকে তুলোধনা সল্টের, ৫০ হাতছাড়া করায় বাঁচল কামিন্সের রেকর্ড ‘পুরোটাই আনপ্ল্যানড!’ প্রাক্তন সৃজিতকে জড়িয়ে আদর,কী দেখে সারপ্রাইজড স্বস্তিকা ১৫ মাস আগে খেলেছেন শেষ ম্যাচে, ৩০-এ টেনিসকে বিদায় ২ বারের স্লাম চ্যাম্পিয়নের কলকাতায় একাকী পিয়া, তীব্র গরমে গুজরাটে গিয়ে শেষপর্যন্ত অটো চালাতে হল পরমব্রতকে ভিডিয়ো: অবিশ্বাস্য, দুরন্ত ক্যাচ নিয়ে অংকৃষ রঘুবংশীকে ফেরালেন ক্যামরন গ্রিন ইডেনে সৌরভের বিরুদ্ধে কলকাতার হয়ে মাঠে নামার অভিজ্ঞতা আজও ভুলতে পারেননি গম্ভীর ‘ধোনিকে সব জানিয়ে ছিলাম’… বিতর্ক নিয়ে মুখ খুললেন সুরেশ রায়না সোম থেকে কিছুটা গরম কবে, বৃষ্টিও চলবে ২ দিন! ফের কবে থেকে পারদ চড়বে রাজ্যে?

Latest IPL News

৬,৪,৪,৬,৪,৪- ফার্গুসনকে তুলোধনা সল্টের, ৫০ হাতছাড়া করায় বাঁচল কামিন্সের রেকর্ড ভিডিয়ো: অবিশ্বাস্য, দুরন্ত ক্যাচ নিয়ে অংকৃষ রঘুবংশীকে ফেরালেন ক্যামরন গ্রিন ইডেনে সৌরভের বিরুদ্ধে কলকাতার হয়ে মাঠে নামার অভিজ্ঞতা আজও ভুলতে পারেননি গম্ভীর ‘ধোনিকে সব জানিয়ে ছিলাম’… বিতর্ক নিয়ে মুখ খুললেন সুরেশ রায়না IPL 2024: মাহির জন্য শিবম দুবের স্ত্রী আঞ্জুম খানের আবেগপূর্ণ বার্তা রোহিতের পছন্দ নয়, তাই ইম্প্যাক্ট প্লেয়ারের নিয়ম ভেবে দেখবে BCCI SRK সেরা মালিক! আমায় বলেছিল যে যতদিন KKR-এ আছো, ততদিন একাদশে থাকবে-গম্ভীর সুস্থ হয়ে উঠছেন শিখর, তবে কবে ক্যাপ্টেন মাঠে ফিরবেন, জানেন না PBKS-র সহকারী কোচ T20 বিশ্বকাপে সুযোগ পেতে দলকে ডুবিয়ে নিজের জন্য খেলেছেন পন্ত! ক্ষোভ নেটিজেনদের বিরাটের ব্যাট ভেঙেছেন, আরও ১টা নেওয়ার ধান্দা রিঙ্কুর, 'তোমার দিব্যি, আর ভাঙব না'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.