বাংলা নিউজ > ভাগ্যলিপি > ২ নভেম্বর ধনতেরাস, জেনে নিন এদিন কী কেনা শুভ আর কী কিনলে হতে পারে ক্ষতি
সোনা রুপোর বাসন বা অলঙ্কারও এদিন কেনা শুভ। ধনতেরাসের দিনে এই জিনিসগুলি বাড়িতে আনলে লক্ষ্মী ও ধন্বন্তরীর আশীর্বাদ, আরোগ্য ও সমৃদ্ধি লাভ করা যায়।
সোনা রুপোর বাসন বা অলঙ্কারও এদিন কেনা শুভ। ধনতেরাসের দিনে এই জিনিসগুলি বাড়িতে আনলে লক্ষ্মী ও ধন্বন্তরীর আশীর্বাদ, আরোগ্য ও সমৃদ্ধি লাভ করা যায়।

২ নভেম্বর ধনতেরাস, জেনে নিন এদিন কী কেনা শুভ আর কী কিনলে হতে পারে ক্ষতি

  • প্রচলিত ধারণা অনুযায়ী, ধনতেরাসের দিনে কেনা কোনও জিনিস বছরে ১৩ গুণ বৃদ্ধি পায়। কার্তিক মাসের ত্রয়োদশী তিথিতে ধনতেরাস পালিত হয়।

ধনতেরাস বা ধন ত্রয়োদশীর দিন থেকে পাঁচদিন ব্যাপী দীপাবলীর সূচনা হয়। ধনতেরাসের দিনে নতুন বস্তু কেনা শুভ মনে করা হয়। প্রচলিত ধারণা অনুযায়ী, ধনতেরাসের দিনে কেনা কোনও জিনিস বছরে ১৩ গুণ বৃদ্ধি পায়। কার্তিক মাসের ত্রয়োদশী তিথিতে ধনতেরাস পালিত হয়। চলতি বছর ২ নভেম্বর ধনতেরাসের। এদিন ধন্বন্তরী, লক্ষ্মী ও কুবেরের পুজো করা হয়। পরিবারে সুখ-সমৃদ্ধি বজায় রাখার জন্য নতুন জিনিস কেনাকাটা করে থাকেন সকলে। তবে এদিন কী কিনবেন এবং কী ভুলেও কিনতে যাবেন না, তা জেনে রাখা ভালো—

১. পিতলকে ধন্বন্তরীর ধাতু মনে করা হয়। তাই ধনতেরাসের দিনে পিতলের বাসন কেনা শুভ। তার পর সেই বাসনে মিষ্টি বা চাল ভরে বাড়িতে নিয়ে আসুন। ধনতেরাসের দিন কোনও কিছুতে ভরা পিতলের বাসন নিয়ে আসা অত্যন্ত শুভ। প্রচলিত আছে, সমুদ্র মন্থনের সময় ধন্বন্তরীর অবতরণ হয়, সে সময় তাঁর হাতে পিতলের অমৃত কলস ছিল। বাকি হাতে শঙ্খ, চক্র, ঔষধী বিদ্যমান ছিল। তাই এদিন পিতলের বাসন কেনা শুভ। পিতল ছাড়াও তামার বাসনও কিনতে পারেন।

২. সোনা রুপোর বাসন বা অলঙ্কারও এদিন কেনা শুভ। ধনতেরাসের দিনে এই জিনিসগুলি বাড়িতে আনলে লক্ষ্মী ও ধন্বন্তরীর আশীর্বাদ, আরোগ্য ও সমৃদ্ধি লাভ করা যায়।

৩. ঝাঁটাকে লক্ষ্মীর প্রতীক মনে করা হয়। তাই এদিন ঝাঁটা কেনা উচিত। প্রচলিত ধারণা অনুযায়ী এদিন বাড়িতে ঝাঁটা আনলে লক্ষ্মীর আগমন হয়। এমনকি বাড়ি থেকে নেতিবাচক শক্তিও দূর হয়।

৪. এ দিন গোটা ধনে কেনাও অত্যন্ত শুভ। এর প্রভাবে পুরো বছর উন্নতি ও সমৃদ্ধি হবে। পুজোয় ব্যবহৃত ধনের বীজ লকারে রাখাও শুভ।

 

৫. শাস্ত্র মতে এদিন অক্ষত অর্থাৎ চাল বাড়িতে আনা উচিত। চালকে সবচেয়ে শুভ মনে করা হয়। এর প্রভাবে সম্পত্তিতে অনন্ত বৃদ্ধি হয়। তাই ধনতেরাসের দিনে অক্ষত আনলে অনন্ত ধন বৃদ্ধি হয়।

৬. ধনতেরাসে অনেকেই নতুন নতুন জিনিস কিনে থাকেন। এর মধ্যে লোহার সামগ্রীও কেনেন অনেকে। তবে ধনতেরাসে লোহা কেনা শুভ নয়। ধনতেরাসের দিনে লোহার তীক্ষ্ণ জিনিস কেনা উচিত নয়। এর ফলে লোকসান হতে পারে। এদিন অ্যালুমিনিয়ামও কিনবেন না।

৭. কাঁচ রাহু গ্রহের সঙ্গে সম্পর্কযুক্ত। তাই ধনতেরাসের দিনে আয়না বা কাঁচের তৈরি কোনও বস্তু কিনবেন না। এর ফলে ক্ষতি হতে পারে।

বন্ধ করুন