বাংলা নিউজ > ভাগ্যলিপি > Ganesh Chaturthi 2021: পুজো দেবেন কোন শুভক্ষণে? জানুন গণেশের প্রণাম-ধ্যান মন্ত্র
গণেশ পুজো (ছবি সৌজন্যে এএনআই) (Shashidhar Byrappa)
গণেশ পুজো (ছবি সৌজন্যে এএনআই) (Shashidhar Byrappa)

Ganesh Chaturthi 2021: পুজো দেবেন কোন শুভক্ষণে? জানুন গণেশের প্রণাম-ধ্যান মন্ত্র

  • পুরাণ মতে ভাদ্রপদ মাসের এই চতুর্থী তিথিতে জন্মগ্রহণ হয়েছিল সিদ্ধিদাতার।

আজ গণেশ চতুর্থী বা বিনায়ক চতুর্থী। সকল দেবতার আগে পুজো দিতে হয় গণেশের। পুরাণ মতে ভাদ্রপদ মাসের এই চতুর্থী তিথিতে জন্মগ্রহণ হয়েছিল সিদ্ধিদাতার। এই বছর গণেশ চতুর্থীর শুভক্ষণ বা চতুর্থী তিথির সূচনা হচ্ছে শুক্রবার ১০ সেপ্টেম্বর মধ্যরাত ১২টা ১৮ মিনিটে। চতুর্থী তিথির সমাপ্তি শুক্রবার ১০ সেপ্টেম্বর, রাত ৯টা ৫৭ মিনিটে। মধ্যাহ্ন কাল ১১টা ০৩ মিনিট থেকে ১টা ৩৩ মিনিট পর্যন্ত পুজোর শুভক্ষণ রয়েছে।

'ওঁ গাং গণেশায় নমঃ ওঁ শ্রী গণেশায় নমঃ'- এই মন্ত্র দিয়েই পুজো শুরু করা হয় গণেশের। গণেশ প্রতিমা নিয়ে বাড়িতে ঢোকার আগে চাল ছড়াবেন একটু। প্রতিমা স্থাপনের আগে সেই স্থানে রাখুন সুপুরি, কাঁচা হলুদ, লাল সিঁদুর ও দক্ষিণা। তাছাড়া লাল ফুল, দূর্বা ঘাস, মোদক, নারকেল, লাল চন্দন, ধুনো ও ধূপ গণেশ পুজোর জন্য আবশ্যক।

গণেশের ধ্যান মন্ত্র হল - ওঁ খর্বং স্থূলতনুং গজেন্দ্রবদনং লম্বোদরং সুন্দরং প্রস্যন্দম্মদগন্ধলুব্ধ মধুপব্যালোলগন্ডস্থলম্। দন্তাঘাত বিদারিতারিরুধিরৈঃ সিন্দুরশোভাকরং, বন্দেশৈল সুতাসুতং গণপতিং সিদ্ধিপ্রদং কামদম্। ওঁ ধ্যায়েন্নিত্যং গনপতিং বিদ্যুদ্বর্ণং গজাননং। শ্বেতাম্বরং সিতাব্জস্থং স্বর্ণমুকুট শোভিতম্। শ্বেতমূষিক পৃষ্ঠন্যস্তবামচরনং সিদ্ধিদং। বামজান্বারোপিতদক্ষিনপদং চতুর্ভুজম্।

গণেশের প্রণাম মন্ত্র - একদন্তং মহাকায়ং লম্বোদর গজাননম। বিঘ্নবিনাশকং দেবং হেরম্বং পনমাম্যহম। ওঁ সর্ব্ববিঘ্ন বিনাশয় সর্ব্বকল্যান হেতবে। পার্ব্বতী প্রিয় পুত্রায় গনেশায় নমো নমঃ। তাছাড়া ধন সমৃদ্ধির জন্য গণেশের আরধণা করে থাকলে এই মন্ত্রটি ১০৮ বার মনে মনে পাঠ করুন - সৌভাগ্য-বর্ধনাহাহ নমহঃ। মন্ত্রটি পাঠ করার সময় মনে কোনও খারাপ চিন্তা আনবেন না।

বন্ধ করুন