বাংলা নিউজ > ভাগ্যলিপি > Thursday Vrat Udyapan : বৃহস্পতিবারের ব্রতকথা ও পুজোর বিধি জানুন জ্যোতিষমতে, কোন উপায়ে হবে লক্ষ্মীলাভ?

Thursday Vrat Udyapan : বৃহস্পতিবারের ব্রতকথা ও পুজোর বিধি জানুন জ্যোতিষমতে, কোন উপায়ে হবে লক্ষ্মীলাভ?

বেদ ও পুরাণ অনুসারে বৃহস্পতিবারের উপবাস অত্যন্ত ফলদায়ক। 

Thursday Vrat Udyapan : বৃহস্পতিবারের ব্রতে কি কি নিয়ম মানতে হয়? কেন বৃহস্পতিবারের ব্রত এত ফলদায়ী? কিভাবে করবেন বেশ বৃহস্পতিবারের ব্রত? জেনে নিন এখান থেকে।

বিশ্বাস অনুসারে, যে ব্যক্তি বৃহস্পতিবার আন্তরিক চিত্তে ভগবান বিষ্ণুর আরাধনা করেন তার সমস্ত ইচ্ছা পূরণ হয়। বৃহস্পতিবারের উপবাস টানা ১৬ বৃহস্পতিবার রাখা হয় এবং ১৭ তম বৃহস্পতিবার উদযাপন দেওয়া হয়। আপনি যদি বৃহস্পতিবার উপবাস রাখেন তবে আপনাকে অবশ্যই বৃহস্পতিবারের কিছু নিয়ম মেনে চলতে হবে। 

বৃহস্পতিবার স্নান করার পরে, ভগবান বিষ্ণুর একটি মূর্তি বা ছবি স্থাপন করুন। এবার ভগবান বিষ্ণুকে হলুদ বস্ত্র, হলুদ ফুল ও হলুদ নিবেদন করুন। এর সাথে ভগবান বিষ্ণুকে গুড় ও ছোলা নিবেদন করুন। হলুদে জল মিশিয়ে ভগবানকে অভিষেক করুন এবং হাতে গুড় ও ছোলা নিয়ে বৃহস্পতিবার উপবাসের ব্রতকথা পাঠ করুন। সবশেষে আরতি করার পর ফল খেতে পারেন।

 

বেদ ও পুরাণ অনুসারে বৃহস্পতিবারের উপবাস অত্যন্ত ফলদায়ক। বৃহস্পতিবার উপবাস পালন করলে ভক্তরা সকল কষ্ট থেকে মুক্তি পায় এবং তাদের কুণ্ডলীতে বৃহস্পতি গ্রহের দোষ দূর হয়। ভগবান বিষ্ণুর কৃপায় ভক্তরা সব সুখ পান।

ব্রত কথা: বহুকাল আগে এক নগরে এক প্রতাপশালী ও ধনী রাজা রাজত্ব করতেন। তিনি বৃহস্পতিবার উপবাস রাখতেন এবং অভাবীদের সাহায্য করতেন। দান-খয়রাত করতে তিনি কোন কমতি রাখতেন না। কিন্তু তার স্ত্রী এসব পছন্দ করতেন না। একদিন রাজা শিকার করতে গেলে বৃহস্পতি দেব সন্ন্যাসী হয়ে তাঁর বাড়িতে আসেন। রানী ঋষিকে বললেন যে তিনি রাজার দান খয়রাতের প্রতি বিরক্ত, তাই এমন কিছু প্রতিকারের পরামর্শ দিতে হবে যা দ্বারা ঘরে রাখা সমস্ত অর্থ নষ্ট হয়ে যায়। রাণীর কথা শোনার পর বৃহস্পতি দেব বললেন, তুমি এই টাকা ভালো কাজে ব্যবহার কর যাতে তোমাদের উন্নতি হয়। কিন্তু রানী বলেছিলেন যে তার এই অর্থের প্রয়োজন নেই।

