বাড়ি > ভাগ্যলিপি > আসছে অনন্ত চতুর্দশী, জেনে রাখুন দিনটির শুভক্ষণ ও গুরুত্ব
এদিন বিষ্ণুর অনন্ত রূপের পুজো করা হয়।
এদিন বিষ্ণুর অনন্ত রূপের পুজো করা হয়।

আসছে অনন্ত চতুর্দশী, জেনে রাখুন দিনটির শুভক্ষণ ও গুরুত্ব

  • এই ব্রত পালন করলে বিষ্ণুর আশীর্বাদ লাভ সম্ভব হয়। এমনকি ১৪ বছর নিয়মিত এই ব্রত করলে ব্যক্তি বিষ্ণুলোক লাভ করতে পারে।

ভাদ্রপদ শুক্লপক্ষের চতুর্দশী তিথিকে অনন্ত চতুর্দশী বলা হয়। এই দিন বিষ্ণুকে উৎসর্গীকৃত। এ দিন বিষ্ণুর অনন্ত রূপের পুজো করা হয়। চলতি বছরে ১ সেপ্টেম্বর, মঙ্গলবার অনন্ত চতুর্দশী পালিত হবে। সকাল ৫টা ৫৯ মিনিট থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত অনন্ত চতুর্দশীর শুভক্ষণ।

শাস্ত্রমতে এই ব্রত পালন করলে বিষ্ণুর আশীর্বাদ লাভ সম্ভব হয়। এমনকি ১৪ বছর নিয়মিত এই ব্রত পালন করলে ব্যক্তির বিষ্ণুলোক লাভও অসম্ভব নয়। 

শোনা যায়, সর্বপ্রথম পাণ্ডবরা এই ব্রত পালন করেন। মহাভারতের যুদ্ধের আগে পাশা খেলায় তাঁদের সম্পূর্ণ ধননাশ হয়। তখন তাঁরা কৃষ্ণের কাছে পরিত্রাণের উপায় জানতে চান। 

কৃষ্ণ জানান, পাণ্ডবদের পাশা খেলার কারণে লক্ষ্মী রুষ্ট হয়েছেন। তাই অনন্ত চতুর্দশীর দিন বিষ্ণুর পুজো করার পরামর্শ দেন তিনি। এই ব্রত পালন করলে লক্ষ্মী প্রসন্ন হন হবে বলে জানান দ্বারকাধিপতি।

শাস্ত্রমতে, অনন্ত চতুর্দশীর দিন সকালে স্নানের পরে শুদ্ধবস্ত্র ধারণ করে পুজোয় বসা উচিত। এ ক্ষেত্রে কোনও বেদি বা জলচৌকির ওপর ঘট স্থাপন করে তার ওপর বিষ্ণুর ছবি রাখুন। সুতির সুতো হলুদ, জাফরান, আবির দিয়ে রাঙিয়ে অনন্ত সূত্র তৈরি করুন। এর পর সেই সুতোয় ১৪টি গিঁট বাঁধুন। বিষ্ণুর সামনে এই সুতো রেখে পুজো করুন।

বন্ধ করুন