বাড়ি > ভাগ্যলিপি > পূজার্চনায় কেন ব্যবহৃত হয় এই চিহ্নগুলি, জানুন
অ, উ, ম মিলে ওমের উৎপত্তি।
অ, উ, ম মিলে ওমের উৎপত্তি।

পূজার্চনায় কেন ব্যবহৃত হয় এই চিহ্নগুলি, জানুন

  • হিন্দু ধর্মে স্বস্তিক, ঘট, ওম, শুভ লাভের মতো বেশ কিছু চিহ্ন রয়েছে। জানুন, এই সব চিহ্নের ব্যবহারে কী সুফল পাওয়া যেতে পারে।

প্রত্যেক ধর্মে কিছু শুভ চিহ্ন থাকে। পুজোর সময় এই শুভ চিহ্নগুলির ব্যবহার করা হয়। এমনকি নতুন কোনও কাজ শুরুর আগেও ব্যবহৃত হয়। হিন্দু ধর্মে স্বস্তিক, ঘট, ওম, শুভ লাভের মতো বেশ কিছু চিহ্ন রয়েছে। এখানে জানুন, এই চিহ্নের ব্যবহারে কী সুফল পাওয়া যেতে পারে।

স্বস্তিক- বাস্তুর সঙ্গে স্বস্তিকের সম্পর্ক রয়েছে। যে কোনও দিক দিয়েই স্বস্তিক একই ধরণের দেখতে হয়। মনে করা হয়, স্বস্তিক আঁকলে বাড়ির সমস্ত বাস্তুদোষ দূর হয়। প্রচলিত আছে, স্বস্তিকে গণেশ ও দেবর্ষি নারদের শক্তি সমাহিত। হলুদ রঙের স্বস্তিক শুভ মনে করা হয়।

ওম- ওমকে ঈশ্বরের সবচেয়ে বড় নাম মনে করা হয়। অ, উ, ম মিলে ওমের উৎপত্তি। সমস্ত বেদ মন্ত্রের উচ্চারণের আগে ওম-এর উচ্চারণ জরুরি গণ্য করা হয়। প্রচলিত ধারণা অনুযায়ী, ওমের মধ্যে সৃজন, পালন ও সংহারের শক্তি সমাহিত রয়েছে।

শুভ লাভ- শাস্ত্র মতে, শুভ ও লাভ গণেশের পুত্র। প্রচলিত ধারণা অনুযায়ী এই দুইয়ের মধ্যে কুবেরের শক্তি সমাহিত রয়েছে। মনে করা হয়, সমস্ত যজ্ঞের উৎপত্তি শুভ-লাভ থেকে হয়েছে। এতে সিদ্ধি, বিদ্যা, সুমতি ও সম্পত্তির বাস রয়েছে বলে উল্লেখ পাওয়া যায়।

ঘট- ঘটে অমৃত ও বরুণের বাস মনে করা হয়। বাড়ির প্রবেশদ্বারে পঞ্চপল্লব ও শ্রীফল (খোসা-সহ নারকেল) যুক্ত ঘট স্থাপন শুভ। এতে কাজে সাফল্য লাভ সম্ভব হয়।

বন্ধ করুন