বাংলা নিউজ > ভাগ্যলিপি > Thursday Vrat Vidhi: জেনে নিন গুরু গ্রহের আশীর্বাদ পেতে বৃহস্পতিবার দিন কি করবেন
বৃহস্পতিবার কী কী করবেন?

Thursday Vrat Vidhi: জেনে নিন গুরু গ্রহের আশীর্বাদ পেতে বৃহস্পতিবার দিন কি করবেন

  • Thursday Vrat Vidhi : সপ্তাহের সাত দিনের মধ্যে, বৃহস্পতিবার দিনকে ভগবান বিষ্ণু এবং দেবগুরু বৃহস্পতির পূজার জন্য উৎসর্গ করা হয়। আপনি যদি সুখ, সমৃদ্ধি এবং সৌভাগ্য চান তবে বিশেষ করে বৃহস্পতিবার কোন কাজটি করা উচিত এবং কোন কাজটি করা উচিত নয় তা জেনে নিন।

বিশ্বাস করা হয় যে যিনি ভগবান বিষ্ণুর আশীর্বাদ পান, তাঁর জীবনে কখনও কোনো কিছুর অভাব হয় না। অন্যদিকে, জ্যোতিষশাস্ত্র অনুসারে, বৃহস্পতিকে দেবতাদের 'গুরু' হিসাবে বিবেচনা করা হয়, যার কুণ্ডলীতে শুভাশুভ প্রভাব ব্যক্তিকে ভাগ্যবান এবং সুন্দর করে তোলে। দেবগুরু বৃহস্পতির কৃপায় ব্যাক্তি উচ্চ শিক্ষিত, ধার্মিক এবং গুণী এবং জীবনের প্রতিটি ধাপে সৌভাগ্য লাভ করেন, কিন্তু বৃহস্পতি যখন কুণ্ডলীতে দুর্বল থাকে, তখন তিনি শিক্ষা, বিবাহের মতো বিষয়ে সমস্ত ধরণের সমস্যার সম্মুখীন হন। প্রভৃতিতে বাধা, সুখ-সৌভাগ্য-সম্মান হ্রাস পায়। আসুন জেনে নিই বৃহস্পতিবার ভগবান বিষ্ণু ও দেবগুরু বৃহস্পতির আশীর্বাদ পেতে কী করবেন আর কী করবেন না।

বৃহস্পতিবার কী কী করবেন

  • ভগবান শ্রী বিষ্ণু ও দেবগুরু বৃহস্পতির আশীর্বাদ পেতে শুধু বৃহস্পতিবারই নয়, প্রতিদিনের পুজোতেও প্রতিদিন হলুদ বা জাফরান ব্যবহার করুন এবং তিলক আকারে লাগান। এই প্রতিকার করলে আপনি শীঘ্রই শুভ ফল পেতে শুরু করবেন।
  • ভগবান বিষ্ণু ও দেবগুরু বৃহস্পতিকে সন্তুষ্ট করার জন্য, তাদের কাছ থেকে কাঙ্ক্ষিত বর পেতে, তাদের পূজায় হলুদ ফুল, ফল এবং মিষ্টি নিবেদন করতে হবে।
  • ভগবান বিষ্ণুর পূজায় বিশেষভাবে তুলসী দল ব্যবহার করুন। তুলসী ছাড়া শ্রী হরির পূজা অসম্পূর্ণ বলে মনে করা হয়। এই দিনে তুলসী গাছের সেবা ও পূজা করুন।
  • বিশ্বাস করা হয় যে, ভগবান বিষ্ণু ও দেবগুরুর কাছে হলুদ রং খুবই প্রিয়। এমন পরিস্থিতিতে, তাদের খুশি করতে এবং তাদের আশীর্বাদ পেতে, বিশেষ করে বৃহস্পতিবার হলুদ পোশাক পরুন। যদি কোনো কারণে হলুদ রঙের কাপড় পরতে না পারেন তাহলে এই হলুদ রুমালের নাহলে টাই ইত্যাদি ব্যবহার করা যেতে পারে।
  • ভগবান বিষ্ণু ও দেবগুরু বৃহস্পতির আশীর্বাদ পেতে বৃহস্পতিবার নিজের সামর্থ্য অনুযায়ী মন্দিরের পুরোহিতকে ধর্মীয় বই, ছোলার ডাল, গুড়, হলুদ মিষ্টি এবং কিছু দক্ষিণা দান করুন।

বৃহস্পতিবার কী কী করা উচিত নয়

  • আপনি যদি সুখ এবং সৌভাগ্য কামনা করেন, তবে বৃহস্পতিবার আপনার ঘর মুছতে ভুলবেন না বা এই দিনে বাড়ির আবর্জনা বিক্রি করবেন না। এমনকি বাড়ির জাল ইত্যাদি বৃহস্পতিবার পরিষ্কার করা উচিত নয়।
  • বৃহস্পতিবার কাপড় ধোয়া ও পালিশ করা থেকে বিরত থাকতে হবে। পরিবর্তে, আপনি এটি এক দিন আগে বা পরে করতে পারেন।
  • দাড়ি, চুল, নখ ইত্যাদি বৃহস্পতিবার কাটা উচিত নয়। এমনটা বিশ্বাস করা হয় যে বৃহস্পতিবার এগুলি করলে পুণ্য কর্মে ক্ষয় হয়। এই দিনে নারী-পুরুষ উভয়েরই শ্যাম্পু সাবান ইত্যাদি ব্যবহার করা উচিত নয়।
  • এমনটা বিশ্বাস করা হয় যে, বৃহস্পতিবার কলা খাওয়া উচিত না। এমতাবস্থায়, যদি আপনি প্রসাদ ইত্যাদি আকারে কলা পান, তবে আপনি তা গ্রহণ করতে অস্বীকার করবেন না, বরং শ্রদ্ধার সাথে তা গ্রহণ করুন এবং পরের দিন খান।

( উপরোক্ত তথ্যে এটা কখনই দাবি করা হচ্ছে না যে এটা পূর্ণত সত্য এবং সঠিক ৷ এই তথ্য ধর্মীয় আস্থা ও লৌকিক মান্যতার উপর আধারিত )

 

 

বন্ধ করুন