বাংলা নিউজ > ভাগ্যলিপি > Thursday Vrat Katha: বৃহস্পতিবারে কীভাবে পুজো করবেন? কীভাবে পাবেন বিষ্ণুর কৃপা? জেনে নিন ব্রতকথা

Thursday Vrat Katha: বৃহস্পতিবারে কীভাবে পুজো করবেন? কীভাবে পাবেন বিষ্ণুর কৃপা? জেনে নিন ব্রতকথা

জেনে নিন বৃহস্পতিবারের পুজোর নিয়ম।

Thursday vrat Katha: বিশ্বাস অনুসারে, যে ব্যক্তি বৃহস্পতিবার আন্তরিক চিত্তে ভগবান বিষ্ণুর আরাধনা করেন তার সমস্ত ইচ্ছা পূরণ হয়।

বৃহস্পতিবার স্নান করার পরে, ভগবান বিষ্ণুর একটি মূর্তি বা ছবি স্থাপন করুন। এবার ভগবান বিষ্ণুকে হলুদ বস্ত্র, হলুদ ফুল ও হলুদ নিবেদন করুন। এর সাথে ভগবান বিষ্ণুকে গুড় ও ছোলা নিবেদন করুন। হলুদে জল মিশিয়ে ভগবানকে অভিষেক করুন এবং হাতে গুড় ও ছোলা নিয়ে বৃহস্পতিবার উপবাসের ব্রতকথা পাঠ করুন। সবশেষে আরতি করার পর ফল খেতে পারেন।

বেদ ও পুরাণ অনুসারে বৃহস্পতিবারের উপবাস অত্যন্ত ফলদায়ক। বৃহস্পতিবার উপবাস পালন করলে ভক্তরা সকল কষ্ট থেকে মুক্তি পায় এবং তাদের কুণ্ডলীতে বৃহস্পতি গ্রহের দোষ দূর হয়। ভগবান বিষ্ণুর কৃপায় ভক্তরা সব সুখ পান।

ব্রত কথা: বহুকাল আগে এক নগরে এক প্রতাপশালী ও ধনী রাজা রাজত্ব করতেন। তিনি বৃহস্পতিবার উপবাস রাখতেন এবং অভাবীদের সাহায্য করতেন। দান-খয়রাত করতে তিনি কোন কমতি রাখতেন না। কিন্তু তার স্ত্রী এসব পছন্দ করতেন না। একদিন রাজা শিকার করতে গেলে বৃহস্পতি দেব সন্ন্যাসী হয়ে তাঁর বাড়িতে আসেন। রানী ঋষিকে বললেন যে তিনি রাজার দান খয়রাতের প্রতি বিরক্ত, তাই এমন কিছু প্রতিকারের পরামর্শ দিতে হবে যা দ্বারা ঘরে রাখা সমস্ত অর্থ নষ্ট হয়ে যায়। রাণীর কথা শোনার পর বৃহস্পতি দেব বললেন, তুমি এই টাকা ভালো কাজে ব্যবহার কর যাতে তোমাদের উন্নতি হয়। কিন্তু রানী বলেছিলেন যে তার এই অর্থের প্রয়োজন নেই।

রাণীর কথা শুনে বৃহস্পতি দেব বললেন, তুমি যদি তাই চাও, তাহলে প্রতি বৃহস্পতিবার গোবর দিয়ে তোমার ঘর মোছ,  রাজাকে বৃহস্পতিবার চুল দাড়ি কামাতে বোলো, তোমার চুল ধুইয়ে দাও বৃহস্পতিবার, তোমার যা কাপড় আছে তা ধোপাকে দাও প্রতি বৃহস্পতিবার। সন্ন্যাসীর কথা শুনে, রাণী প্রতিদিন একই কাজ করতে লাগলেন এবং শীঘ্রই তার সমস্ত ধন-সম্পদ ধ্বংস হয়ে গেল। তারপর রাজা খাবারের ব্যবস্থা করতে অন্য দেশে গেলেন। অন্য দেশে রাজা বন থেকে কাঠ কেটে শহরে বিক্রি করতে লাগল।

