বাংলা নিউজ > ভাগ্যলিপি > Ganesh puja : এই দিনে সংকষ্টী চতুর্থীর উপবাস থাকবে, গণেশের আশীর্বাদ পেতে এভাবে পুজো করুন

Ganesh puja : এই দিনে সংকষ্টী চতুর্থীর উপবাস থাকবে, গণেশের আশীর্বাদ পেতে এভাবে পুজো করুন

কৃষ্ণপক্ষের চতুর্থীকে সংকষ্টী চতুর্থী এবং শুক্লপক্ষের চতুর্থীকে বিনায়ক চতুর্থী বলা হয়।    

Ganesh Puja: কবে পড়েছে সংকষ্টী চতুর্থী? এ দিন কীভাবে পুজো করবেন শ্রী গণেশের জেনে নিন এখান থেকে।

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, প্রতি মাসে দুটি চতুর্থী তিথি রয়েছে। কৃষ্ণপক্ষের চতুর্থীকে সংকষ্টী চতুর্থী এবং শুক্লপক্ষের চতুর্থীকে বিনায়ক চতুর্থী বলা হয়। বর্তমানে নভেম্বর মাস চলছে এবং এই মাসে সংকষ্টী চতুর্থীর উপবাস থাকবে ১২ নভেম্বর।

 চতুর্থী তিথি গণেশকে উৎসর্গ করা হয়। এই দিনে, ভক্তরা সুখ, শান্তি এবং সমৃদ্ধির জন্য চারটি বাহু বিশিষ্ট  একদন্তী করুণাময় ভগবান গণেশের কাছে প্রার্থনা করে। ভগবান গণেশকে ভক্তদের জন্য বাধা বলে মনে করা হয়। কথিত আছে যে, ভগবান গণেশের আরাধনা করলে ভক্তদের সমস্ত ঝামেলা দূর হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে গণপতির পূজা এবং উপবাস পালন করলে জ্ঞান ও ঐশ্বর্য আসে। তাহলে চলুন জেনে নিই সংকষ্টী চতুর্থীর তিথি ও পূজা পদ্ধতি সম্পর্কে।

সংকষ্টী চতুর্থী পূজার শুভ সময়

১১ নভেম্বর, রাত ৮.১৭ টায় চতুর্থী তিথি শুরু হবে। ১২ নভেম্বর রাত ১০.২৫ টায় চতুর্থী তিথি  শেষ হবে। এদিন চন্দ্রোদয়ের সময় বলা হচ্ছে রাত ৮টা ২১ মিনিটে।

সংকষ্টী চতুর্থী পূজা পদ্ধতি

সংকষ্টী চতুর্থীর দিন সকালে ঘুম থেকে উঠে স্নান সেরে পূজার স্থান পরিষ্কার করে গঙ্গাজল ছিটিয়ে দিন।

ভগবান গণেশকে সাজিয়ে মন্দিরে প্রদীপ জ্বালান।

ভগবান গণেশকে তিলক করুন এবং ফুল অর্পণ করুন।

এর পরে ভগবান গণেশকে ২১টি দূর্বার গিঁট অর্পণ করুন। ভগবান গণেশকে ঘি এর তৈরি মতিচুর লাড্ডু বা মোদক নিবেদন করুন।

পূজা শেষ হলে আরতি করুন এবং পূজায় হওয়া ভুল-ভ্রান্তির জন্য ক্ষমা প্রার্থনা করুন।

সংকষ্টী চতুর্থীর তাৎপর্য

সংকষ্টী চতুর্থীতে উপবাস করে পূজা করলে গণেশের আশীর্বাদ পাওয়া যায়। এদিন আচার-অনুষ্ঠানের মাধ্যমে পূজা করা হয়। মার্গশীর্ষ মাসে সংকষ্টী চতুর্থীর উপবাস পালন করলে ভক্তের সকল মনোবাঞ্ছা পূর্ণ হয়।

(উপরোক্ত তথ্য ধর্মীয় আস্থা ও লৌকিক মান্যতার উপর আধারিত)

 

ভাগ্যলিপি খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল ২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.