রাণীর কথা শুনে বৃহস্পতি দেব বললেন, তুমি যদি তাই চাও, তাহলে প্রতি বৃহস্পতিবার গোবর দিয়ে তোমার ঘর মোছ,  রাজাকে বৃহস্পতিবার চুল দাড়ি কামাতে বোলো, তোমার চুল ধুইয়ে দাও বৃহস্পতিবার, তোমার যা কাপড় আছে তা ধোপাকে দাও প্রতি বৃহস্পতিবার। সন্ন্যাসীর কথা শুনে, রাণী প্রতিদিন একই কাজ করতে লাগলেন এবং শীঘ্রই তার সমস্ত ধন-সম্পদ ধ্বংস হয়ে গেল। তারপর রাজা খাবারের ব্যবস্থা করতে অন্য দেশে গেলেন। অন্য দেশে রাজা বন থেকে কাঠ কেটে শহরে বিক্রি করতে লাগল।

এমন এক সময় এসেছিল যখন রাণী এবং তার দাসীকে সাত দিন না খেয়ে থাকতে হয়েছিল। তখন রানী তার দাসীকে তার বোনের কাছে পাঠিয়ে তাকে সাহায্য চাইতে বললেন। রানীর কথা শুনে দাসী তার বোনের কাছে গেল। বৃহস্পতিবার দাসী রাণীর বোনের বাড়িতে পৌঁছালেন, যখন রাণীর বোন বৃহস্পতিবারের ব্রতকথা শুনছিলেন, যার কারণে তিনি দাসীর কথার উত্তর দিতে পারেননি। দাসী বাড়ি ফিরে এসে রানীকে সব বললে রাণী খুব রেগে গেলেন। পুজো শেষ করে রাণীর বোন তার বাড়িতে এসে বলতে লাগলেন, বৃহস্পতিবারের ব্রতকথা শুনছিলেন, তাই উত্তর দিতে পারেননি।

তারপর রানী তার বোনকে পুরো ব্যাপারটা খুলে বললেন, তারপর বোন বললেন বৃহস্পতি দেব প্রতিটি মানুষের মনের ইচ্ছা পূরণ করেন। এরপর রানির বোন জানালেন বৃহস্পতিবার উপবাস রাখার পদ্ধতি। তার বোনের নির্দেশিত পদ্ধতি অনুযায়ী রাণী ও তার দাসী বৃহস্পতিবার উপবাস রাখেন। যার ফলে ভগবান বৃহস্পতি দেব তাঁর প্রতি সন্তুষ্ট হয়ে তাদের অবস্থা ফিরে যাবার আশীর্বাদ দিলেন।

(উপরোক্ত তথ্য ধর্মীয় আস্থা ও লৌকিক মান্যতার উপর আধারিত)

 

ভাগ্যলিপি খবর

Latest News

ব্রেনস্ট্রোকে আক্রান্ত আনসুমানা ক্রোমা, ভর্তি হাসপাতালে! রাখা হয়েছে আইসিইউতে জমি কেলেঙ্কারিতে জলপাইগুড়ির আরও এক নেতাকে দল থেকে ছেঁটে ফেলল তৃণমূল টানা বৃষ্টি কলকাতায়, বাংলার বাকি জেলার আবহাওয়া কেমন থাকবে? একনজরে পূর্বাভাস কিডনির সুস্থতা চান? প্রতিদিনের খাবারের তালিকায় রাখুন এই ১০টি খাবার ‘ওর সেরাটা দেওয়া এখনও বাকি আছে’, বুমরাহ-র বোলিংয়ে মুগ্ধ ব্রেট লি Kalki 2898 AD-র ঘোড়া দৌড় অব্যাহত! বিশ্বব্যপী ১৫ দিনে ১০০০ কোটির ঘর পেরলো 'টাকা নিয়ে চলে গিয়েছে', বিধবা স্মৃতিকে নিয়ে বিস্ফোরক শহিদ অংশুমানের বাবা-মা শুক্রবার করুন এই পাঁচ কাজ, মা লক্ষ্মীর কৃপায় হবে না কোনও দিন ধন-সম্পদের অভাব কোষাগারে টাকার টান, তাও আরও এক দফায় এই রাজ্যের কর্মীদের ডিএ বাড়াল সরকার Car Care: গাড়ি নিয়ে বেড়াতে যাচ্ছেন! এই ৪ গুরুত্বপূর্ণ জিনিস অবশ্যই দেখে নিন

T20 WC 2024

T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর T20I-তে কোহলির তিন নম্বর জায়গাটা নেবেন রুতুরাজ? হঠাৎ কেন ধোনির কথা বললেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.