এমন এক সময় এসেছিল যখন রাণী এবং তার পরিচারিকাকে সাত দিন না খেয়ে থাকতে হয়েছিল। তখন রানী তার পরিচারিকাকে তার বোনের কাছে পাঠিয়ে তাকে সাহায্য চাইতে বললেন। রানীর কথা শুনে পরিচারিকা তার বোনের কাছে গেল। বৃহস্পতিবার পরিচারিকা রাণীর বোনের বাড়িতে পৌঁছালেন, যখন রাণীর বোন  বৃহস্পতিবারের ব্রতকথা শুনছিলেন, যার কারণে তিনি পরিচারিকার কথার উত্তর দিতে পারেননি। পরিচারিকা বাড়ি ফিরে এসে রানীকে সব বললে রাণী খুব রেগে গেলেন। পুজো শেষ করে রাণীর বোন তার বাড়িতে এসে বলতে লাগলেন, বৃহস্পতিবারের ব্রতকথা শুনছিলেন, তাই উত্তর দিতে পারেননি।

তারপর রানী তার বোনকে পুরো ব্যাপারটা খুলে বললেন, তারপর বোন বললেন বৃহস্পতি দেব প্রতিটি মানুষের মনের ইচ্ছা পূরণ করেন। এরপর রানির বোন জানালেন বৃহস্পতিবার উপবাস রাখার পদ্ধতি। তার বোনের নির্দেশিত পদ্ধতি অনুযায়ী রাণী ও তার পরিচারিকা বৃহস্পতিবার উপবাস রাখেন। যার ফলে ভগবান বৃহস্পতি দেব তাঁর প্রতি সন্তুষ্ট হয়ে তাদের অবস্থা ফিরে যাবার আশীর্বাদ দিলেন।

 

ভাগ্যলিপি খবর

Latest News

পয়লা বৈশাখে তথাগতর থেকে উপহার পেলেন ঋতাভরী? পাতে পোলাও-মাংস, জানালেন HT Banglaকে আরও সস্তা রান্নার গ্যাস, ফ্রি রেশন, ওষুধে ৮০% ছাড়! সংকল্প পত্রে 'ধামাকা' BJP-র সলমন খানকে খুনের চেষ্টা? গ্যালাক্সি-র সামনে চলল গুলি পোষ্যকে শ্বাসরোধ করে খুন, ৪ বছর কাটলেও বিচার পাননি, বোম্বে হাইকোর্টে আয়েশা জুলকা ‘বৃষ্টিতে নাচ করার মুহূর্ত..’, ইরফান-সুতপার পুরনো ছবি শেয়ার করে কী বললেন বাবিল শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের 'এক দেশ, এক ভোট', UCC-র প্রতিশ্রুতি, ২০২৪-এ জিতলে দেশে আমূল বদলের বার্তা BJP-র ইডেনে রাহুলদের আটকাতে কি বিশেষ প্ল্যান করবেন গম্ভীর! একাদশে কি কোন পরিবর্তন হবে? আজ বিকেলে হালখাতার পুজো করাবেন? এখন থেকেই জেনে নিন শুভ সময় ইরানে আটকে ১৭ ভারতীয়, এরই মাঝে ইজরায়েলে হামলা তেহরানের, কী বলছে ভারত?

Latest IPL News

শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের ইডেনে রাহুলদের আটকাতে কি বিশেষ প্ল্যান করবেন গম্ভীর! একাদশে কি কোন পরিবর্তন হবে? এটি কখনও একটি আশীর্বাদ আবার কখনও অভিশাপ- ফিনিশারের ভূমিকা নিয়ে অকপট হেতমায়ের আবেশ ও সঞ্জুর ভুল বোঝাবুঝিতে মিস হল ক্যাচ! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল ভিডিয়ো MI ম্যাচের আগে ২০১১ বিশ্বকাপ ট্রফির সঙ্গে CSK-র প্রাক্তন অধিনায়কের ‘পুনর্মিলন’ মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.