বাংলা নিউজ > ভাগ্যলিপি > ১৫ তারিখ অমাবস্যা হলেও, ১৪ তারিখ কেন দীপাবলী, জানুন
দীপাবলীর দিনে শনি এবং বৃহস্পতি স্বরাশিতে থাকার কারণে শুভ সংযোগের নির্মাণ হচ্ছে।
দীপাবলীর দিনে শনি এবং বৃহস্পতি স্বরাশিতে থাকার কারণে শুভ সংযোগের নির্মাণ হচ্ছে।

১৫ তারিখ অমাবস্যা হলেও, ১৪ তারিখ কেন দীপাবলী, জানুন

  • এবার দান ও স্নানের অমাবস্যা ১৫ তারিখ। তবে দীপাবলীতে লক্ষ্মী পুজো ১৪ নভেম্বরই হবে।

ধনতেরাসের দিন থেকেই দীপাবলীর উৎসব শুরু হয়ে যায়। এর পর নরক চতুর্দশীর দিনে যমের নামের প্রদীপ জ্বালানোর প্রথা রয়েছে। তার পরের দিন, কার্তিক মাসের অমাবস্যা তিথিতে দীপাবলীর উৎসব পালিত হয়। প্রতি বছর অমাবস্যার দিনে দীপাবলীতে লক্ষ্মী-গণেশ পুজো হয়। কিন্তু এবার ছোট ও বড় দীপাবলী একই দিনে পড়ছে। ১৫ তারিখ অমাবস্যা হলেও এ বছর ১৪ তারিখই দীপাবলী পালিত হবে।

জ্যোতিষাচার্যদের মতে এবার দান ও স্নানের অমাবস্যা ১৫ তারিখ। তবে দীপাবলীতে লক্ষ্মী পুজো ১৪ নভেম্বরই হবে। ১২ নভেম্বর রাত সাড়ে ৯টায় ত্রয়োদশী তিথি শুরু হচ্ছে, শেষ হবে ১৩ নভেম্বর সন্ধে ৫টা ৫৯ মিনিটে। এর পর চতুর্দশী তিথি শুরু হবে, যা ১৪ নভেম্বর দুপুর ১টা ১৬ মিনিট পর্যন্ত থাকবে। এর পরই শুরু হবে অমাবস্যা, শেষ হবে ১৫ নভেম্বর সকাল ১০টা ১৬ মিনিটে।

দীপাবলীর পুজো রাতে হয়, তাই ১৪ নভেম্বর দীপাবলী পালিত হবে। অন্যদিকে ১৩ নভেম্বর থেকে শুরু করে ১৪ নভেম্বর পর্যন্ত চতুর্দশী তিথি থাকবে। তাই লক্ষ্মী পুজোর দিনই নরক চতুর্দশীও পালিত হবে। নরক চতুর্দশীকে আবার ছোট দীপাবলী বলা হয়। তবে দান ও স্নানের অমাবস্যা ১৫ নভেম্বরই পালিত হবে। 

জ্যোতিষীদের মতে, ছোট ও বড় দীপাবলী একই দিনে হওয়ার ফলে ও শনি এবং বৃহস্পতি স্বরাশিতে থাকার কারণে শুভ সংযোগের নির্মাণ হচ্ছে। এর ফলে আর্থিক পরিস্থিতি মজবুত হবে ও ধন-ধান্যের অভাব থাকবে না। ১৪ তারিখ সন্ধে ৫টা ৪০ মিনিট থেকে শুরু করে রাত ৮টা ১৫ মিনিট পর্যন্ত লক্ষ্মী পুজোর শুভক্ষণ রয়েছে।

বন্ধ করুন