বাংলা নিউজ > ভাগ্যলিপি > বুধবার মহালয়া, সুখ-সমৃদ্ধি লাভের জন্য কোন কাজ করবেন ও কী করবেন না? জানুন

বুধবার মহালয়া, সুখ-সমৃদ্ধি লাভের জন্য কোন কাজ করবেন ও কী করবেন না? জানুন

মহালয়ার ধুতি পরে পূর্বপুরুষদের উদ্দেশে তর্পণ করুন। খালিপেটে তর্পণ করা উচিত।

রাত পোহালেই মহালয়া। পূর্বপুরুষদের বিদায় জানানোর দিন। পিতৃপক্ষের শেষে, অমাবস্যা তিথিতে মহালয়া পালিত হয়ে থাকে। এই অমাবস্যা তিথিকে আবার সর্বপিতৃ অমাবস্যা, বিসর্জনী অমাবস্যাও বলা হয়। এদিন শ্রাদ্ধ, তর্পণ করে পিতৃপুরুষদের বিদায় জানানো হয়। তবে মহালয়ার দিনে বিশেষ কিছু নিয়ম-কানুন মেনে চলা উচিত। এমন কিছু কাজ আছে, যা মহালয়ার দিনে ভুলেও করবেন না। আবার কিছু অবশ্য পালনীয় কর্তব্যও আছে। পূর্বপুরুষদের আশীর্বাদ লাভের জন্য এই কাজগুলি অবশ্যই করা উচিত।

প্রথমে জেনে নিন মহালয়ার দিনে কোন কাজগুলি ভুলেও করবেন না—

১. মহালয়ার দিন কোনও শুভ কাজ করতে নেই। এদিন বিয়ের আলোচনা করা উচিত নয়। বাড়ি, গাড়ি না-কেনাই শ্রেয়। আবার ব্যবসাও শুরু করবেন না।

২. মহালয়ার আমিষ খাওয়া উচিত নয়।

৩. পূর্বপুরুষের ছবির সামনে আমিষ খাবার দেবেন না।

৪. তর্পণ করবেন যে ব্যক্তি, তিনি চুল-দাঁড়ি কাটবেন না।

৫. মহালয়ায় ধমূপান, মদ্যপান নিষেধ।

৬. এদিন কেউ দান-দক্ষিণা চাইলে, তাঁদের ভুলেও খালি হাতে ফিরিয়ে দেবেন না। বাড়িতে খাবার চাইতে এলে খালি পেটে ফিরিয়ে দেবেন না। তাঁদের খাবার দান করুন। আটা, চালও দান করা যেতে পারে।

মহালয়ায় কোন কাজ অবশ্যই করবেন জেনে নিন—

১. ভোরবেলা ঘুম থেকে উঠে স্নান সেরে নিন।

২. ধুতি পরে পূর্বপুরুষদের উদ্দেশে তর্পণ করুন। খালিপেটে তর্পণ করা উচিত।

৩. যাঁরা তর্পণ করতে পারবেন না, তাঁরা পূর্বপুরুষের ছবিতে মালা পরিয়ে প্রিয় খাবার রেখে দিতে পারেন।

৪. এই দিনে দান-ধ্যান করুন। দরিদ্রদের খাবার খাওয়ান, পোশাকও দিতে পারেন। 

৫. গোরু, কুকুর, কাক ইত্যাদি প্রাণীকে খাবার খাওয়াতে পারেন।

৬. এদিন বিষ্ণুর নাম জপ করুন। এ ছাড়া রামায়ণ, মহাভারত অথবা গীতা পাঠ করা উচিত।

ভাগ্যলিপি খবর

Latest News

১০৮ মিটারের বিশাল ছক্কা কার্তিকের, চোখ কপালে তুললেন কামিন্স, হল রেকর্ডও- ভিডিয়ো টর্নেডোর ক্ষতিপূরণের অঙ্কে 'হেরফের' ১ লাখের! এই কারণেই মেলেনি কমিশনের অনুমতি? বুবলী-অপুর ঝামেলায় ক্লান্ত শাকিব? ছেলে জয়কে দেশছাড়া করার সিদ্ধান্ত, কোথায় যাবে ক্যাম্পাসের মদ্যপান, বাইরে অশান্তি করলেই আইআইটি খড়্গপুরের মোটা অঙ্কের জরিমানা চোখে মুখে রাগ,অভিমান, যন্ত্রণা স্পষ্ট,টানা পাঁচ ম্যাচ হারের পর হতাশ বিরাট-ভিডিয়ো কলকাতার পারদ ছোঁবে ৪১-এর গণ্ডি! এর মধ্যে বাংলায় কবে কোথায় হবে বৃষ্টি? লন্ডনে চাকরি করে মেয়ে, সানা কি আর দেশে ফিরবে না? অবাক করা জবাব সৌরভের ‘প্রেম-ভালোবাসা সবই…’! জিতু-নবনীতার ডিভোর্সে তাঁর হাত? মুখ খুললেন শ্রাবন্তী গার্ডেনরিচের হাসপাতালে আগুন, রোগীদের উদ্ধার করলেন RPF জওয়ানরা RCB vs SRH: যদি ব্যাটার হতাম- ম্যাচ জেতার পরেও আফসোসের সুর কামিন্সের গলায়

Latest IPL News

১০৮ মিটারের বিশাল ছক্কা কার্তিকের, চোখ কপালে তুললেন কামিন্স, হল রেকর্ডও- ভিডিয়ো চোখে মুখে রাগ,অভিমান, যন্ত্রণা স্পষ্ট,টানা পাঁচ ম্যাচ হারের পর হতাশ বিরাট-ভিডিয়ো RCB vs SRH: যদি ব্যাটার হতাম- ম্যাচ জেতার পরেও আফসোসের সুর কামিন্সের গলায় টানা হার আত্মবিশ্বাসে ধাক্কা দেয়-দলের মানসিক চাপের কথা স্বীকার করলেন RCB অধিনায়ক IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.