বাংলা নিউজ > ভাগ্যলিপি > Laxmi Puja 2021 Timings: দু'দিনের কোজাগরী লক্ষ্মীপুজোয় সর্বাধিক শুভক্ষণ ৫২ মিনিটের, জানুন পুরো নির্ঘণ্ট
আশ্বিন মাসের শেষ পূর্ণিমায় হয় কোজাগরী লক্ষ্মীপুজো।
আশ্বিন মাসের শেষ পূর্ণিমায় হয় কোজাগরী লক্ষ্মীপুজো।

Laxmi Puja 2021 Timings: দু'দিনের কোজাগরী লক্ষ্মীপুজোয় সর্বাধিক শুভক্ষণ ৫২ মিনিটের, জানুন পুরো নির্ঘণ্ট

আশ্বিন মাসের শেষ পূর্ণিমায় হয় কোজাগরী লক্ষ্মীপুজো।

দুর্গাপুজোর পর এবার লক্ষ্মীপুজোর পালা। আশ্বিন মাসের শেষ পূর্ণিমায় হয় কোজাগরী লক্ষ্মীপুজো। চলতি বছর দু'দিন লক্ষ্মীপুজো করা যাবে। কারণ পূর্ণিমা তিথি শুরু হবে ১৯ তারিখ সন্ধ্যায়, যা ২০ তারিখ রাতে শেষ হবে। 

বাংলার ঘরে ঘরে সারা বছর ধরে, বিশেষত প্রতি বৃহস্পতিবার লক্ষ্মী পুজো করা হয়ে থাকে। কিন্তু আশ্বিন মাসের পূর্ণিমা তিথিতে পালিত কোজাগরী লক্ষ্মী পুজো বিশেষ গুরুত্ব বহন করে। এদিন ভক্তের বাড়ি এসে বিরাজ করেন লক্ষ্মী এবং অঢেল ধন-সম্পত্তির আশীর্বাদ দিয়ে যান।

চলতি বছর ১৯ তারিখ সন্ধ্যায় পূর্ণিমা তিথি শুরু হওয়ায় সেদিন লক্ষ্মী পুজো করা যাবে। আবার পূর্ণিমা শেষ হচ্ছে ২০ তারিখ রাতে। তাই ১৯ তারিখ সন্ধ্যা থেকে ২০ তারিখ রাত পর্যন্ত লক্ষ্মীপুজো করা যাবে। কিন্তু এর মধ্যে সর্বাধিক শুভক্ষণ থাকবে ৫২ মিনিটের, যা শুরু হবে ১৯ তারিখ রাত থেকে। 

কোজাগরী পূর্ণিমা ও লক্ষ্মীপুজোর সময়কাল

পূর্ণিমা তিথি শুরু- ১৯ অক্টোবর সন্ধ্যা ৭টা ০৩ মিনিটে।

পূর্ণিমা তিথি শেষ- ২০ অক্টোবর রাত ৮টা ২৬ মিনিটে।

সর্বাধিক শুভ সময়- ১৯ অক্টোবর রাত ১১টা ৩৫ মিনিট থেকে ১২টা ২৭ মিনিট (২০ অক্টোবর)। মোট ৫২ মিনিটের সময়কে পুজোর সর্বাধিক শুভ সময় হিসেবে গণ্য করা হচ্ছে।

বন্ধ করুন